জেলা

আজকের হুগলি জেলা নিউজ


চিন্তন নিউজ:হুগলি সংবাদদাতা::- ১১ ই জানুয়ারি::-দিল্লিতে আজ মাসাধিক কাল ধরে চলছে মোদী সরকারের জনবিরোধী কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ।। আজ কৃষকদের প্রতি সংহতি জানিয়ে ভক্তরাম পানের নেতৃত্বে হুগলি ও পূর্ব বর্ধমান জেলার কমরেডগন দিল্লির উদ্দেশ্যে রওনা হলেন।। আরও যে কমরেড গন কৃষকদের পাশে দাঁড়াতে দিল্লি যাচ্ছেন, কমরেড বংশীবদন মৈত্র, কমরেড সোমনাথ ঘোষ, কমরেড সমর হাজরা ও শক্তিমোহন মালিক সহ অন্যান্য নেতৃবৃন্দ।।

এদিকে আজ ১১৷০১৷২১তাংএ খানাকুল এক নম্বর ব্লক কৃষক সমিতির ও খেতমজুর ইউনিয়নের উদ্যোগে –তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে ও বিদ্যুত সংশোধনী বিল প্রত্যাহার ও দ্রব্যমূল্য বৃদ্ধির বিরুদ্ধে ঠাকুরানীচক অঞ্চলে কৃষক ও খেতমজুর জাঠা সংগঠিত হল ।প্রায সাড়ে তিন কিলোমিটার রাস্তা ০৭ টি বুথের পাড়ার ভিতর দিয়ে দ্বারকেশ্বর নদীর বাঁধের উপর নারকেল, শিশু, সিমুল বাঁশের বন,গাছ গাছগাছালির ঘন বনের ভিতর দিয়ে, বাঁধের দুই ধারে ঘিঞ্জি বাড়ি ও দোকান, মাঝ দিয়ে চলেছে পাঁচ শতাধিক মানুষের শ্লোগান মুখরিত লাল ঝান্ডার দৃপ্ত মিছিল এগিয়ে চলেছে ধুবিঘাটের দিকে ।প্রায় পঞ্চাশ ষাট জন মহিলা অংশগ্রহণ করেন ।রাস্তার ধারে অসংখ্য মানুষ মিছিলকে স্বাগত জানান । মিছিলের ছবি তোলার জন্য হিরিক পড়ে যায় ঘরের উঠোনে দাঁড়িয়ে ।২০১১ সালের পর এই অঞ্চলে মিছিল হল।পথসভায় সভাপতিত্ব করেন স্বদেশ চৌহান ।বক্তব্য রাখেন কাজল ঘোষাল, ভাস্কর রায, ভজহরি ভুইঞা ।খানাকুল এক নম্বর ব্লক কৃষক সমিতির ও খেতমজুর ইউনিয়নের নেতৃত্ব সহ কর্মী সমর্থকদের ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে মানুষের দাবি ও দিল্লিতে কৃষক আন্দোলনকে সংহতি জানিয়ে এই জাঠা মিছিল হল ।

এদিকে কৃষি আইন ও বিদ্যুৎ আইন বাতিলের দাবিতে দাবড়া থেকে গোপালনগর পর্যন্ত মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।। এদিকে কমরেড জয়দেব ঘোষ জানান আজ শ্রীরামপুর পৌরসভাতে মানুষের বিভিন্ন দাবী দাওয়া নিয়ে বামপন্থী দলগুলো ও কংগ্রেস এর ডেপুটেশন দেওয়া হয়।

পঃ বঃ বিজ্ঞান মঞ্চ, ব‍্যান্ডেল মগরা বিজ্ঞান কেন্দ্র উদ‍্যোগ নিল মরণোত্ত‍র কর্নিয়া সংগ্রহের। কাল ওলাইচণ্ডীতলা নিবাসী শান্তনু রায়ের মা মালা রায় প্রয়াত হয়েছেন। তাঁর কর্নিয়া সংগ্রহ করার জন‍্য উঃ ২৪ পরগনার ডঃ সুকুমার ঘোষ আই ব‍্যাঙ্কের সাথে রাত ১১টায় যোগাযোগ করে কর্নিয়া সংগ্রহ করার ক্ষেত্রে সমস্ত সাহায‍্য করলেন। এই মহান কাজের জন‍্য প্রয়াতা মালা রায়ের পরিবারের প্রতি আমরা কৃতজ্ঞ। প্রসঙ্গত উল্লেখ করতে হয় বিজ্ঞান কেন্দ্রের সংগঠক দীপঙ্কর মুখার্জীর কর্নিয়া সংগ্রহের জন‍্য প্রচেষ্টার। অসুন সকলে এই মরোণোত্তর চক্ষুদান আন্দোলনে সামিল হ‌ই। কমরেড জয়দেব ঘোষ আরও জানান যে এস এফ আই দীর্ঘ দিন ধরে যে আন্দোলন চালাচ্ছেন তা আজ জয়ের মুখ দেখলো।। লাগাতার আন্দোলনের ফলে ইস্কুল কতৃপক্ষ স্কুলের বেতন ৯০০/- পরিবর্তে ৬৪০/- করতে বাধ্য হলো স্কুল কর্তৃপক্ষ।। ছাত্ররা এবং অভিভাবক গন এই আন্দোলন এর সাথে যুক্ত ছিলেন।

সায়ঙ্ক মন্ডল জানান যে ১৪ দফা দাবি তে বামপন্থী দলগুলো ও কংগ্রেস এর যৌথ ভাবে শ্রীরামপুর পৌরসভা তে ডেপুটেশন কর্মসূচি পালন করলো।। বামপন্থী দল এর পক্ষে ছিলেন তীর্থঙ্কর রায়,জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়, কমরেড সুমঙ্গল সিং , মিঠুন চক্রবর্তী ।। কংগ্রেস এর পক্ষে ছিলেন সাথী কিরীটী মুখার্জি,অমিতাভ দে আরও অনেকে।। দাবী গুলো ছিল অবিলম্বে পৌর ভোট করতে হবে,অস্থায়ী কর্মচারী দের নিয়োগ বাতিল করা চলবে না, শহরের যানজট নিয়ন্ত্রণে সদর্থক ভূমিকা পালন করতে হবে, রবীন্দ্র ভবন ও টাউন হল অবিলম্বে সংস্কার করতে হবে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।