জেলা

কলকাতার খবর


চিন্তন নিউজ: শ্রেয়া পাই—আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের সামনে এস‌এফ‌আই এর পক্ষ থেকে অবস্থান বিক্ষোভ সমাবেশ করা হয়, যেখানে একটি সভার আয়োজন করা হয়,সভাপতিত্ব করেন এস‌এফ‌আই কলকাতা জেলা সভাপতি অর্জুন রায় এছাড়াও উপস্থিত ছিলেন এস‌এফ‌আই কলকাতা জেলা সম্পাদক সমন্বয় রাহা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পার্থ প্রতিম বিশ্বাস। বর্তমানে সমস্ত জনজীবন যখন আবার স্বাভাবিক ছন্দে ফিরেছে কিন্তু সরকার এখনও করোনার দোহাই দিয়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ করে রেখেছে এবং বিকল্প হিসেবে অনলাইন মাধ্যমে শিক্ষা দানের চূড়ান্ত বৈষম্যমূলক যে পদ্ধতি বেছে নিয়েছে তার তীব্র প্রতিবাদ জানিয়ে ও স্বত্তর সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে খুলে দেওয়া হোক এই দাবি জানিয়ে আজকের বিক্ষোভ সমাবেশ করা হয় সাথে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজন করা হয়, সমাবেশ শেষে একটি মিছিলও ডাকা হয়।

বিজ্ঞান আন্দোলনের কর্মী সুকেশবাবু জানান
পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের টালিগঞ্জ উত্তর বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে আগামী ১৭ই জানুয়ারি ২০২১ রবিবার আজাদগড় ১৬ পল্লী ক্লাবের মাঠে একটি স্বাস্থ্য শিবির পরিচালিত হবে । এই শিবিরে সাধারণের মধ্যে বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষা সংক্রান্ত সচেতনতা প্রসার, স্বল্প ব্যয়ে পুষ্টিকর খাদ্য তালিকা, রান্নাঘরে বিজ্ঞান ও সুস্বাস্থ্য বিধি নিয়ে প্রদর্শনী সহ আলোচনা, খাদ্যে ভেজাল ধরার সহজ উপায় এবং পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের কলকাতা জেলা কমিটি কর্তৃক প্রেরিত চিকিৎসকের দ্বারা স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা থাকবে । কোভিড-১৯ সংক্রান্ত সমস্ত স্বাস্থ্যবিধি মেনে এই কর্মসূচী আমরা পালন করব। এ অঞ্চলের বিজ্ঞান মঞ্চের সদস্য, বিজ্ঞান কর্মী ও বিজ্ঞান প্রেমী সহ সমস্ত অধিবাসীর কাছে অনুরোধ আমাদের এই উদ্যোগে অংশ গ্রহন করুন এবং কর্মসূচীটিকে সফল করতে আপনাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিন ।

কাকলি চ্যাটার্জি জানান এই প্রথম নয়, এর আগেও এ এন এম (ANM) নার্সরা করুণাময়ীতে অবস্থান- বিক্ষোভ- মিছিল- ডেপুটেশন দিয়েছেন স্বাস্থ্য অধিকর্তাকে, টনক নড়েনি রাজ্যের অকর্মণ্য, দুর্নীতিগ্ৰস্ত, স্থবির প্রশাসনের। আবারও গ্ৰেড পে, প্রোমোশন, নার্সিং ক্যাডার এবং অতিমারীর সময় যথাযথ সুরক্ষার(যা দীর্ঘদিন অবহেলিত) দাবিতে জয়েন্ট ফোরামের আহ্বানে কলকাতা কর্পোরেশনের সদর দপ্তরের সামনে অবস্থান কর্মসূচি গ্ৰহণ করেন নার্সদিদিরা। শিয়ালদহ স্টেশন থেকে মিছিল করে অবস্থানে সামিল হন নার্সদিদিরা।

পশ্চিমবঙ্গ পার্শ্বশিক্ষক ঐক্যমঞ্চের আহ্বানে বিধাননগরে অবস্থান চলছে ২৪ দিন। সুনির্দিষ্ট বেতন কাঠামোর দাবিতে এই আন্দোলন। সরকারের দমনপীড়ন নীতি, অসহযোগিতা পিছু হঠাতে পারেনি ঐক্যবদ্ধ শিক্ষক আন্দোলনকে। আজ ছিল শিক্ষক – শিক্ষিকাদের হকের পাওনা বুঝে নেওয়ার তাগিদে নবান্ন অভিযান। শুরুতেই বিপত্তি! পুলিশের প্রবল বাধা, ধ্বস্তাধস্তি, লাঠিচার্জ। না, শিক্ষকরা সশস্ত্র ছিলেন না তবুও ভয় প্রতিবাদ এবং আন্দোলনকে। রাস্তায় পড়ে জখম একজন শিক্ষক।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।