জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজঃ- ২০শে ডিসেম্বর:– সুদীপ্ত চক্রবর্তীঃ-সিপিআই(এম) ২৪ তম হুগলী জেলা সম্মেলনে বক্তব্য রাখছেন পলিটব্যুরো সদস্য কমরেড মহম্মদ সেলিম।

জয়দেব ঘোষঃ-দাদপুর এরিয়া কমিটির উদ্যোগে কোলকাতা পৌরসভা নির্বাচনে তৃণমূলের গুন্ডা বাহিনীর দ্বারা ভোট কে প্রহসনে পরিণত করা, ভোট লুট , ছাপ্পা ও বোমাবাজির বিরুদ্ধে বিক্ষোভ সভায় বক্তব্য রাখছেন। সভাপতিত্ব করেন বর্ষীয়ান নেতা গোপাল দত্ত।

গতকাল কলকাতা কর্পোরেশন নির্বাচনে শাসকদলের চূড়ান্ত অরাজকতার প্রতিবাদে আজ সি পি আই এম এর পক্ষ থেকে মগরা নিমতলা মোড়ে বিক্ষোভ সভা অনুষ্ঠিত হলো।

কমিউনিস্ট পার্টি (মার্কবাদী) হুগলী জেলা ২৪তম সম্মেলনে জেলা ট্রেড ইউনিয়ন ফ্রন্টের পক্ষথেকে বক্তব্য রাখছেন কমরেড তরুণ ঘোষ।

শান্তনু বোসঃ-হুগলী চুঁচুড়া শহরের মতো একটি মফস্বল শহরের বইমেলা। বই বিক্রি হয়েছে পঁচিশ লক্ষ টাকার ওপর। এই বইমেলার সদস্য সংখ্যা ১৩৩৬ জন আর আজীবন সদস্য এবছর ১২৭ জন। শহরের এমন কোনো সাংস্কৃতিক সংস্থা নেই যারা এই মেলার সাংস্কৃতিক মঞ্চে পদার্পণ করেনি। বইমেলার সভাঘরে বিভিন্ন সেমিনার সমৃদ্ধ করেছে শহরবাসীকে। ডিসেম্বর মাসের এগারো থেকে উনিশ তারিখ পর্যন্ত সময়কাল ও বিবৃতি পত্রিকা আর হুগলী চুঁচুড়া বইমেলা কমিটি শুধুমাত্র একটা মঞ্চ তৈরি করে দিয়েছে, শুধুমাত্র একটা স্থান সংকুলান করে দিয়েছিল হুগলী চুঁচুড়া শহরের মানুষের কাছে, তাদের রুচিবোধ আর সুস্থ মানসিকতার পরিচয় দেওয়ার। ইচ্ছে আর উদ্যোগকে পুঁজি করে বইমেলা কমিটি এগিয়ে ছিল। বাকীটা করে দেখিয়েছেন হুগলী চুঁচুড়া শহর এবং পার্শ্ববর্তী এলাকার মানুষজন। গগনচুম্বী সাফল্যটা এনে দিয়েছেন সাধারণ মানুষজন। দু’হাত ভরে উজার করে দিয়েছেন তাঁরা তাদের বইমেলাকে। বইমেলা কমিটির সাফল্য এখানেই যে, এই বইমেলা আর কোনো কমিটির সীমারেখায় সীমাবদ্ধ নেই। এই বইমেলা সাধারণ মানুষকে নিয়ে নিজস্ব একটা কক্ষপথ তৈরি করে নিয়েছে। বইমেলা চলবে তার নিজস্ব কক্ষপথেই। এই কক্ষপথে যাঁরা সামিল হলেন, তাঁরা সাক্ষী রইলেন ভবিষ্যতের জন্য রচিত এক ইতিহাসের।

দেবারতি বাসুলীঃ-গতকাল কলকাতা কর্পোরেশন নির্বাচনে শাসকদলের চূড়ান্ত অরাজকতার প্রতিবাদে আজ সি পি আই এম এর চুঁচুড়া এরিয়া কমিটির পক্ষ থেকে প্রতিবাদ মিছিল শেষে বিক্ষোভ সভা অনুষ্ঠিত হলো।

সোমনাথ ঘোষঃ- গতকাল কলকাতা কর্পোরেশনের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ভোটলুট, সন্ত্রাস,নির্বাচনের নামে প্রহসন করে গণতন্ত্র হত্যার বিরুদ্ধে আজ ২০ শে ডিসেম্বর’২০২১ সন্ধ্যায় হুগলীর চন্ডীতলা-১নং ব্লকের শিয়াখালা চৌমাথায় প্রতিবাদ, বিক্ষোভ, পথসভা ও প্রতীকী পথ অবরোধ কর্মসূচী পালিত হয়। রাজ্য বামফ্রন্ট আহুত রাজ্যব্যাপী দুদিনের প্রতিবাদ কর্মসূচীর অঙ্গ হিসাবে “চন্ডীতলা-১ নং ব্লক বামপন্থী গণসংগঠন সমূহের যৌথ মঞ্চ” এর উদ্যোগে আয়োজিত এই কর্মসূচীর শুরুতে “পান্থনীড়” বাসযাত্রী বিশ্রামাগার এর পাশে সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জেলা কৃষক সভার কোষাধ্যক্ষ রঘুনাথ ঘোষ, বক্তব্য রাখেন শুভদীপ রায়, অমল মান্না প্রমুখ কৃষক ও যুব নেতৃত্ব। উপস্থিত ছিলেন সৌরভ ব্যানার্জী,পুষ্প পাত্র,পল্লব চক্রবর্তী,সুব্রত দাস,তপন মান্না,শুকদেব দাস,সন্তোষ ঘোষ,বিশ্বজিৎ মাজি,শ্রীকান্ত পাড়ুই সহ গণ সংগঠনের অন্যান্য নেতৃত্ব ও কর্মীবৃন্দ। সভা থেকে বক্তাগণ রাজ্যের গণতন্ত্র ফিরিয়ে আনতে এবং মূল্যবৃদ্ধির বিরুদ্ধে, সাম্প্রতিক অতি বর্ষনে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবীতে জনগণকে ঐক্যবদ্ধ আন্দোলন সংগ্রামে সামিল হতে আহ্বান জানান।
এরপর প্রতিবাদ মিছিল করে শিয়াখালা চৌমাথায় গিয়ে ১৫ মিনিটের প্রতীকী পথ অবরোধ করা হয়। কর্মসূচীতে আশে পাশের মানুষের সহযোগীতা ও সমর্থন পরিলক্ষিত হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।