জেলা

হুগলি জেলা সংবাদ


জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়, চিন্তন নিউজ, ১৩ জুন: ভদ্রকালী শান্তিনগর এলাকার প্রবীণ নাগরিক ও বিশিষ্ট কবি আশিষ সেনগুপ্তের জীবনাবসান হয়েছে গত ৯ জুন। দীর্ঘদিন ধরেই তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। গত বছর করোনা আক্রান্ত হয়ে তাঁর স্ত্রীর মৃত্যু হয়েছিল। কোনও সন্তানাদি না থাকায় স্ত্রী বিয়োগের পর তিনি একাই থাকতেন। গত শতকের সত্তরের দশকে তিনি রাজ্যে আধা ফ্যাসিবাদী সন্ত্রাসের বিরুদ্ধে লেখক শিল্পী বুদ্ধিজীবীদের সংগঠন হিসেবে গড়ে উঠেছিল পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী কলাকুশলী সম্মিলনী। কবি আশিষ সেনগুপ্ত তখন থেকেই এই সংগঠনের সদস্য হিসেবে পরিচিত ছিলেন। পরে এই সংগঠনের নাম পরিবর্তন করে হয় পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ। কবি আশিষ সেনগুপ্ত এই নবপর্যায়ের সংগঠনের সাথে যুক্ত হয়েছিলেন এবং আমৃত্যু তিনি এই সংগঠনের সাথে যুক্ত ছিলেন।

পেশাগত জীবনে তিনি ছিলেন রাজ্য সরকারের পূর্ত বিভাগের একজন বাস্তুকার। কবিতা লিখতেন সন্দীপ সেনগুপ্ত নামে। বিশেষ করে অনুবাদ করেছেন পাবলো নেরুদা এবং লু সুন এর কবিতা। ওনার লেখা দুটি বই সেই সময় জনপ্রিয়তা লাভ করে, সেগুলি হলো পাবলো নেরুদার কবিতা এবং লু সুন এর কবিতা। আজীবন বামপন্থী রাজনীতিতে বিশ্বাসী ছিলেন তিনি। ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)র ঘনিষ্ঠ দরদী ও সমর্থক। কবি আশিষ সেনগুপ্ত ওরফে কবি সন্দীপ সেনগুপ্তের জীবনাবসানে গভীর শোক প্রকাশ করেছেন গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের হুগলী জেলার সম্পাদক শ্রতিনাথ প্রহরাজ।

হুগলী জেলার রেড ভলেন্টিয়ার্সদের পাশে দাঁড়াল ফ্রন্টলাইনার। বর্তমান কোভিড পরিস্থিতিতে মানুষের পাশে এসে দাঁড়িয়েছে বিভিন্ন সংস্থার মানুষ। গোটা হুগলী জেলার বিভিন্ন প্রান্তে রেড ভলেন্টিয়ার্সরা কোভিড আক্রান্ত পরিবারকে কখনো যোগান দিয়েছে খাবার, কখনো ওষুধ, কখনো জীবনদায়ী অক্সিজেন। আর জেলাজুড়ে বিভিন্ন প্রান্তে এই যোদ্ধাদের পাশে দাঁড়িয়েছে ‘ফ্রন্টলাইনার’ও।

সাধারণ মানুষের কাছে বিভিন্ন ভাবে কোভিডের বিরুদ্ধে লড়াইটা জারি রাখার জন্য নানা রকম জিনিস সংগ্রহ করেছে এই স্বেচ্ছসেবী সংস্থা। এখনো অবধি মানুষের স্বতঃস্ফূর্ত সাহায্য তারা একত্রিত করেছে। আর সেই টাকা থেকেই চুঁচুড়া থানায়, চুঁচুড়া রেড ভলান্টিয়ার, জনাই রেড ভলান্টিয়ার, বর্ধমান রেড ভলান্টিয়ার, ব্যান্ডেল রেড ভলান্টিয়ারদের হাতে স্যানিটাইজার, মাস্ক, এমার্জেন্সি মেডিসিন তুলে দিয়েছে। আর আজ হুগলী জেলা_ রেড ভলেন্টিয়ার্স দের জন্যও এনারা কোভিডের বিরুদ্ধে লড়াই এর জন্য মাস্ক, স্যানিটাইজার ও কিছু গুরুত্বপূর্ণ মেডিসিন তুলে দিলেন। সাথে ছিলেন ফ্রন্টলাইনারের পার্থ দেব ও জয়দীপ লাহিড়ী।

সিদ্ধার্থ মুখার্জি: ডানকুনি রেড ভলেন্টিয়ারদের উদ্যোগে ডানকুনি পৌর অঞ্চলে ১৭নং ওয়ার্ডের মিলনীর কিছু অংশ এবং অরুনোদয় নার্সিংহোম সহ ১৯ ও ২১নং ওয়ার্ডেরর বিভিন্ন পাড়া এবং কোভিড থেকে সুস্থ হয়ে ওঠা বিভিন্ন মানুষের বাড়িও স্যানিটাইজড করা হয়।

চুঁচুড়া রেড ভলেনটিয়ার্স এর হাতে ৭ বছরের খুদে সমর্থক অর্চিশা সরকারের হাত দিয়ে তার দুই দাদু লক্ষীন্দর সিং এবং কৃষ্ণেন্দু দত্ত ৪ টি পিপিপি এবং স্যানিটাইজার তুলে দেন। আবার ABTA সদস্য কমরেড সুব্রত দত্ত চুঁচুড়া রেড ভলেনটিয়ার্স এর হাতে স্যানিটাইজিং মেশিন তুলে দিলেন। ওয়েস্ট বেঙ্গল ভেটানোরি এ্যাসোসিয়েশন হুগলী জেলার পক্ষ থেকে আজ চুঁচুড়া রেড ভলেনটিয়ার্স এর হাতে ১৬৫০১ টাকা তুলে দেওয়া হলো।

জয়দেব ঘোষ: আজ নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি (পাণ্ডুয়া চক্রের) প্রস্তাবিত কর্মসূচি অনুযায়ী নির্দিষ্ট সময়ে পাণ্ডুয়া রেড ভলেন্টিয়ার্স দের হাতে প্রয়োজনীয় মাস্ক, পিপিই সহ সমাজের বুকে এই অসাধারণ সমাজ সেবার নিদর্শনকে সন্মান জানাতে তাদের ইউনিফর্ম তুলে দেওয়া হলো। উপস্থিত ছিলেন সার্কেল সম্পাদক তথা জেলা সম্পাদকমন্ডলীর সদস্য জয়দেব ঘোষ, জোনাল সভাপতি তথা পাণ্ডুয়া এরিয়া কমিটির সম্পাদক আমজাদ হোসেন,সার্কেল কোষাধ্যক্ষ দেবজ্যোতি কুন্ডু সহ চক্র নেতৃত্ব। অন্যদিকে শ্রীরামপুর মেরিনার্স এর পক্ষ থেকে শ্রীরামপুর রেড ভলেন্টিয়ারস্ টিমকে বিভিন্ন সরঞ্জাম দিয়ে সম্মানীত করা হলো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।