জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজঃ ১০ই জানুয়ারি:- গত পরশু দিন শনিবার অর্থাৎ ৮ ই জানুয়ারি কমরেড তন্ময় ও আরো অনেক কমরেড দেওয়াল লিখছিলেন চন্দননগরের এক নম্বর ওয়ার্ডে। পেশায় টোটো চালক খোকন পাল। ওই সময় খোকন পালের বাড়ি থেকে একটা ফোন আসে, খোকন পাল বাড়ি যায় কারণ তার মা অসুস্থ ছিল।
দেওয়াল লেখা শেষ করার আগেই খোকন পালের বাড়ি থেকে সাথীদের কাছে ফোন আসে তাঁর মা গত হয়েছেন। কিন্তু খোকন পাল সমাজের প্রতি দায়বদ্ধতাতে দেওয়াল লিখন এর কাজে বিরত থাকেন নি।

বিশেষ উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সম্প্রীতি কবিতীর্থ চুরুলিয়ায় কাজী নজরুল বিশ্ববিদ্যালয় এবং কলাবিথীকা হুগলির যৌথ উদ্যোগে বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপনের সূচনা হয়। চুরুলিয়ার হাটতলা মোড়ে কবির আবক্ষ মূর্তিতে মাল্যদান এর পর বর্ণাঢ্য শোভাযাত্রার সূচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী। উপাচার্য ছাড়াও শোভাযাত্রায় অংশ নেন কবির ভ্রাতুষ্পুত্র কাজী রেজাউল করিম, কলা বিথীকা হুগলির কর্মকর্তা ও সদস্যরা, বিশিষ্ট নজরুল গবেষক ও নজরুল প্রেমিগণ এবং আপামর গ্রামবাসীরা। এরপর শোভাযাত্রা সমাধিস্থলে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে মিলিত হয় প্রমিলা মঞ্চে। সেখানে অনুষ্ঠানের সূচনা ও সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী। স্বাগত ভাষণ দেন নজরুল ভ্রাতুষ্পুত্র এবং একত্রীভূত নজরুল একাডেমীর ভূতপূর্ব সম্পাদক কাজী রেজাউল করিম। উদ্বোধনী সংগীত ও বিদ্রোহী কবিতা আবৃত্তির মধ্যে দিয়ে অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে ওঠে। কলা বিথীকা হুগলির সাহিত্য প্রয়াস বৈতালিকের বিদ্রোহী কবিতার শতবর্ষে নজরুল তর্পন সংখ্যাটির প্রকাশ করেন উপাচার্য। বিদ্রোহী কবিতা নিয়ে মনোজ্ঞ আলোচনা করেন কল আবৃত্তিকার সহসভাপতি ডক্টর নারায়ণ চন্দ্র ঘোষ প্রমুখ। কলা বিথীকা হুগলির প্রযোজনায় মম একহাতে বাঁকা বাসের বাঁশরী আর হাতে নৃত্য গীতি আলেখ্যটি বিশেষভাবে প্রশংসিত হয়। কলা বিথীকার যুগ্ম সম্পাদক চন্ডীদাস ঘোষের ধন্যবাদ জ্ঞাপন বক্তব্যের মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

দেবারতি বাসুলীঃ-ভারতের ছাত্র ফেডারেশন হুগলি জেলা কমিটির ডাকে জেলাজুড়ে সারাদিন ব্যাপী সদস্য সংগ্রহে চলছে।

ভারতের ছাত্র ফেডারেশন উত্তরপাড়া আঞ্চলিক কমিটি ও দাদপুর ইউনিট কমিটির সদস্য সংগ্রহের কিছু মূহূর্ত।ভারতের ছাত্র ফেডারেশন হুগলি জেলা কমিটির ডাকে জেলাজুড়ে সারাদিন ব্যাপী সদস্য সংগ্রহে চলছে।

ভারতের ছাত্র ফেডারেশন কোন্নগর আঞ্চলিক কমিটি ও কানাইপুর-নবগ্রাম আঞ্চলিক কমিটির সদস্য সংগ্রহের কিছু মূহূর্ত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।