জেলা

হুগলি জেলার সংবাদ–।


চিন্তন নিউজ:৭ই জুলাই:– জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়- কোন্নগর উচ্চ বিদ্যালয়ের অস্বাভাবিক ফি মুকুবের দাবীতে এস এফ আই আন্দোলন এর জয়। কোনরকম না জানিয়ে এই স্কুলের দ্বাদশ শ্রেণির ভর্তির ফি ১৬০০/- করে দেওয়া হয়। অভিভাবকগন বারবার এস এফ আই নেতৃত্বের কাছে অভিযোগ জানানোতে আজ সকালে বিদ্যালয় এর সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ইস্কুলের প্রধান শিক্ষক এর কাছে ডেপুটেশন দেওয়া হয়। রাজ্য সরকারের চুড়ান্ত অসহযোগিতা কথা স্বীকার করেছেন প্রধান শিক্ষক।ডেপুটেশন দলে ছিলেন কমঃ অর্নব দাস,সুফল সেনগুপ্ত,সুপর্ন মুখার্জি, শুভঙ্কর পাল ও ইভান রানা। শেষ পর্যন্ত ৪৮০/- ফি নিতে রাজী হলো। এই পুরো নেতৃত্ব দেন পশ্চিমবঙ্গ কমিটির সদস্য কমরেড অর্নব দাস।

জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়- অন্যান্যবারের মত এবারেও ৭ই জুলাই, হিন্দমোটর রেল বাজার সংলগ্ন শহীদবেদীতে, কংগ্রেস সরকারের আমলে পুলিশের গুলিতে নিহত হিন্দমোটর কারখানার চারজন শ্রমিককে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। ১৯৭৩ সালের এই অভিশপ্ত দিনটিতে হিন্দমোটর স্টেশনে চাল তল্লাশির নামে রেল পুলিশকে মহিলাদের সাথে অভব্য আচরণ করতে দেখে হিন্দমোটর কারখানার শ্রমিকেরা রুখে দাঁড়ান। সেই সময় চালের উপর কর্ডন চলছিল। ফলে গরীব মানুষেরা বিশেষত গরীব মহিলারা গ্রাম থেকে কোচড়ে করে লুকিয়ে চাল এনে বাজারে বিক্রি করে সংসার চালাতেন। সেদিন ছিল মাইনের দিন। তথাপি শ্রমিকেরা বেতনের টাকা পকেটে নিয়েও শ্লীলতাহানির প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়েন। পুলিশ তখন এতটাই নির্মম ছিল যে তারা নির্বিচারে গুলি ছুঁড়তে শুরু করেন। এবং সেই গুলিতে রক্তাক্ত অবস্থায় লুটিয়ে পড়েন তারাপদ মন্ডল, পুরুষোত্তম সাউ, এনায়েত বসির এবং দিলীপ লাহা। মৃতদের প্রথম তিনজন সিআইটিইউ সদস্য হলেও, চতুর্থ জন ছিলেন আইএনটিইউসির কর্মী। সুতরাং বোঝাই যাচ্ছে, রাজনীতির ঊর্ধে উঠে শ্রমিকেরা সেদিন প্রতিবাদে গর্জে উঠেছিলেন। ঘটনার প্রতিবাদে পরদিন এলাকায় ধর্মঘটের ডাক দেওয়া হলেও তাতে খুব বেশি সাড়া মেলেনি। কারণ গোটা রাজ্যে তখন একটা দমবন্ধ করা পরিস্থিতি। পরবর্তীতে জেলা ব্যাপী ধর্মঘটে সাড়া মিললেও তা সর্বাত্মক ছিল না। কিন্তু ১৭ ই নভেম্বর এই ঘটনার প্রতিবাদে রাজ্যব্যাপী ধর্মঘট অভূতপূর্ব সাড়া ফেলে। সর্বাত্মক সেই ধর্মঘট গোটা রাজ্যের মানুষের কাছে প্রতিবাদের এক নতুন অধ্যায়ের জন্ম দিল। হিন্দুস্থান মোটর্স ওয়ার্কার্স ইউনিয়ন ওই চার শহীদের স্মৃতিতে শহীদবেদী নির্মানের উদ্যোগ নিলে এলাকার কংগ্রেসী গুন্ডা বাহিনী তাতে বাধা দেয়। যদিও শ্রমিক কর্মচারী এবং এলাকার মানুষের মেজাজের সামনে তারা পিছু হটে। এবং সেই শহীদবেদী উদ্বোধন করেছিলেন জননেতা জ্যোতি বসু। তারপর থেকে প্রতি বছর এই দিনটিকে হিন্দুস্থান মোটর্স ওয়ার্কার্স ইউনিয়ন এবং হিন্দমোটর লোকাল কমিটি শহীদ দিবস হিসাবেই পালন করে আসছেন। তবে কারখানা বন্ধ হবার পর কয়েক বছর যাবৎ কোতরং হিন্দমোটর এরিয়া কমিটি এবং ইউনিয়ন যৌথভাবে এই স্মরণসভা অনুষ্ঠিত করছে। গত বছর থেকে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এই অনুষ্ঠানটি বিকেলের পরিবর্তে সকালে পালিত হচ্ছে। এদিন শহীদ বেদীতে রক্ত পতাকা উত্তোলন করেন প্রবীন পার্টি নেতা এবং ইউনিয়নের সভাপতি শান্তশ্রী চ্যাটার্জী। শহীদবেদীতে মাল্যদান করেন পার্টি, ইউনিয়ন ও গণসংগঠনের নেতৃবৃন্দ। শহীদ স্মরণে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন শান্তশ্রী চ্যাটার্জী পার্টির জেলা সম্পাদক মন্ডলীর সদস্য জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায় এবং জয়দেব চ্যাটার্জী। তারা বলেন, দক্ষিণপন্থা যেভাবে গোটা দেশের প্রতিবাদী কন্ঠস্বরগুলিকে স্তব্ধ করতে চাইছে, তাকে প্রতিহত করতে হলে শ্রমিক শ্রেণিকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্টির এরিয়া কমিটির সম্পাদক পৃথ্বীশ ভট্টাচার্য।

জয়দেব ঘোষ- সিপিআই(এম) ডানলপ বাঁশবেড়িয়া চন্দ্রহাটি এরিয়া কমিটি পক্ষ থেকে বাঁশবেড়িয়া গার্লস হাইস্কুলে চলছে কমরেড সূর্যকান্ত মিশ্রের লাইভ অনুষ্ঠান SpprY।

সিদ্ধার্থ বাবান গুহ-বৃষ্টিতে চিনার পার্ক অঞ্চল এবং হলদিরাম ব্রীজের অবস্থা।
দুয়ারে উন্নয়নের জল এই অবস্থার দরুন ডানকুনি বাস নেই সাথে বালি ডানলপের কোনো বাস নেই।

আজ কমরেড সূর্যকান্ত মিশ্রের ভার্চুয়াল সভায় মহেশতলার কমরেড গন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।