রাজ্য

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজঃ- জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়ঃ- উত্তরপাড়ার কৃতী সন্তান প্রখ্যাত ইতিহাসবিদ প্রফেসর ড. ব্রজদুলাল চট্টোপাধ্যায় ১৩ জুলাই, ২০২২ দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। উত্তরপাড়া রাষ্ট্রীয় উচ্চ বিদ্যালয়ের প্রাক্তনী ব্রজদুলাল চট্টোপাধ্যায় কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে লন্ডনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। শুরুতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে শিক্ষকতা করেছেন এবং পরে দীর্ঘদিন ধরেই তিনি নতুন দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়েই অধ্যাপনা করেন। ভারতের প্রাচীন ও আদি-মধ্যযুগীয় ইতিহাসচর্চায় তাঁর ব্যাপ্তি ছিল বিরাট। ইতিহাসের বিভিন্ন ধারায় পান্ডিত্য থাকলেও হিস্টোরিক্যাল জিওগ্রাফি এবং রাষ্ট্র ব্যবস্থার ইতিহাস অনুশীলনে ব্রজদুলাল চট্টোপাধ্যায় চিরস্মরণীয়। ভৌগোলিক অবস্থানের প্রেক্ষাপটে ইতিহাসচর্চার ধারাকে আমূল বদলে দিয়েছেন তিনি। একইভাবে ভারতের আদি ও মধ্যযুগীয় ইতিহাস অনুশীলনে তাঁর ‘সুসংহত রাষ্ট্র ব্যবস্থার’ ধারণাও ইতিহাসচর্চাকে সমৃদ্ধ করেছে। ভারতীয় সামাজিক ও অর্থনৈতিক ইতিহাস অনুশীলনেও তাঁর অবদান অনস্বীকার্য। মানুষ হিসেবেও তিনি ছিলেন চমৎকার।একইসাথে ইতিহাসবিদ ব্রজদুলাল চট্টোপাধ্যায় ছিলেন ডি ডি কোশাম্বী বিশেষজ্ঞ এবং গবেষক।… প্রচারের আলোর বাইরে নীরবে থাকতেই পছন্দ করতেন তিনি। উত্তরপাড়া জয়কৃষ্ণ সাধারণ গ্রন্থাগারের ১১০ বছর উপলক্ষ্যে স্মরণিকা সম্পাদনা করেছিলেন তিনি। ঐ গ্রন্থাগারের ১২৫ বছর এবং ১৫০ বছর উদযাপন অনুষ্ঠানের সাথেও যুক্ত ছিলেন তিনি। বিশেষ করে উত্তরপাড়া জয়কৃষ্ণ সাধারণ গ্রন্থাগারের ১৫০ বছর এবং গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা জমিদার বাবু জয়কৃষ্ণ মুখোপাধ্যায়ের জন্মের ২০০ বছর স্মরণে প্রকাশিত স্মারক গ্রন্থ “একটি আলোকপ্রবাহ – উনিশ থেকে একুশ শতক” বইটির সম্পাদকমন্ডলীর অন্যতম সদস্য ছিলেন তিনি।গ্রন্থাগারের সার্ধশতবর্ষ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনাসভায় আর এক ঐতিহাসিক প্রফেসর ড.বরুণ দে’র সাথে একসাথে বক্তব্য রেখেছিলেন এবং সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি।…আজীবন রবীন্দ্রনাথের অনুরাগী ও ইতিহাসবিদ হলেও সমকালীন বাংলা সাহিত্যের খোঁজ খবর রাখতেন নিয়মিত।কয়েক বছর আগে নতুন দিল্লির ন্যাশনাল বুক ট্রাস্ট প্রকাশিত কথাসাহিত্যিক অভিজিৎ সেনের একটি গল্প সংকলন “ঈশানি মেঘ ও অন্যান্য গল্প” বইটির একটি চমৎকার ভূমিকা লিখে দিয়েছিলেন অধ্যাপক ড. ব্রজদুলাল চট্টোপাধ্যায়।পান্ডিত্যের অহংকার তাঁর একেবারেই ছিল না। সহজ সরল জীবনযাত্রায় অভ্যস্ত ও স্বচ্ছন্দ ছিলেন আজীবন।… উত্তরপাড়ার কৃতী সন্তানদের মধ্যে তিনি ছিলেন অন্যতম একজন।… পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রিত অতিথি অধ্যাপক হিসেবে বক্তব্য রেখেছেন অসংখ্যবার। উত্তরপাড়া শহরের নতুন প্রজন্মের কাছে সাধারণভাবে তিনি ছিলেন অপরিচিত।… জীবন সায়াহ্নেও বর্তমান ভারতের শাষক দলের ইতিহাস বিকৃতির অপচেষ্টার বিরুদ্ধে সরব ও ক্রুদ্ধ ছিলেন তিনি।

চৈতালি নন্দীঃ-আজ শপথ গ্রহণ করলেন চন্দননগর পৌর নিগমের সদ্যনির্বাচিত সি পি আই এম কাউন্সিলর কমরেড অশোক গাঙ্গুলী।

দেবারতি বাসুলীঃ- ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) ইটাচূনা এরিয়া কমিটির উদ্যোগে
বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়
হুগলী জেলা গনআন্দোলন ও কৃষক আন্দোলনের প্রয়াত নেতা কমরেড শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের স্বরণে।

এলাকার রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ। ডি ওয়াই এফ আই সিঙ্গুর উত্তর লোকাল কমিটি বৈঁচীপোতা এলাকায় ।

আনিস খান খুনিদের শাস্তির দাবীতে DYFI – SFI ডানকুনি লোকাল কমিটির উদ্দ্যোগে মিছিল।

সারা ভারত গনতান্ত্রিক মহিলা সমিতির বাঁশবাড়িয়া ইউনিটের দ্বিতীয় সন্মেলন সফল হলো এবং তারপর রেগে ভলান্টিয়ার্স বাঁশবেড়িয়ার টিমের পক্ষ থেকে ” অরন্য সপ্তাহ ” পালনের বার্তা দিয়ে গাছ বিতরণ ।

জয়দেব ঘোষঃ-বেগমপুর উচ্চ বিদ্যালয়ের পার্শ্ব শিক্ষক শ্রী সোমনাথ নন্দী মহাশয় দূরারোগ্য ক্যান্সার রোগে আক্রান্ত।
এই জীবন-যুদ্ধে তাঁর পাশে থাকার জন্য নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির হুগলী জেলার জনাই চক্রের শিক্ষক-শিক্ষিকাবৃন্দদের মধ্য থেকে অর্থ সংগ্রহ করেন।
আজ বেগমপুর উচ্চ বিদ্যালয়ে সমিতির প্রতিনিধিবৃন্দ প্রধানশিক্ষক অলোক কুমার মিত্র মহাশয়ের হাতে সামান্য অর্থ (২০,০০০/- নগদ) তুলে দিলেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।