জেলা

হুগলি বার্তাঃ –


চিন্তন নিউজ:অর্পিতা ব্যানার্জীঃ- জীবন জীবিকার লড়াইকে শক্তিশালী করতে খাদ্য আন্দোলনের শহীদ দিবস উপলক্ষে ৩১ শে আগষ্ট এর সমাবেশ কে সফল করার আহ্বানে সি পি আই এম কোন্নগর এরিয়া কমিটির ডাকে গতকাল কোন্নগর ও নবগ্রাম জুড়ে মিছিল সংগঠিত হয়।

দেবারতি বাসুলীঃ-ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কোতরঙ-হিন্দমোটর এরিয়া কমিটির উদ্যোগে ২৭ আগস্ট সকালে তিনটি বাজার ও জনবহুল এলাকায় গন অর্থসংগ্রহ অনুষ্ঠিত হয়েছে। হিন্দ মোটর বিদ্যাসাগর বাজার ও রেল বাজার সংলগ্ন এলাকায় ৪৯২০ টাকা, ভদ্রকালী দেশবন্ধু পার্ক সংলগ্ন এলাকায় ৩০৬০ টাকা এবং কোতরঙ ২ নম্বর সরকারি কলোনি বাজার এলাকায় ২৫০৩ টাকা সংগ্রহ হয়। বিকালে কোতরঙ-হিন্দমোটর এরিয়া কমিটির সমস্ত ওয়ার্ডে সি পি আই (এম) শাখাগুলির উদ্যোগে স্কোয়াড মিছিল সংগঠিত হয়। উত্তরপাড়া-কোতরঙ পৌরসভার ১ থেকে ৭ নম্বর ওয়ার্ড এবং কোন্নগর পৌরসভার ১৮,১৯ এবং ২০ নম্বর – মোট ১০ টি ওয়ার্ডে স্কোয়ার্ড মিছিল অনুষ্ঠিত হয়েছে।

জয়দেব ঘোষঃ-শহিদ কমরেড যতীশ দে ও কমরেড শম্ভু ভট্টাচার্যের স্মরণে ডি ওয়াই এফ আই চুঁচুড়া আঞ্চলিক কমিটির অন্তর্গত ১৫ ও ১৬ নং শাখার উদ্যোগে রক্তদান শিবিরের আয়োজন করা হয়। রক্তদান শিবিরে মোট ৬১ জন রক্তদান করেন।

তিনি আরও জানান যে পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক লুট, বুথ দখল ,কারচুপির বিরুদ্ধে ,১০০ দিনের কাজ চালুর দাবিতে ,১০০ দিনের কাজের বকেয়া টাকা মেটানোর দাবিতে, বিদ্যুৎ ক্ষেত্রে স্মার্ট মিটার চালুর বিরুদ্ধে ,নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমানোর দাবিতে আবাস যোজনায় প্রকৃত প্রাপকদের টাকা দেওয়ার দাবিতে আজ ২৮/৮/২৩ তারিখে সিপিআই(এম ) গোঘাট ১ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে — এক নম্বর বিডিও অফিস প্রাঙ্গনের সামনে
বিক্ষোভ মিছিল ও অবস্থান সংঘটিত হয়। এরিয়া অফিস থেকে মিছিল শুরু হয়ে রেজিস্ট্রি অফিস, থানা গড়া ,বকুলতলা হয়ে বিডিও অফিসের গেটের সামনে বিক্ষোভ অবস্থান শুরু হয়। মিছিল শুরুতে বক্তব্য রাখেন অভয় ঘোষ। অবস্থানে বক্তব্য রাখেন তরুণ ঘোষ, ভাস্কর রায়, মহঃ ইয়াসিন ।

জয়দেব ঘোষ জানান যে ৩১ শে আগষ্ট ধর্মতলার সমাবেশের সমর্থনে CPI(M) কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটির উদ্যোগে হিন্দমোটর বটতলা বাজারে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন বনানী শীল, জয়দেব চ্যাটার্জি, কৌশিক নন্দী, প্রনব দাস। সভায় সভাপতিত্ব করেন এরিয়া কমিটির সদস্য তনয় দাশগুপ্ত।

পোলবা থানা কৃষক সভার সাধারণ সভা চলছে। বক্তব্য রাখছেন কমরেড সৌমিত্র চ্যাটার্জী। উপস্থিত আছেন কমরেড মাজিদ মন্ডল।

২৭/৮/২৩ তারিখে হুগলী জেলা বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির বার্ষিক সাধারণ সভা শ্রীরামপুর এ,বি,টি,এ ভবনে অনুষ্ঠিত হলো। সংগঠনের সভাপতি দেবগোপাল চক্রবর্তী,কার্য্যকরী সভাপতি জগন্নাথ কুন্ডু ও জেলা নেত্রী ও শিশু শিক্ষাকেন্দ্রের প্রশিক্ষিকা মঞ্জু শীলকে নিয়ে গঠিত সভাপতিমন্ডলী সভার কাজ পরিচালনা করেন। সভায় উদ্ধোধনী বক্তব্য রাখেন রাজ্য সম্পাদক সাথী অনুপ সরকার। সভায় রিপোর্ট পেশ করেন জেলা সম্পাদক সৌরেন বসু।আয় ব্যয়ের রিপোর্ট পেশ করেন জেলা কোষাধ্যক্ষ বাসুদেব বন্দ্যোপাধ্যায়।সভায় ৯টি আঞ্চলিক কমিটি সংগঠন , শিক্ষাকেন্দ্র বিষয়ে আলোচনা উপস্থাপিত করেন। সভায় রাজ্য কমিটির সদস্য উৎপল রায় জাতীয় শিক্ষানীতি ও রাজ্য সরকার এই নীতি মেনে নিয়ে সরকারি পদক্ষেপ বিষয়ে বক্তব্য রাখেন। সভায় রাজ্য কোষাধ্যক্ষ গৌতম লাহিড়ী উপস্থিত ছিলেন। সভায় সংঘ সঙ্গীত পরিবেশন করেন জেলা সদস্যা কাকলি সেন। উল্লেখ্য এই জেলায় ৪ টি বিদ্যাসাগর বয়স্ক সাক্ষরতা কেন্দ্র ও ৩টি বিদ্যাসাগর শিশু শিক্ষা কেন্দ্র চলছে।সম্পাদক জবাবী ভাষনে নূতন কেন্দ্র খোলা ও চালু কেন্দ্রগুলি ধারাবাহিকতা রক্ষায় ইউনিট স্তরের উদ্যোগ ও সাধারণ মানুষের মধ্যে জনসংযোগের উপর গুরুত্ব আরোপ করেন।

আজ ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) ব্যান্ডেল কোদালিয়া এরিয়া কমিটির উদ্যোগে আগামী 31 শে আগস্ট খাদ্য আন্দোলনের শহীদ দিবসের কলকাতা ধর্মতলার সমাবেশ.সফল করতে দুটি প্রচার সভা অনুষ্ঠিত হলো। প্রথম সভাটি ব্যান্ডেল স্টেশনে এবং দ্বিতীয় সভাটি ব্যান্ডেল বাজারে অনুষ্ঠিত হয় । বক্তব্য রাখেন কমরেড অজিত কর্মকার ,বিজয় গাঙ্গুলী,
সুদীপ্ত চক্রবর্তী ও সৈকত শো। উপস্থিত ছিলেন এরিয়া কমিটির সম্পাদক মধুসূদন চক্রবর্তী।

সৌরভ গাঙ্গুলিঃ–কেন্দ্র ও রাজ্যের স্বৈরাচারি শাসন ও জনবিরোধী নীতির প্রতিবাদে, কৃষকের ন্যায্য পাওনার দাবীতে, ১০০ দিনের কাজ পূনরায় চালু করা ও প্রাপ্য মজুরি মিটিয়ে দেওয়ার দাবিসহ খাদ্য আন্দোলনের শহীদদের স্মরণে ৩১ শে আগস্ট আয়োজিত কলকাতার ধর্মতলায় সমাবেশে সামিল হওয়ার আহ্বান জানিয়ে তারকেশ্বরের তেঘরী মোড়ে পথসভা অনুষ্ঠিত হলো। পথসভার সভাপতিত্ব করলেন কমরেড মুকুল ঘোষ। বক্তব্য রাখলেন কমরেড রাখী ঘোষ, কমরেড আজিজুল মল্লিক, কমরেড অরুণ ঘোষ, কমরেড মন্টু ভৌমিক, কমরেড মুকুল ঘোষ, কমরেড সুরজিৎ ঘোষ, কমরেড স্নেহাশীষ রায় প্রমূখ।

সুব্রত দাশগুপ্তঃ-শিবপুর কলবাজার এ ঘটে যাওয়া সাম্প্রদায়িক উত্তেজনা র বিরুদ্ধে বাড়ি বাড়ি লিফলেট বিতরণ ও প্রচার করা হয় বাঁশবাড়িয়া চন্দ্রহাটি এরিয়া কমিটির ১২ নং শাখায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।