জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজ: পার্থ চ্যাটার্জীঃ- গতকাল চন্দননগর ১নং ওয়ার্ড স্থিত প্রগতি সংস্কৃতি পরিষদের পরিচালনায় রবীন্দ্র- নজরুল-সুকান্ত স্মরণ সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। আজকের এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংঘের সভাপতি শ্রী সুনীত মজুমদার মহাশয়। ত্রয়ী কবির প্রতিকৃতিতে মাল্যদান করেন শ্রী সুনীত মজুমদার শ্রী রেবতী সাহা এবং শ্রী অনিল অধিকারী মহাশয়। প্রায় ৪৫ জন বিভিন্ন বয়সী ছেলে মেয়ে পুরুষ নারী এই অনুষ্ঠানে যোগদান করেন। সমস্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন সংঘের সম্পাদক শ্রী জয়ন্ত চট্টোপাধ্যায়।

শিবানী দাশগুপ্তঃ-বাঁশবেড়িয়া লোকাল কমিটির উদ্যোগে আজ সদস্য সংগ্রহ ও গন সাক্ষর অভিযান হলো।

সুপর্না রায়ঃ- বন্ধু বাড়ছে প্রতিনিয়ত….
স্কুল করিডোরে কথা বলার আওয়াজও বাড়ছে সমান তালে…. ফার্স্ট বেঞ্চার থেকে লাস্ট বেঞ্চার দের কাছে পৌঁছনোর কাজ চলছে।
ক্যাম্পাস লুম্পেন দের হাতে যেতে দেবে না শপথ নিয়েছে এস‌এফ‌আই।

এই লড়াইটা শুরু হয়েছিল অনেকদিন আগে থেকেই…. স্কুলগুলোতে যখন ফি বৃদ্ধি হচ্ছে, তখন ক্রমশ ফি বৃদ্ধির বিরুদ্ধে সোচ্চার ছিল হুগলী জেলার প্রায় প্রতিটি স্কুল গেটে….. গোটা জেলাতেই স্কুল আন্দোলন দানা বাঁধতে লাগলো…. এই আন্দোলনের প্রধান মুখ ছিল বর্তমান হুগলী জেলা এস‌এফ‌আই এর সভাপতি বাদশা দাস। বর্তমানে সেই আন্দোলনকে প্রতিনিয়ত ধরে রেখেছেন গোটা জেলা জুড়ে হুগলী জেলা সম্পাদক মণ্ডলীর সদস্যরা, জেলা কমিটির সদস্যরা বিভিন্ন প্রান্তে দাপিয়ে বেড়াচ্ছে ক্যাম্পাস বাঁচানোর তাগিদে। স্কুলে ড্রপ আউটে হারিয়ে যাওয়া ছাত্র-ছাত্রীদের যেমন স্কুলে ফেরানো হচ্ছে ঠিক তেমনি বন্ধ হয়ে যাওয়া স্কুল গুলিকে খোলার জন্য স্কুল বাঁচানোর আন্দোলনও চলছে সমান তালে। স্কুল গুলোকে বাঁচাতে ইতিবাচক ভূমিকাও গ্রহণ করছে সবাই মিলে। এছাড়াও স্কুল ড্রেসের রঙ পরিবর্তন করে এবং বিশ্ববাংলার লোগো অবশ্যম্ভাবী করে স্কুলের ঐতিহ্য ও সংস্কৃতি কে নষ্ট করার প্রতিবাদে সোচ্চার হয়ে প্রতি এলাকায় আন্দোলনও গড়ে উঠছে। স্কুল বাঁচাও আন্দোলন এর সাথে, স্কুলের মাঠ, স্কুলের পরিকাঠামো, লাইব্রেরি, ল্যাবিরেটরি ইত্যাদির সঠিক সংস্করণ করা, ফি-সাইকেল স্ট্যাণ্ড তৈরি করার দিকে বিশেষ নজর দিচ্ছে ছোট ছোট কুঁড়িগুলো। প্রতিনিয়ত ছাত্র নেতারা বোঝাচ্ছে,
কি করতে হবে নয়, কিভাবে করতে হবে….
সেটা অন্য পড়ুয়াদের নিয়ে ভাবছে এবং ভাবাচ্ছে। স্কুল দিয়ে কলেজ ঘেরার প্রয়াস চলছে আরো কিছুটা বাকি।
আজ হুগলী জেলায় বাড়লো আরো কিছু নতুন স্কুল ইউনিট ও স্কুল টিম…..
১)কানাইলাল বিদ্যা মন্দির
২) চন্দননগর দুর্গাচরণ রক্ষিত বঙ্গ বিদ্যালয়
৩)চন্দননগর বঙ্গ বিদ্যালয়
৪)হুগলী কলেজিয়েট স্কুল।

সোমনাথ ঘোষঃ- আজ ২১ মে’২০২৩ রবিবার বিকালে চন্ডীতলা-১ ব্লকের শিয়াখালায় ‘পশ্চিম তাজপুর’ গ্রামে (১১৮ ও ১১৯ নং বুথ) কেন্দ্রীয়ভাবে “দুর্নীতির বিরুদ্ধে গণ স্বাক্ষর সংগ্রহ কর্মসূচী” পালন করা হয়। পশ্চিম তাজপুর বাদামতলায় কর্মসূচী শুরু করে ধর্মতলা, হরিসভা, বাগুইপাড়া হয়ে ঘোষালডাঙায় শেষ হয়। আজ কর্মসূচীতে ৩ জন মহিলা সহ মোট ২৮ জন কর্মীর উপস্থিতিতে মাইকসহ প্রচার এবং বাড়ি বাড়ি ঘুরে ও পথচলতি ২৬৫ জন গ্রামবাসীর স্বাক্ষর সংগ্রহ করা হয়। গরীব কৃষক ও তপশীলি খেতমজুর অধ্যুষিত গ্রামের মানুষকে উৎসাহের সাথে এগিয়ে এসে আবেদনপত্রে স্বাক্ষর দিতে দেখা যায়।

সুরজিৎঃ-কেন্দ্রীয় সরকারের ভূল নীতি ও আদানি আম্বানির কাছে রেল কে বিক্রি করে দেওয়ার প্রতিবাদে সি পি আই এম রেল ইউনিয়ন এর মশাল মিছিল ও ডেপুটেশন দেওয়া হয় ব্যান্ডেল স্টেশনে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।