জেলা রাজ্য

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিশ্বভারতীতে আসবেন, তাই এস‌এফ‌আই সহ বাম ছাত্র নেতাদের গৃহবন্দী করলো পুলিশ


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ:২০শে ডিসেম্বর:– গতকাল মধ্যরাতে বিশ্বভারতীর এস‌এফ‌আই নেতৃত্ব সোমনাথ সৌ সহ বামপন্থী ছাত্রদের অগণতান্ত্রিক ভাবে গৃহবন্দি করল সরকার। যাতে আজ স্বরাষ্ট্রমন্ত্রী বোলপুর বা বিশ্বভারতী এলে, যাত্রাপথে বিক্ষোভ দেখাতে না পারে। বাড়িতে পুলিশ মোতায়েন করে বাড়ির বাইরে না বের হওয়ার নির্দেশ। কেন্দ্রের ফ্যাসিস্ট সরকারের নির্দেশ রাজ্যের ফ্যাসিস্ট সরকার কার্যকর করার অতি উৎসাহী প্রচেষ্টা। এই ফ্যাসিবাদী কার্যকলাপকে ধিক্কার জানিয়েছেন, ও তীব্র নিন্দা ও প্রতিবাদ করছেন এস‌এফ‌আই সহ বিভিন্ন ছাত্র সংগঠন।

বিশ্বভারতীর বর্তমান ছাত্র, বিশ্বভারতী ছাত্রছাত্রী ঐক্যের প্রতিনিধি ফাল্গুনী পান বলেছেন, “আমাকে বর্তমানে বাড়িতে আরেস্ট করে রাখা হয়েছে। আজ ২০ শে ডিসেম্বর, অমিত শাহ বিশ্বভারতীর অভ্যন্তরে ভোটের প্রচার করতে আসছেন। গোটা দেশ জুড়ে যে ফ্যাসিস্ট আগ্রাসন চলছে তার অন্যতম নায়ক অমিত শাহ। তিনি একই সাথে সংখ্যালঘু খুন এবং স্বতঃপ্রণোদিত দাঙ্গা লাগানোর অভিযোগে অভিযুক্ত। তাঁর নেতৃত্বেই সারা দেশের কবি সাহিত্যিক শিল্পীদের জেলে বন্দী করা হচ্ছে, জার্নালিস্টদের খুন করা হচ্ছে। দেশের জমি, শিক্ষা, রেল, খনি সমস্ত কিছু বিক্রি করে দেওয়া হচ্ছে কর্পোরেট দস্যুদের হাতে। এই রকম একটি ব্যক্তি কাল গুরুদেবের শান্তিনিকেতনে পা দিচ্ছেন। রবীন্দ্রনাথ আজীবনকাল ফ্যাসিস্ট আগ্রাসনের বিরুদ্ধাচারণ করে গেছেন। শান্তিনিকেতনে অমিত শাহের আসা সমস্ত শান্তিনিকেতনকে কলঙ্কিত করবে। বিশ্বভারতীর গেরুয়াকরণের প্রক্রিয়া বেশ অনেকদিন থেকেই শুরু হয়েছিল আজ সেটা একপ্রকার সম্পূর্ণ হবে। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্ত্তী বিজেপির ক্যাডার বিশ্বভারতীর বুকে গেরুয়াকরণের প্রক্রিয়াকে নেতৃত্ব দিচ্ছেন তিনি”।

গতকাল অমিত শাহের আসার বিরুদ্ধে আমরা মিছিল করি, সেখানে অমিত শাহ, নরেন্দ্র মোদী, বিদ্যুৎ চক্রবর্ত্তীর কুশপুতুল পোড়ানো হয়। তারপরই বাম ছাত্রসংগঠনের উপর প্রশাসনিক চাপ আসা শুরু হয়, যাতে আজ যাতে কোনো আজিটেশন না করতে পারা যায়। যেহেতু বিশ্বভারতীর উপাচার্যের এই গেরুয়া রাজনীতির বিরুদ্ধে দীর্ঘদিন লড়াই চালিয়ে যাচ্ছে বাম ছাত্র সংগঠনগুলি, তাই উপাচার্য এই ব্যবস্থা নিয়েছেন, যাতে তাঁর গুরুদেবের যাতায়াতে কোনো অসুবিধা না তৈরি হয়। বিশ্বভারতী কর্তৃপক্ষের এবং সর্বোপরি বিজেপি সরকারের চাপে নত পুলিশ এস‌এফ‌আই সহ বাম ছাত্র নেতাদের হাউস আরেস্ট করেছে।
ইতিহাস বলে লাঠি গুলি আরেস্ট দিয়ে জনগনের ক্ষোভ, ছাত্রছাত্রীদের ক্ষোভ কোনো ভাবেই ঢেকে রাখা যায় নি, যাবেও না। এই ফ্যাসিস্ট সরকারে বিরুদ্ধে দিকে দিকে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ফাল্গুনী পান। , জনগণের প্রতিরোধই পারে এই ফ্যাসিস্ট শক্তিকে সমূলে উচ্ছেদ করতে। যারা এখনও চুপ আছে, তাদের এই হাউস আরেস্ট চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবে ফ্যাসিবাদ কাউকে ছাড়বে না- বক্তব্য বিশ্বভারতীর ছাত্রনেতা ফাল্গুনী পান এর।

উল্লেখযোগ্য বিষয় এই যে, যে পুলিশ ছাত্রদের গৃহবন্দী করে পাহারা দিচ্ছে, সেই পুলিশকে শীতের হাত থেকে বাঁচানোর জন্য এস‌এফ‌আই ছাত্র ডেকে ঘর ঢুকিয়ে বসতে দিয়েছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।