দেশ

করোনায় প্রয়াত হলেন ইতিহাসবিদ হরিশংকর বাসুদেবন।


কল্পনা গুপ্ত, চিন্তন নিউজ:১১ই মে: – কেমব্রিজের ক্রাইস্টস কলেজ থেকে স্নাতক ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক বিখ্যাত ইতিহাসবিদ হরিশংকর বাসুদেবন করোনায় আক্রান্ত হয়ে শেষনিঃশ্বাস ত্যাগ করেন ৯ই মে শনিবার রাত একটা নাগাদ। তাঁর বয়স হয়েছিলো ৬৮ বছর। তিনি বাস করতেন সল্ট লেকের সিডি ব্লকে। জ্বরে আক্রান্ত হয়ে ৪ ঠা মে তিনি ভর্তি হন সল্ট লেকের এক বেসরকারি হাসপাতালে। ৬ তারিখে করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। এরপর তাঁর প্রবল শ্বাসকষ্ট শুরু হলে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়। শনিবার রাত ১টায় মৃত্যু হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি অন্যান্য ক্রনিক অসুখেও আক্রান্ত ছিলেন।

সুপন্ডিত ও ইতিহাসবিদ ড. বাসুদেবনের গবেষণার বিষয় ছিলো ইউরোপের গণতন্ত্র ও উন্নয়ন, রুশ- ভারত সম্পর্ক ও সমসাময়িক বিশ্ব রাজনীতি। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়, মৌলানা আবুল কালাম আজাদ ইন্সটিটিউট অব এশিয়ান স্টাডিজ, দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া সহ ভারতের বহু নামী প্রতিষ্ঠানে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন।

এছাড়াও তিনি বহু দায়িত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন। এনসিইয়ারটির সোস্যাল সায়েন্স বিভাগের সিলেবাস ও টেক্সট বুক ডেভেলপমেন্ট কমিশনের চেয়ারম্যান ছিলেন দীর্ঘ এক দশক। রুশ ভারত বাণিজ্যের ক্ষেত্রে তিনি বাণিজ্য মন্ত্রকের উপদেষ্টা পদের দায়িত্বও পালন করেছেন।

ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টরিকাল রিসার্চের একজন সদস্য এই ইতিহাসবিদের লেখা দুটি বই বিদগ্ধ মহলে বিশেষ সমাদর লাভ করে – ‘ ইন দ্য ফুটস্টেপস অফ আফানাশি নিকিটিন’ এবং ‘স্যাডোস অফ সাবস্টানশ, ইন্দো রাশিয়ান এন্ড মিলিটারি টেকনিক্যাল কর্পোরেশন ‘। তাঁর প্রয়ানে শোকের ছায়া নেমে এসেছে তাঁর অসংখ্য গুণমুগ্ধদের মধ্যে। তিনি অমর হয়ে থাকবেন তাঁর কাজে ও ভাবনায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।