দেশ

এক দেশ, এক রেশন কার্ড- কতটা সফল হবে তা প্রশ্নের মুখে।


কল্পনা গুপ্ত, চিন্তন নিউজ:১লা জুন:- আজ ১লা জুন সোমবার, আজ থেকেই চালু হচ্ছে দেশ জুড়ে ‘ এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা। এর ফলে এখন থেকে দেশের যেকোন প্রান্ত থেকেই সাধারণ মানুষ কম দামে রেশন পাবেন। আপাতত ২০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে চালু হতে চলেছে এই ব্যবস্থা। কিভাবে এই রেশন কার্ডের মাধ্যমে সাধারণ মানুষ রেশন পাবেন?
১. এই পদ্ধতিতে রেশন পেতে প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। সেক্ষেত্রে নিজের নিজের রাজ্যের খাদ্য সরবরাহ দপ্তরের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। এরপর সেখানে এপিএল,বিপিএল, নাকি অন্তোদয় কোন কার্ডের জন্য আবেদন করা হচ্ছে তা জানাতে হবে। এরপর পরিবারের প্রধান আধার কার্ড নম্বর, ব্যাংক একাউন্ট নম্বর, মোবাইল নম্বর ইত্যাদি দিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

২. এরপর আধার কার্ডের সাথে রেশন কার্ডের লিংক করাতে হবে। এরজন্য কেন্দ্রীয় সরকার ৩০ শে সেপ্টেম্বর অবধি সময় দিয়েছে। এরপর লিংক না থাকলে আর রেশন পাওয়া যাবে না।

৩. আধারের সাথে রেশন কার্ড লিংক করার জন্য প্রথমে উদয় গভ: ইন(uidai.gov.in) এই ওয়েবসাইটে যেতে হবে। তারপরে start now করে Ration card scheme বেছে নিয়ে এখানে নিজের রেশন কার্ড নম্বর, আধার নম্বর, ই মেল আইডি এবং মোবাইল নম্বর লিখে জমা দিতে হবে।
এরপর মোবাইলে আসা OTP দিলেই পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। আবেদন ভেরিফিকেশন হ‌ওয়ার পর আপনার আধার কার্ডের সাথে রেশন কার্ড সংযুক্ত হবে।

৪. ভারতের যে কোন নাগরিকই এই রেশন কার্ড পেতে পারেন। ১৮বছরের নীচে যারা তাদের নাম বাবা মায়ের সাথে কার্ডে যুক্ত থাকবে। এই রেশন কার্ডে ৩কেজি দরে চাল ও ২কেজি দরে গম পাওয়া যাবে।

কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ানের কথানুযায়ী এর ফলে এক রাজ্য থেকে অন্যরাজ্যে শ্রমিকের কাজ করতে যাওয়া মানুষের সবচেয়ে বেশি উপকার হবে। ভর্তুকির খাদ্যশস্য সহজেই সবার কাছে পৌঁছে যাবে। একাধিক রেশন কার্ড রাখার প্রবনতাও বন্ধ হবে।

আবেদন করার জন্য লাগবে-
আধার কার্ড, ভোটার কার্ড, পাসিপোর্ট, প্যান কার্ড, ফটো, আয়ের প্রমান পত্র, ঠিকানার প্রমান হিসেবে ইলেকট্রিক বিল/গ্যাস বুক/ বাংকের পাসিবুক/ টেলিফোন বিল।

দারিদ্র সীমার নীচে যারা আছেন তাদের সুরক্ষার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার যে ব্যবস্থা করেছেন আপাত দৃষ্টিতে তা সাধুবাদ যোগ্য। কিন্তু দেশবাসী বিভিন্ন সময়ে বিভিন্ন ইস্যুতে হতাশ হয়েছে। সারাদেশ জুড়ে রাজনৈতিক দলগুলির লোলুপতা প্রান্তিক মানুষগুলিকে তাদের পাওনা থেকে বঞ্চিত করেছে বারবার। মানুষ আস্থা হারাতে হারাতে শেষ সীমায় পৌঁছে গেছে। তাই সিঁদুরে মেঘ দেখলেই তারা ভয় পায়। এই এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থায় যে কতটা বিশুদ্ধতা থাকবে সে বিষয়ে সন্দেহ থেকেই যায়। নাকি আয় সংক্রান্ত তথ্য সংগ্রহের পেছনে লুকিয়ে থাকবে অন্য কোন রাজনীতি!!

!

!!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।