জেলা

হুগলি জেলা নিউজ


চিন্তন নিউজ:::—- ২৪ শে জানুয়ারি::- আজ শ্রীরামপুর মহীতোষ নন্দী চ্যারিটেবেল ট্রাস্টের অবৈতনিক শিক্ষা কেন্দ্র দীর্ঘদিনের শিক্ষক প্রয়াত অসিত ভড় স্মরণ সভা অনুষ্ঠিত হল। উপস্থিত ট্রাস্ট সম্পাদক অনুপ কাড়ার ও সভাপতি নিতাই গুহ সহ অন্যান্য সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে ভারতের ছাত্র ফেডারেশন বৈদ্যবাটী আঞ্চলিক কমিটির উদ্যোগে আজ এক আলোচনা সভা অনুষ্ঠিত করা হলো.নিউ এডুকেশন পলিসি নিয়ে আলোচনা করলেন এস এফ আই হুগলী জেলা কমিটির সদস্য নবারুন চক্রবর্ত্তী। আবার মোহিত চক্রবর্তী জানান উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালের শ্রমিক কর্মচারীদের নিয়ে সিকিউরিটি ইউনিয়নের প্রস্তুতি কমিটি গঠন হল। ভক্তরাম পান, হুগলি জেলার কৃষক সভার সম্পাদক জানান যে– ৭১তম সাধারণতন্ত্র দিবসে সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় সমিতি – হুগলী জেলা শাখার কৃষক ট্রাক্টর প‍্যারেডের চূড়ান্ত রুটচার্ট — ট্রলিসহ পতাকা/ব‍্যানার শোভিত ট্রাক্টর নিয়ে বেলা আড়াইটার মধ্যে দিল্লি রোড সুগন্ধার মোড়ে অবশ‍্য‌ই পৌঁছাতে হবে। ট্রাক্টরে পতাকা গুলি সর্বোচ্চ তিন ফুট উচ্চতায় রাখতে হবে, কারণ – ট্রাক্টরগুলিকে দুবার হাওড়া – বর্দ্ধমান মেইন লাইনের নীচে দিয়ে রাস্তা পারাপার করতে হবে। কৃষক প‍্যারেড দিল্লি রোড সুগন্ধা মোড় থেকে যাত্রা শুরু করে চুঁচুড়া স্টেশন – খাদিনা মোড় জি টি রোড হয়ে বাম দিকে হুগলী মোড় – রবীন্দ্র নগর – ব‍্যাণ্ডেল মোড় – ব‍্যাণ্ডেল স্টেশন হয়ে রাজহাট দিল্লি রোডে শেষ হবে। এলাকায় সাংস্কৃতিক দল থাকলে ট্রাক্টর প‍্যারেডের সঙ্গে সামিল করতে হবে। এআইকেএসিসি অন্তর্ভুক্ত সকল সংগঠন ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সকল সাথীদের আন্তরিক আমন্ত্রণ জানাতে হবে।

হুগলি জেলা তে যে দুস্কৃতিরাজ চলছে তার ফলস্বরূপ গতকাল গভীর রাতে কাজিডাঙ্গা পার্টি অফিসের কাচ ভাঙ্গে দুস্কুতিকারীরা তার বিরুদ্ধে আজ এক বিশাল প্রতিবাদ সভার আয়োজন করা হয়।।

আরামবাগ ডিওয়াইএফ আই উদ্যোগে নবান্ন অভিযান কেন্দ্র করে পোস্টারিং ও প্রতিকী শিলান্যাস এ সিঙ্গুর চলো পোস্টারিং করা হল,,।।

সোমনাথ ঘোষ–শ্রীরামপুর থেকে জানিয়েছেন যে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) চন্ডীতলা-১ এরিয়া কমিটির শিয়াখালা-১ নং শাখার সদস্য,শিয়াখালা অঞ্চল কৃষক সভার সভাপতি প্রয়াত গৌরাঙ্গ বাগ এর স্মরণসভা আজ হুগলীর চন্ডীতলার শিয়াখালায় তাঁর বাড়ি সংলগ্ন দেশমুখা সত্যভুষন প্রাথমিক বিদ্যালয়ের পাশের মাঠে অনুষ্ঠিত হয় ।

প্রথমে প্রয়াত গৌরাঙ্গ বাগ এর প্রতিকৃতিতে মাল্যদান করেন নেতৃত্ব,কর্মীসহ পরিবারের সদস্য ও গ্রামবাসীবৃন্দ। শত্রুর বিরুদ্ধে অসম সাহসী, অদম্য জেদী ও লড়াকু কর্মী হিসেবে খাস জমি, বর্গা ও ক্ষেতমজুর আন্দোলনে তিনি দীর্ঘদিন ধরে গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেছেন।

শিয়াখালা তথা চন্ডীতলা এলাকায় কৃষক, ক্ষেতমজুর ও শ্রমিক আন্দোলনে তিনি নেতৃত্বের ভুমিকায় ছিলেন। গরীব পরিবারে বসবাস করেও লাল ঝান্ডার আদর্শে বলিয়ান হয়ে মেহনতী মানুষের জন্য আমৃত্যু লড়াই করেছেন।
আজকের স্মরণসভার তাঁর সংগ্রামী জীবনের বিভিন্ন দিক আলোচনা করেন পার্টি নেতা আব্দুল হাই,স্বপন বটব্যাল,সোমনাথ ঘোষ, বিশ্বজিৎ মাজি,তাঁর জ্যেষ্ঠ পুত্র বাসুদেব বাগ ও গ্রামবাসীদের পক্ষে প্রতিবেশী শিক্ষক গিরিধারী মুখার্জী। সভায় শোকপ্রস্তাব পাঠ ও সভাপতিত্ব করেন রঘুনাথ ঘোষ । অসংখ্য মানুষ বিশেষ করে মহিলাদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। সঙ্গীত পরিবেশন করেন সুমিতা চ্যাটার্জ্জী।।

আবার এদিকে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের তুঘলকি নীতির বিরুদ্ধে,কৃষি আইন বাতিলের দাবীতে,প্রতি বছর এস এস সি পরীক্ষা, দূর্নীতি মুক্ত পি এস সি এর সমস্ত পরীক্ষা কন্ডাকট করার দাবিতে বামফ্রন্ট ও জাতীয় কংগ্রেসের যৌথ উদ্দ্যোগে ডানকুনি পৌর অঞ্চলে বিভিন্ন বুথে জাঠা মিছিলের আজ দ্বিতীয় দিন।এই মিছিলকে ঘিরে মানুষের মধ্যে উৎসাহ লক্ষ্য করা যায়।

আজাদ হিন্দ কৃষক দিবসে পান্ডুয়ার বেলুন ধামাসীন গ্রাম অঞ্চলের ধামাসীন থেকে চন্দ্রহাটি গ্রাম পর্যন্ত পাঁচটি গ্রামে কেন্দ্রীয় সরকার এর কৃষি আইন বাতিলের দাবিতে জাঠা মিছিল।।ভারতের ছাত্র ফেডারেশনের ও ভারতের গনতান্ত্রিক যুব ফেডারেশনের কোন্নগর আঞ্চলিক কমিটির উদ্দগে আজ কোন্নগর মিষ্টি মহলের সামনে নবান্ন অভিযানকে কেন্দ্র করে পথসভা অনুষ্ঠিত হলো ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।