জেলা

আজকের হুগলি জেলার সংবাদ–


চিন্তন নিউজ:২৯শে ডিসেম্বর:– শিবাজি মিত্র:- :-আজকে পি আর সি হুগলীতে শ্রমজীবী মহিলা ২০০ জনকে শীতবস্ত্র বিতরন করা হয়।

সায়ঙ্ক মন্ডল:–:- -ভারতের ছাত্র ফেডারেশনের হুগলী জেলা কমিটির উদ্যোগে শ্রীরামপুর ভারতের ছাত্র ফেডারেশনের ৫০ বছর উপলক্ষে উত্তর পাড়া কলেজ থেকে শ্রীরামপুর পর্যন্ত মিছিল সংগঠিত হয় এবং মিছিল শেষে সমাবেশ অনুষ্ঠিত হয় সমাবেশে সভাপতিত্ব করেন নবনীতা চক্রবর্তীর বক্তব্য রাখেন অমৃতেন্দু দাস এবং ভারতের ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য রানা রায় এছাড়াও মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ছাত্র ফেডারেশনের প্রাক্তন সাধারণ সম্পাদক শমীক লাহিড়ী । এছাড়াও উপস্থিত ছিলেন প্রাক্তন ছাত্র আন্দোলনের নেতা তথা বর্তমান বাম আন্দোলনের নেতা হুগলি জেলা কমিটির সম্পাদক দেবব্রত ঘোষ, সুদর্শন রায় চৌধুরী , আবদুল হাই , জ্যোতি কৃষ্ণ চট্টোপাধ্যায়ের সহ অন্যান্য নেতৃত্ব এবং সভা শেষে হুগলী জেলার প্রাক্তনের সংবর্ধনা দেওয়া হয় ।

প্রতিটি গ্রাম পঞ্চায়েতে ক্রয়কেন্দ্র খুলে সরকার নির্ধারিত মূল্যে ধান ক্রয়ের ব্যবস্থা করা, ধান ক্রয়ে বলন নেওয়া বন্ধ করা,এবং মান্ডিতে সবজি বিক্রি করতে আসা কৃষকদের থেকে বেআইনীভাবে তোলা নেওয়া বন্ধ করা,এই (তিন) দফা দাবীতে মান্ডি’র পারচেজ অফিসার এর নিকট ডেপুটেশন দেওয়া হয়। পারচেজ অফিসার বিধান চন্দ্র সরকারের সাথে প্রতিনিধিরা আলোচনা করেন।উনি দাবীগুলি শুনে কার্য্যকরী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।উপস্থিত ছিলেন জেলা কমিটির পক্ষে রঘুনাথ ঘোষ,থানা সম্পাদক পবিত্র সিংহ রায়,শ্যামল পালধি,মাহবুবার রহমান,বিরাজ সিংহরায়, মনোরঞ্জন মালিক, গণেশ পাল, মুন্সী আব্দুস সাত্তার,কাশীনাথ হাজরা,নারায়ণ কোলে,তপন বসু সহ অন্যান্য নেতৃত্ব।

আমি শ্যামল::-::- ইং-২৮শে ডিসেম্বর২০ সোমবার বেলা ২ টায় জাঙ্গীপাড়া থানা কৃষক সভার উদ্যোগে জাঙ্গীপাড়া কৃষক মান্ডি’ তে এক প্রতিনিধিত্বমূলক ডেপুটেশন দেওয়া হয়।

সোমনাথ ঘোষ–শ্রীরামপুর::-হুগলীর চন্ডীতলা-১নং ব্লকের শিয়াখালার হরিরামবাটি মালিকপাড়ায় কৃষক সভা ও ক্ষেতমজুর ইউনিয়নের সভ্য সংগ্রহ কর্মসূচি চলছে ।
উপস্থিত ছিলেন কমরেড সোমনাথ ঘোষ ও লোকনাথ ঘোষ কমরেড হারাধন মালিক ও কমরেড অনিল মান্না।

জয়দেব ঘোষ-:হুগলী জেলার অন্যতম সেরা বিদ্যালয় ডানকুনি শ্রীরামকৃষ্ণ শিশুতীর্থ হাই স্কুলের পরিচালন সমিতিতে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে বাম-কংগ্রেস জোট সমর্থিত গণতান্ত্রিক ও প্রগতিশীল অভিভাবক সমিতির ৬ জন প্রার্থী নিকটতম তৃনমুল সমর্থিত ৬ জন প্রার্থীকেই বিপুল ভোটে হারিয়ে ৬ সিটেই জয় লাভ করে স্কুলের পরিচালন সমিতির বোর্ড পুনঃরায় গঠন করে,বাম-কংগ্রেস জোট সমর্থিত গণতান্ত্রিক ও প্রগতিশীল প্রার্থী তরুণ দাস ৩৯৪ ভোট,নাজমুল আলম লস্কর ৩৮২ ভোট,পম্পা রানা ৩৭৪ ভোট,বিশ্বজিৎ মুখার্জী ৩৮৪ ভোট,রাজু ঘোষ ৩৮১ ভোট ও সঞ্জয় অধিকারী ৩৭৭ ভোট পেয়ে জয় লাভ করে,এক কথায় বলা যেতেই পারে স্কুল নির্বাচনে হোয়াইট ওয়াশ তৃনমুল।।।

প্রতীক চক্রবর্তী শ্রীরামপুর:- শ্রীরামপুর কলেজের ইতিহাস স্নাতক বিভাগের ঘরে প্রথম বর্ষের ক্লাসে কমরেড জয় সেনের আহ্বান, ‘ কে কে দাঁড়াবি ঠিক করে নে’ এটা শুরু ছিল, তারপর তো নানা বাঁকে মোড়ে কত অভিজ্ঞতা সঞ্চয় । ২০২০ র শেষ প্রান্তে দাঁড়িয়ে মনে হয় তখন সময়টা একটু শ্লথ গতিতে অতিবাহিত হলে যেন ভালো হতো। না বলার মতো কিছুই না, আমি যতটা সময় এই সংগঠনটা করেছি অনেকে এমন আছেন যে শুধু রাজ্য কমিটিতেই ততদিন ছিলেন এটা তাদের জীবনে উপহার বা পাওনা যেটা সারা জীবন রোমন্থন করাই যায়। আমার এই সংগঠনে সময়টা খুব ছোট, শুরু হয়েই শেষ। কোনও ক্লান্তি ছিল না, কোন জটিলতা ছিল না, মেপে পা ফেলার কথা ছিল না শুধু ছিল প্রত্যেক দিন নতুন কিছু শেখা বোঝা আর ইমপ্লিমেন্ট করা। আজ যখন খুব সিরিয়াস হয়ে যাই তখন মনে করি ওই সময়টা কেমন ছেলেমানুষী করে গেছি, হাসি আর হালকা হয়ে যাই। একসাথে মজায় মেতে ওঠা, মিটিংগুলোয় তর্ক বিতর্ক, ভুল হলে দাদাদের চড় থাপ্পড় খাওয়া থেকে তাদের মুখে মুখে তর্ক করা কিচ্ছু বাদ পরেনি, তারসাথে টেরিটোরিয়্যাল ইউনিট গঠনের অসম্ভব টাস্ক, গঠনের পর সেখান থেকে ফী বছর মেম্বারশিপ তুলে আনা, নতুন নতুন মানুষের হাত ধরে টেনে আনা আর পূজোর থেকে কলেজের ভোটে শীতের দিনে গা ঘামানো। কত মান অভিমান, রাগ, দুঃখ, কান্না – হাসি, হইহই করে কলকাতায় যাওয়া এই সবকিছুই যেন এক মুহূর্তের রূপকথার গল্প মনে হয় এখন। আসলে বয়স বেড়েছে তো বটেই কিন্তু দুদিন হোক আর ২০ বছর এস‌এফ‌আই করলেই তোমার গায়ে একটা স্ট্যাম্প পরে যায়, ‘Once a SFI…. Always a SFI’ তুমি যতই মানে অভিমানে দূরে থাকো এই তকমাটা থাকতে দেবে না। আসলে কি জানেন, যা ভালো তা অল্পই ভালো, কারণ এই অল্পের অজানা সময়টাই ভীত, আজ যেটুকু আমি সেটা ওই অল্প সময়টার জন্যই, সংগঠন, সম্পর্ক সবটা। তাই কাল সব ভুলে ডানায় সেই রোদ্দুরের গন্ধ মেখে আবার উত্তাপ নিতে এস‌এফ‌আই হুগলী র মহামিছিলে, কিছু নিয়েই ফিরে আসা….


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।