রাজ্য

স্বাস্থ্য কর্মীদের বিক্ষোভ হাওড়া কর্পোরেশনের কমিশনারের ঘরে


মীরা দাস, চিন্তন নিউজ, ১৪ মে: সোমবার দুপুর তিনটে নাগাদ প্রায় হাজার দেড়েক মহিলা স্বাস্থ্য কর্মী কমিশনারের ঘরের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে। টেবিল চাপড়ে, চোখ রাঙিয়ে ভাঙচুর করে স্বাস্থ্য বিভাগের অস্থায়ী কর্মিরা।
মহিলা স্বাস্থ্য কর্মী তনুশ্রী দাস বলেন, হাওড়া কর্পোরেশনের অন্তর্গত ৬৬ টি ওয়ার্ড আছে এবং সেই ওয়ার্ডে পতঙ্গ বাহিত রোগ সংক্রান্ত বিষয়ে সব বাড়িবাড়ি সার্ভের কাজে নিযুক্ত হন ।সেই কাজের জন্য সুপারভাইজাররা পান ১২০ টাকা এবং সাধারন কর্মীরা পান ১০০ টাকা দৈনিক হিসাবে।
নো ওয়ার্ক নো পে সিস্টেমে তারা রোজ কাজ পেতেন। কিন্তু গন্ডগোল বাধে, স্বাস্থ্য আধিকারিক তাঁদের জানিয়ে দেন যে প্রতি মাসে ১০ দিন বা ২০ দিন কাজ করতে হবে, ৩০ দিন নয়। এই ঘোষনার পরই কর্মীরা ক্ষিপ্ত হয়ে ওঠেন এবং ভাঙচুর চালান ।
তৃণমুল ২০১৪ সালে কর্পোরেশনে বোর্ড গঠন করে এবং প্রচুর কর্মী নিয়োগ হয়, হাওড়া কর্পোরেশনে। মহিলা কর্মিরা বলেন, ৬৬ টি ওয়ার্ড মিলিয়ে প্রায় চার হাজার কর্মী আছেন, তাদের মাসিক আয় গড়ে তিন হাজার টাকা, সেই টাকাও তারা নিয়মিত পান না। তাদের দাবি ত্রিশ দিন কাজের সুযোগ দিতে হবে ও যথাসময়ে প্রাপ্য টাকা দিয়ে দিতে হবে।
এদিন বিক্ষোভ সামাল দেওয়ার পর কমিশনার শ্রী বিজিন কৃষ্ণা বলেন স্বাস্থ্য দপ্তরের ক্যালেন্ডার মারফত তাদের কাজ দেওয়া হবে, ত্রিশ দিন কাজের কথা বলা নেই। তবুও তিনি বিষয়টি মে মাসে প্রশাসক মন্ডলীর সভায় রাখবেন ও রাজ্য সরকারকেও জানানো হবে । আপাতত কর্মীরা ত্রিশ দিন কাজ করার সুযোগ পাবেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।