দেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ

গ্রেটা থুনবার্গ-আন্তর্জাতিক পরিবেশ কর্মী হিসাবে পরিচিত, মাত্র ষোলো বছর বয়সে।


মিতা দত্ত: চিন্তন নিউজ:১৫ই সেপ্টেম্বর:– গ্রেটা থুনবার্গ,”গ্লোবাল স্ট্রাইক ফর ক্লাইমেট”,ও ক্লাইমেট কিডস”,- বিশ্বজুড়ে আলোড়িত এই নামগুলোর সাথে আমরা অনেকেই এখনও হয়তো সেভাবে পরিচিত হয়ে উঠিনি।
উষ্ণায়ন,পৃথিবী জুড়ে জলবায়ুর পরিবর্তনের বিরুদ্ধে প্রকৃতি -পরিবেশকে বাঁচানোর লক্ষ্যে, আগামী প্রজন্মের ভবিষ্যৎ সুরক্ষা করার স্বার্থে, মানবপ্রজাতিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে এক ঝাঁক দামাল,কিশোর কিশোরী, আবেগ ও যুক্তিতে ভরপুর, সবুজের বার্তাবাহক হিসেবে পৃথিবীকে সুজলা সুফলা শস্য শ্যামলা করতে বদ্ধপরিকর।

১৬বছর বয়সী স্কুল ছাত্রী গ্রেটা থুনবার্গ একজন আন্তর্জাতিক পরিবেশ কর্মী হিসেবে স্বীকৃতি লাভ করেছে।২০১৬ সালের অগাস্টে সুইডেনে ভয়ংকর তাপপ্রবাহ ও দাবানলের ভয়াবহতা নবম শ্রেণীর গ্রেটার জীবন আমূল বদলে দেয়। কিশোরী ঠিক করে স্কুলে না গিয়ে প্রতিদিন পার্লামেন্টে ভবনের সামনে বসে বিক্ষোভ দেখাবে।দাবী তুললেন “প্যারিস চুক্তি মেনে সুইডিশ সরকারকে কার্বন নিঃসরণ কমাতে হবে।’৯ই সেপ্টেম্বর পর্যন্ত (সুইডেনের সাধারণ নির্বাচনের দিন) তিনি একা মহীরুঢ় হয়ে প্রতিদিন স্কুলের সামনে বসে বিক্ষোভ দেখালেন। বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণের জন্য গ্রেটা প্রতি শুক্রবার “স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট ‘শীর্ষক প্ল্যাকার্ড নিয়ে একইভাবে প্রতিবাদ চালিয়ে গেলেন। তিনমাসের মধ্যে তার ডাকে সাড়া দিয়ে ২৭০ টি স্কুলের কম করে কুড়িহাজার ছাত্রছাত্রী গ্রেটার শরিক হলো।বর্তমানে গোটা পৃথিবীর সচেতন ছাত্র ছাত্রী গ্রেটার পথে। তারা আহ্বান জানিয়েছে সব ছাত্রছাত্রী কে এই বিষয়ে পথে নামতে ও সমস্ত রকম প্রকৃতি বিরোধী অসাধুচক্রের হাত থেকে পৃথিবীকে রক্ষা করতে তারা বদ্ধপরিকর ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।