দেশ

ভারতীয় রিজার্ভ ব্যাংকের নির্দেশে দেশের দশটি ব্যাঙ্ক সংযুক্ত করা হলো


মল্লিকা গাঙ্গুলি: চিন্তন নিউজ: ৩০শে মার্চ:- বেশ কিছু দিন থেকেই ভারতের কম ব্যবসার ব্যাঙ্ক গুলি কে অপেক্ষাকৃত বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সঙ্গে সংযুক্ত করানোর কথা চলছিল। গত শনিবার রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে আগামী পয়লা এপ্রিল ২০২০ থেকেই ব্যাঙ্ক সংযুক্তিকরণ কার্যকরী হবে। সরকারি নির্দেশ অনুযায়ী বলা হয়েছে ১। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সঙ্গে সংযুক্ত হচ্ছে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ২। কানাড়া ব্যাঙ্কের সঙ্গে জুড়ে যাবে সিন্ডিকেট ব্যাঙ্ক। ৩। ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া সঙ্গে যুক্ত হবে অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ক। ৪। একই ভাবে ইন্ডিয়া ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত করা হবে ইন্ডিয়ান ব্যাঙ্ককে।

রিজার্ভ ব্যাঙ্কের বিবৃতি অনুযায়ী এই সংযুক্তিকরণে গ্রাহকদের কোনো সমস্যা হবে না! তারা যে ব্যাঙ্কের যে শাখা থেকে লেন দেন করতেন সেখান থেকেই করতে পারবেন। কেবলমাত্র পুরোনো ব্যাঙ্ক টি নতুন বৃহৎ ব্যাঙ্কের অন্তর্ভুক্ত হবে। আরও পরিষ্কার ভাষায় বলা যায় গ্রাহকদের পুরাতন ব্যাঙ্কটিতে নাম বদলে নতুন নামে সাইনবোর্ড টাঙানো হবে। যেমন ইউনাইটেড ব্যাঙ্ক বা ওরিয়েন্টাল ব্যাঙ্কের গ্রাহকরা এখন থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকের মর্যাদা লাভ করবেন। সংযুক্তিকরণে জন সাধারণের কোনো ক্ষতি হবে না তারা পূর্বের মতোই পরিষেবা পাবেন বলেও রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর আশ্বাস দিয়েছেন।

এ প্রসঙ্গে স্মরণীয় ২০১৭ সালে ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা ছিল ২৭ টি এখন দশটি ব্যাঙ্ক মার্জ হলে দেশে সরকারি ব্যাঙ্কের সংখ্যা হবে সতেরো। সরকার আশা করছে এই সংযুক্তিকরণের ফলে প্রত্যেক টি ব্যাঙ্কের ব্যবসা অন্তত আট লক্ষ কোটি টাকায় পৌছে যাবে। এখনও পর্যন্ত ভারতীয় স্টেট ব্যাঙ্ক দেশের সর্বোচ্চ লেনদেন কারি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। অন্যান্য ব্যাঙ্ক যুক্ত হওয়ার পরও এস বি আই এর ব্যবসার অঙ্ক কোনো ব্যাঙ্কই ছুঁতে পারবে না! এস বি আই এর বর্তমানে ব্যবসার লেনদেন ৫২ লক্ষ কোটি টাকা। তবে সংযুক্তিকরণে পর দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক হতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক । ব্যবসা হবে ১৭.৯৪ লক্ষ কোটি টাকা। তৃতীয় স্থানে ব্যাঙ্ক অব বরোদা। এর পর কানাড়া ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, ইন্ডিয়া ব্যাঙ্ক ইত্যাদি ।

আগামী ১লা এপ্রিল ২০২০ থেকে দেশের উল্লেখযোগ্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলি এক নজরে দেখে নেওয়া যাক- স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ব্যাঙ্ক অব বরোদা কানাড়া ব্যাঙ্ক ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া ইন্ডিয়া ব্যাঙ্ক সেন্ট্রাল ব্যাঙ্ক ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক ইউকো ব্যাঙ্ক ব্যাঙ্ক অব মহারাষ্ট্র এবং পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাঙ্ক। অর্থনীতির ক্ষেত্রে দেশের ব্যাঙ্ক সংযুক্তিকরণ গুরুত্বপূর্ণ পূর্ণ পদক্ষেপ হলেও সমগ্র বিশ্ব তথা দেশ জুড়ে ভয়ংকর মারণ ভাইরাস করোনা আতঙ্কে গৃহবন্দি মানুষের কাছে এই ব্যাঙ্ক সংযুক্তিকরণ বিষয়টি আপাতভাবে যথেষ্ট বিভ্রান্তি সৃষ্টি করবে! বিশেষ করে গ্রামাঞ্চলের অশিক্ষিত খেটে খাওয়া মানুষ দের কাছে এই ব্যাঙ্ক ভাগাভাগির মত গম্ভীর বিষয় যথেষ্ট আশঙ্কার কারন হতে পারে। ভারত সরকারের ব্যাঙ্ক সংযুক্তিকরণ পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে সন্দেহ নাই, তবে ছোটো বড় কোটি কোটি গ্রাহক, লক্ষ লক্ষ ব্যাঙ্ক কর্মচারী এবং দেশের সামগ্রিক অর্থনীতির উপর এই সিদ্ধান্ত কতটা সুফল দায়ক হবে তা সময় বলবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।