রাজ্য

আসানসোল, দুর্গাপুর শিল্পাঞ্চলের মানুষ চাইছে সাধারণ ধর্মঘটে সামিল হ’তে।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:৩০শে ডিসেম্বর:–ব্যারেজ সংস্কার করা হোক চাইছে রাঢ় বাঙলা অজয় ও দামোদর নদীর তীর ধরে গড়ে উঠা এক সভ্যতা যা দেশের জাতীয় জীবনে এক বিশেষ স্থান দখল করে নিয়েছিল।। সেই অঞ্চলে এখন চলছে নদী রক্ষার লড়াই।।

চলছে শিল্পের জন্য মিছিল।। সরকারি ভুল নীতিতে বন্ধ হয়ে গেছে অনেক কারখানা।। এই কারখানা খোলার দাবীতে আওয়াজ তুলেছেন শ্রমিকরা।। নিম্ন দামোদর অঞ্চলে ডিভিসি ‘র দূ্র্গাপূর ব্যারেজ থেকে সেচের জল কৃষি উৎপাদনে প্রভাব ফেলেছে।।

খনিজ সম্পদে ভরপুর দামোদর উপত্যকা।। রয়েছে কয়লা, লৌহ আকরিক,অভ্র,তামা, ম্যাঙ্গানিজ, চুনাপাথর , ফায়ার ক্লে প্রভৃতি।। মেন ও কর্ড দুটিই রেলপথ রয়েছে।। গ্রান্ট ট্রান্ক রোড এখন পরিচিত হয়েছে ২ নম্বর জাতীয় সড়ক এ।। দামোদর নদ কে নিয়ে ভাবনা শুরু হয় ১৯৪৩ সাল থেকে।।। সেবার এক ভয়াবহ বন্যায় ব্রিটিশ সৈন্য বাহিনী বেকায়দায় পড়েছিল সামরিক সরঞ্জাম নিয়ে।।১৯৪৮ সালে তদানীন্তন সংবিধান সভায় ৭ ই জুলাই আইন করে জন্ম হলো ডিভিসির।। উদ্দাম খামখেয়ালি দামোদরকে পরানো হল চার বাঁধের বেড়ী।।

১৯৫৩ সালে তৈরির কাজ শুরু হল দূর্গাপূর ব্যারেজ নির্মাণ কাজএক ই সঙ্গে তৈরি হলো সেচ খালের।। সেই ঐতিহ্য পূর্ণ সভ্যতার এখন সিন্ধু সভ্যতায় পরিনত হচ্ছে ।। হিন্দুস্থান কেবলস্ দেখে মনে হয় মৃতদের টিলা।। দোকান গুলোতে তালা ঝুলছে পরিত্যক্ত আবাহন গুলোর দরজা,জানলা,গ্রীল কিছুই নেই।। প্রান চঞ্চল সেদিনের শ্রমিক কলোনি ঝোপঝাড়ে ভর্তি।। শ্রমিকদের দাবি আবার খুলতে হবে কারখানা।।

্দূ্র্গা্পূ্র রাষ্ট্রায়ত্ত কাঁচ কারখানা, রাষ্ট্রায়ত্ত এম এএমসি কারখানা ঢিকিয়ে ঢিকিয়ে কোনমতে চলছে।। অবস্থা শোচনীয় শ্রমিকদের।। তাদের দাবি নতুন বিনিয়োগের।। পুরানো শিল্পকে নতুন করে গড়ার দাবি শ্রমিকদের মুখে মুখে।। কাঁচ কারখানা মুছে গেছে মানচিত্র থেকে।। ভেসে গেছে শ্রমিকদের সংসার।।আর একই ভাবে মুছে গেছে আসানসোলের রাষ্ট্রায়ত্ত সাইকেল কারখানা।। জেলা ও রাজ্যের কয়লা শিল্পে ও দূর্যোগের ঘনঘটা।। প্রতিদিন একেরপর এক কারখানা বন্ধ হয়ে যাচ্ছে।। তৃণমূল কংগ্রেস ও বিজেপি সরকারের আমলে নতুন করে কারখানা গুলোর জন্য কোন বিনিয়োগ আসেনি।। এখন প্রতিদিন হচ্ছে কর্মসূচি রূপায়ণের জন্য মিছিল।। প্রতিদিনের লড়াই চলছে দাবি আদায় এর।।কাজ হারানো ও কাজ না পাওয়া মানুষ এর সংখ্যা বাড়ছে প্রতিদিন।। সারি সারি বন্ধ কারখানা।। বেনিয়াদের হাতে শাসন ক্ষমতা।। সবকিছু বেচে খাচ্ছে বেনিয়ারা।। এর প্রতিবাদ এ ধর্মঘট আগামী ৮ ই জানুয়ারি।।

ধংসের কারবারিদের পর্যুদস্ত করতে রোখ চেপেছে মানুষ এর মধ্যে।। এই মানুষই রুখেছে ইস্কোর বেসরকারি করণ।। লড়াই চালাচ্ছেন যাতে কয়লা খনি বন্ধের বিরুদ্ধে।। সমাজের সর্বস্তরের মানুষ রয়েছেন এই শ্রমিকদের সাথে।। চলছে নদী তীরের সভ্যতা কে বাঁচিয়ে রাখার লড়াই।।অসভ্য বর্বর দের বিরুদ্ধে লড়াই দেবার দিন ৮ ই জানুয়ারি।।। সংবিধান, রুটি রুজি সবের উপর হামলা চালাচ্ছে তাই লড়াই হবে বড় আকারের।। আর এখন তার প্রস্তূতি চলছে দামোদর অজয় এর তীরেপ্রতি ঘরে ঘরে।।_


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।