রাজ্য

গঙ্গায় ভাঙন, বিপদে খয়রামারির মানুষ


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ১ জুন: হুগলীর বলাগড় থানার জিরাট গ্রাম পঞ্চায়েতের খয়রামারি মৌজার তিনটির মধ্যে দুটি রানিনগর ও গৌরনগর গঙ্গার ভাঙনে মিশে গেছে বহু দিন আগে। আগ্রাসী গঙ্গা গ্রাস করেছে মানুষের ভিটে মাটি। প্রতিদিন, প্রতিবছর গঙ্গায় মিশে যাচ্ছে ঘরবাড়ি, খেলার মাঠ। আগে এই এলাকাতে বাস করত ৩৮০ টি পরিবার। আর এখন বাস করে মোটে ৯০ টি পরিবার। গঙ্গার থাবায় সব হারিয়ে তারা অন্য জায়গাতে চলে যেতে বাধ্য হয়েছে।
এদের জীবিকা বলতে মাছ ধরা আর চাষ। প্রতি বছর ভাঙনে কম বেশী দশটা বাড়ি গঙ্গাতে তলিয়ে যায়। এলাকায় একটি মাত্র স্বাস্থ্য কেন্দ্র ছিল যা আজ আর নেই। এই নেই এর তালিকা দীর্ঘ – নেই খেলার মাঠ, নেই চাষের জমি, নেই কলা বাগান, নেই ধান জমি। এখানে যে প্রাথমিক বিদ্যালয়টি আছে যেকোন দিন তলিয়ে যেতে পারে। নদী পারাপারের ঘাট তলিয়ে গেছে।
শাসক দল যে কোন ভোটের আগে বলে পাকা ঘাট হবে। কিন্তু ভোট চলে যায় ঘাট আর হয়না। বলাগড় এলাকার চুরাশি কিলোমিটার এলাকাই ভাঙন প্রবন। তার উপর কিছু অসাধু ব্যবসায়ী বালি তুলে তুলে অবস্থা আরও সংকটে ফেলেছে। গঙ্গা তার গতিপথ পরিবর্তন করে ফেলছে। এহেন সমস্যার কথা বারবার প্রশাসনকে বলেও কোন সমাধান হয়নি। তারা বোবার মতো চুপ, আর মানুষ ভুগছে অমানুষিক কষ্টে। পাড় বাঁধানোর কোন উদ্যোগই নিচ্ছে না প্রশাসন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।