রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

‘অলস্পাইস’ – বহু গুণসম্পন্ন এক মশলা


মীরা দাস, চিন্তন নিউজ, ১ জুন: ”অলস্পাইস” একটি বহুমুখি মশলা, একই সাথে চারটি মশলার সুগন্ধী পাওয়া যায় এই মশলাটিতে। দারুচিনি, লবঙ্গ, জায়ফল এবং গোলমরিচের সংমিশ্রনের সুগন্ধী পাওয়া যায় এই মশলাটিতে। মধ্য আমেরিকার খাবারে এর প্রচলন খুব।
অলস্পাইস মশলা নতুন এসেছে পশ্চিমবঙ্গে, এবং বাণিজ্যিক ভাবে এর চাষ জনপ্রিয় হয়েছে। পশ্চিমঘাট পর্বতমালায় এই গাছ রয়েছে প্রচুর পরিমানে। এই গাছ সাধারনত তিন বছর পর থেকে ফল দিতে দিতে শুরু করে।
খাদ্যগুনেও অতুলনীয় এই মশলা। ভেষজ বা ওষধি গুনাগুন প্রচুর। গ্যাস্ট্রো ইনটেস্টিয়াল ট্র্যাকের সংকোচন ও প্রসারন নিয়ন্ত্রন করে। এই মশলায় প্রচুর উদ্বায়ী গন্ধসার তেল থাকে। পাকস্থলী ও অন্ত্রে উৎসেচক ক্ষরণ বাড়িয়ে হজমের শক্তি বৃদ্ধি করে। এই মশলা প্রচুর পরিমানে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, লোহা, তামা, ম্যাগনেশিয়াম দ্বারা সমৃদ্ধ। প্রচুর পরিমানে ভিটামিন A, ভিটামিন B6, রাইবোফ্লাবিন, নিয়াসিন এবং ভিটামিন C রয়েছে।
এই মশলার যোগান আসে জামাইকা থেকে।বিধান চন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যান পালন বিভাগের গবেষক সার্থক ভট্টাচার্য্য জানান রান্নার কাজ ছাড়াও বিভিন্ন রোগ নিরাময়েও এর কদর আছে। মাথা ব্যথা, দাঁতের যন্ত্রনা, গ্যাস, অম্বল প্রতিরোধ, বদহজম ও পেটফাঁপা নিরাময় হয় এই মশলার ব্যবহারে। রক্ত সঞ্চালনের সঠিক মাত্রা বজায় রাখতে এই মশলার জুড়ি মেলা ভার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।