বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সাইকেল র‍্যালি। কান্দি থেকে কলকাতা।


তুলসী কুমার সিনহা:চিন্তন নিউজ:২৩শে জানুয়ারি:–সবার দেশ আমাদের দেশ বিদ্যাসাগর-অক্ষয় কুমার দত্ত বিজ্ঞান অভিযান।ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও অক্ষয় কুমার দত্তের জন্মের দ্বিশতবার্ষিককে শ্রদ্ধা জানিয়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ রাজ্যব্যাপী সাইকেল র‍্যালির আয়োজন করেছে।

দক্ষিণবঙ্গের এই সাইকেল র‍্যালি কান্দি থেকে কলকাতা, আজ তার সূচনা হ’ল কান্দি রাজ হাইস্কুলে। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য সহ সম্পাদক মাননীয় সৌরভ চক্রবর্তী মহাশয়, মুর্শিদাবাদ জেলা সম্পাদক মাননীয় সজল বিশ্বাস মহাশয়, মুর্শিদাবাদ জেলা সভাপতি মাননীয় তপন সামন্ত মহাশয়। এছাড়া কান্দির পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্য, সদস্যা,শিক্ষক-শিক্ষিকা। ছাত্রছাত্রীরা।

প্রথমে বিদ্যাসাগরের প্রতিকৃতিতে মাল্যদান, পরে নেতাজীর ছবিতে মাল্যদান করেন উপস্থিত বিশিষ্টজনরা। কান্দি রাজ হাইস্কুলের প্রধান শিক্ষক মাননীয় ভূমানন্দ সিনহা পুষ্পস্তবক দিয়ে বরণ করে নেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সহ সম্পাদক মাননীয় সৌরভ চক্রবর্তী মহাশয়কে। এরপর উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে জেমো সবপেয়েছির আসর।

সভার শুরুতে বক্তব্য রাখেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য সহ সম্পাদক মাননীয় সৌরভ চক্রবর্তী মহাশয়।তাঁর বক্তব্যে তিনি বলেন, কান্দি রাজ হাইস্কুলে এই র‍্যালির উদ্বোধনের কারণ। এই হাইস্কুলে পড়েছেন বিজ্ঞানী, সাহিত্যিক শ্রদ্ধেয় রামেন্দ্রসুন্দর ত্রিবেদী,ভারততত্ববিদ, বাংলা সাহিত্যের ইতিহাস রচয়িতা শ্রদ্ধেয় হরপ্রসাদ শাস্ত্রী।উল্লেখযোগ্য ১৮৫৯ সালে এই বিদ্যালয়ের সূচনায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এসেছিলেন।

আজ যখন দেশে ধর্মনিরপেক্ষতা প্রশ্নের মুখে। যখন মানুষকে কুসংস্কারের অন্ধকারে টেনে নিয়ে যাওয়া হচ্ছে, তখন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ অবশ্যই প্রয়োজন মনে করেছেন বিদ্যাসাগর ও অক্ষয় দত্ত এর মত নবজাগরণের অগ্রদূত, কুসংস্কারের বিরুদ্ধে লড়ে যাওয়া দুই প্রণম্য মনীষীকে শ্রদ্ধার সাথে স্মরণ করে অপ বিজ্ঞানের বিরুদ্ধে অভিযান।

আজকে ২০২০ সালে পৌঁছে এই দেশে প্রচার করা হচ্ছে গরুর দুধে সোনা আছে, মহাভারতের যুগে ইন্টারনেট আবিস্কার হয়েছিল—এরকম মিথ্যা, কাল্পনিক বিজ্ঞানের অপপ্রচার। সংবিধানে বর্ণিত বিজ্ঞান মানসিকতা ও সাম্যের অধিকার আজ ভয়ানক ভাবে বিপন্ন।

এখন থেকে প্রায় পৌনে দু’শো বছর আগে কুসংস্কার বিরোধী যে আন্দোলন দুই মধ্যবিত্ত শিক্ষিত মনীষীদ্বয়, আজ তা ভীষণভাবে প্রাসঙ্গিক। এই বিজ্ঞান অভিযান ১৮ই জানুয়ারি থেকে ২রা ফেব্রুয়ারি পর্যন্ত হবে। ২রা ফেব্রুয়ারি কলকাতায় সমাপন ।

আজ দেশের বহুত্ববাদে, খাদ্যাভাসে,জীবন চর্চায়, সংস্কৃতিতে, বিজ্ঞান চেতনায় সর্বগ্রাসী আক্রমণ চলছে। এসবের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ সচেতনতা বাড়াতে, বিজ্ঞান মনস্কতার প্রসারে এই র‍্যালি। এই উপলক্ষে বসে আঁকো, ক্যুইজ প্রতিযোগিতা ও কুসংস্কার বিরোধী নাটিকা প্রদর্শিত হয়। কান্দি থেকে প্রায় চল্লিশ জন বিজ্ঞান কর্মী এই র‍্যালিতে অংশগ্রহণ করেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।