দেশ

কর্ণাটক পুরভোটে পর্যুদস্ত বিজেপি


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১ জুন: মাত্র সাত দিনের মাথায় ম্যাজিক দেখালো কর্ণাটক। গত ২৩শে মে যে কর্নাটকে লোকসভা ভোটে দেখা গেছে বিজেপির জয়জয়কার, মাত্র সাত দিনের মাথায় পুরভোটে সেই কর্নাটকেরই ফল উল্টে গেল। বিজেপির চেয়ে আসন সংখ্যায় প্রায় দ্বিগুণ এগিয়ে কংগ্রেস।
এর থেকে একটা জিনিস পরিষ্কার যে, লোকসভা ভোটে কর্নাটকের মানুষ বিজেপিকে নয়, ভোট দিয়েছে মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়ে।
গত ২৯শে মে পুরভোট হল কর্নাটকে। ৬৩ টি পুরসভার ভোট গ্রহণ হয়েছে ওইদিন। সব মিলিয়ে ১৩৬১টি ওয়ার্ড। শেষ খবর পাওয়া পর্যন্ত বিজেপি এগিয়ে আছে ৩৬৬ আসনে অন্যদিকে কংগ্রেস এগিয়ে আছে ৫০৯ টি আসনে এবং কংগ্রেসের জোট শরিক জেডিএস এগিয়ে আছে ১৭৪ টি আসনে।
সদ্য হয়ে যাওয়া লোকসভা ভোটে কর্নাটকের মাটিতে কংগ্রেস জেডিএস জোটকে বলতে গেলে মাটিতে শুইয়ে দিয়েছে বিজেপি। রাজ্যের ২৮টি লোকসভা আসন এর মধ্যে ২৫টি বিজেপির দখলে, কংগ্রেস এবং জেডিএস একটা করে আসনে জয় পেয়েছে। বিজেপির প্রাপ্ত ভোটের হার ৫১ শতাংশের উপরে। এই ফলাফলের পরে অনিশ্চিত হয়ে পড়েছিল কর্নাটকের কংগ্রেস জেডিএস জোট সরকার। সেই পরিপ্রেক্ষিতে এই পুরভোটের নির্বাচনের ফল স্বস্তি দেবে কংগ্রেসকে।
প্রশ্ন উঠছে লোকসভা ভোটে এই চূড়ান্ত সাফল্যের পর কেন এরকম হতাশাজনক ফল? রাজনৈতিক মহলের মতে এখন ভোটাররা অনেক বুদ্ধিমান। কোন নির্দিষ্ট দলের ভোটব্যাঙ্ক বলে এখন আর কিছু হয়না। সবাই পরিস্থিতি বুঝে বিভিন্ন দলকে ভোট দেন। লোকসভা ভোটে নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়ে ভোট দিয়েছিলেন কর্নাটকের মানুষ। এখন সেই মানুষেরাই ভোট দিয়েছেন কংগ্রেস জোটকে। কারণ পুরনির্বাচনের গুরুত্ব পায় স্থানীয় ইস্যুগুলোই। তাই এই ফলাফল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।