দেশ বিদেশ

অনিল আম্বানির বকেয়া কর মকুব করল ফ্রান্স – নেপথ্যে রাফাল?


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ১৪ এপ্রিল: রাফাল কেলেঙ্কারি প্রসঙ্গে নতুন করে অভিযোগের মেঘ ঘনিয়ে উঠেছে মোদী সরকারের বিরুদ্ধে। লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোট গ্রহণের পূর্বে ফরাসি সংবাদপত্র “ল্য মোঁদ” তার রিপোর্টে জানিয়েছে যে মোদী ফ্রান্সের দাসো সংস্থার থেকে ৩৬ টি রাফাল যুদ্ধ বিমান কেনার সিদ্ধান্ত ঘোষণার পরেই ফ্রান্স সরকার অনিল আম্বানীর একটি সংস্থা কে ১৪৩ .৭ মিলিয়ন ইউরোর পাওনা কর মকুব করে দিয়েছিল। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ অন্তত ১১০০ কোটি টাকা।
কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা এই নতুন তথ্য উত্থাপন করে বলেন “প্রধান মন্ত্রী কি অনিল আম্বানীর মিডল ম্যান হিসাবে কাজ করছিলেন?” ফ্রান্সের কাছ থেকে যুদ্ধ বিমান কেনার বিনিময়েই যে এই কর ছাড় দেওয়া হয়েছিল এ ব্যাপার কোনো সন্দেহের অবকাশ নেই বলেই তিনি বিবৃতি দিয়েছেন। চৌকিদার ই যে চোর এটাও এখন স্পষ্ট।
সিপিএম নেতা সীতারাম ইয়েচুরির অভিযোগ মানুষের টাকায় মাত্রা ছাড়া দামে রাফাল কেনা হয়েছে যাতে সেই টাকায় একজন ব্যবসায়ীর সুবিধা হয়। ফ্রান্স সরকার যাতে অনিল আম্বানীর কর মকুব করে দিতে পারে তার জন্যই ঐ ব্যবস্থা বলে তিনি বক্তব্য পেশ করেছেন। এই ইস্যু রাজনীতি তে নতুন মাত্রা সংযোজন করবে এ কথা নিশ্চয় করে বলা যায়।
ঘটনা যাই হোক রাফাল আবার নতুন করে প্রাসঙ্গিকতা পেল বলে মনে করা হচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।