বিজ্ঞান ও প্রযুক্তি

অবশেষে মিলল আশ্বাস,আবিষ্কার হচ্ছে করোনার প্রতিষেধক,,,


স্বাতী শীল: চিন্তন নিউজ:১৩ই এপ্রিল:-সমগ্র বিশ্ব বর্তমানে করোনার গ্রাসে। সাধারণ জনজীবন স্তব্ধপ্রায়। লকডাউন এর মহিমায় গৃহবন্দি সকল মানুষ। অনিশ্চিত জীবন জীবিকা।আজ ধর্ম জাতি বর্ণ সম্প্রদায়ের ঊর্ধ্বে উঠে সমগ্র মানবজাতির একটাই প্রশ্ন এর শেষ কোথায়? কোন ওষুধই কি এর নেই?

ওষুধ কিছু কিছু ব্যবহৃত হচ্ছে ঠিকই যেমন হাইড্রোঅক্সিক্লোরোকুইন, এজিথ্রোমাইসিন প্রভৃতি। তবে এই সবগুলোই প্রায় পরীক্ষামূলক। এগুলির ব্যবহারে সাময়িক চিকিৎসা হলেও যতক্ষণ না প্রতিষেধক আবিষ্কার করা হচ্ছে ততক্ষণ সবটাই ভীষণভাবে অনিশ্চিত।

করোনার টিকা আবিষ্কারের গবেষণায় চীন,আমেরিকা, ভারতসহ প্রায় সবকটি দেশই আপ্রাণ চেষ্টা করে চলেছে। কিছু কিছু আশার খবর উঠে এলেও সবটাই এখনও পরীক্ষামূলক। নিশ্চিতভাবে কিছু বলতে পারছেন না এখনো কেউই।

তবে এবার সত্যি আশার খবর শোনালেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ও বিজ্ঞানী সারা গিলবার্ট। ব্রিটিশ সংবাদ পত্র “দ্য ডেইলি মেল” কে দেওয়া খবরে গবেষক জানিয়েছেন যে তারা করোনার প্রতিষেধক প্রায় তৈরি করে ফেলেছেন এবং তাতে সাফল্যও পেয়েছেন।আর এটি কোন অনুমানের বিষয় নয়।বিজ্ঞানীদের বিশ্বাস এই ভ্যাকসিন করোনা ভাইরাস প্রতিরোধে ৮০% সফল হবে।এই বছরের সেপ্টেম্বরের মধ্যেই এই প্রতিষেধক তৈরি হয়ে যাবে সম্পূর্ণরূপে। আগামী দুই সপ্তাহের মধ্যেই হিউম্যান ট্রায়ালের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন গবেষকরা।

যে হারে ক্রমশ আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, বৃদ্ধি পাচ্ছে মৃত্যুর মিছিল তাতে এই খবর নিঃসন্দেহে আশার আলো দেখায়। এখন এই প্রতিষেধকের সফল কার্যকারিতার দিকেই কার্যত তাকিয়ে রয়েছে সমগ্র বিশ্ব তথা সমগ্র মানব সমাজ।।

.


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।