দেশ

অগ্নিগর্ভ দিল্লি


চৈতালী নন্দী: চিন্তন নিউজ: ২৪ শে ফেব্রুয়ারি:–দিল্লীতে আগুন জ্বলছে। ট্রাম্প এর সফর এর মাঝে সিএএ সমর্থক দের সাথে বিরোধীদের রাস্তায় লড়াই ।
আজ সিএএ বিরোধী জনগণের একটি বিক্ষো। চলছিল দিল্ল্লি্র জাফরাবাদ এলাকা । দুই গোষ্ঠীর সংঘর্ষ, বিরোধী সমর্থনকারী। পুলিশের সাথে বিক্ষুব্ধ জনতার সংঘর্ষে পুলিশসহ দুু’জনের মৃৃত্য হয়।গোটা দিল্লী জুড়ে ১৪৪ ধারাউত্তর পূর্ব দিল্লীতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছে ।প্যারা মিলিটারি ফোর্স নামানো হ’ল।

প্রসঙ্গত আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্পের সফরকালেই রনক্ষেত্রে র চেহারা নেয় ভারতের রাজধানী দিল্লি।
রবিবার রাত থেকেই মৌজপুর -বাবরপুর এলাকায় বিজেপি নেতা কপিল মিশ্র বিজেপি সমর্থক দের নিয়ে জড়ো হতে থাকেন।দীর্ঘদিন ধরেই সিএএ বিরোধী বিক্ষোভ ছাইচাপা আগুনের মতো জ্বলছিল।এদিন বিজেপির সিএএ সমর্থকদের সঙ্গে সিএএ বিরোধীদের মধ‍্যে দফায় দফায়  সংঘর্ষ শুরু হয়। ক্রমেই রনক্ষেত্রের চেহারা নেয় দিল্লি।

এদিকে জাফরাবাদ মৌজপুর এলাকায় দুটি বাড়িতে আগুন লাগানো হয়।গোকুলপুরীতে গাড়ি বাজারে আগুন ধরানো হয়। আগুন নেভাতে আসা দমকলের গাড়িতে আগুন ধরানো হয়। ঐ থানার হেড কন্সটেবলের মৃত্যু হয়। এখনও পর্যন্ত ডিসিপি,এসিপি সহ ১০জন পুলিশ কর্মী জখম হন। আহত ২৬জন সাধারণ মানুষ। ৪ জনের মৃত‍্যু হয়েছে। অবাধে চলছে পাথর ছোঁড়া ,কাঁদানে গ‍্যাসের সেল।পরিস্থিতি আয়ত্তে আনতে বন্ধ করে দেওয়া হয়েছে মেট্রো স্টেশনের সব গেট। চলছে পুলিশের বেপরোয়া নির্মম লাঠিচার্জ।বলা হচ্ছে গত তিন দশকে দিল্লি বাসী এতো ভয় কখনও পায়নি।

টুইটে উদ্বেগ প্রকাশ দিল্লির  মুখ‍্যমন্ত্রী কেজরিওয়ালের। তিনি পরিস্থিতির জন‍্যে উদ্বেগ প্রকাশ করে ,শান্তির আহ্বান জানান রাজ‍্যবাসীকে। রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী ও শান্তির আহ্বান জানান। খবরে প্রকাশ দিল্লির যমুনা বিহার এলাকায় গাড়িতে আগুন ধরানো হয়েছে।জ্বলছে গোকুলপুরীর গাড়ি বাজার।উত্তর পূর্ব দিল্লির  সব বোর্ড পরীক্ষা মঙ্গলবার বাতিল করা হয়েছে।১৪৪ ধারা জারি করা হয়েছে সর্বত্র।

অগ্নিগর্ভ পরিস্থিতিতেও পরমবন্ধু মোদির জন‍্যে গর্বিত ট্রাম্প।প্রত‍্যুত্ততে দরাজ প্রশংসা করলেন মোদীও।বানিজ‍্যেক কথাবার্তা না হবার কথা থাকলেও প্রাথমিক কথাবার্তা হয়েছে বলে খবরে প্রকাশ। এর মধ‍্যেই খবর এসেছে আরও অগ্নিগর্ভ হয়ে উঠেছে দিল্লির পরিস্থিতি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।