বিদেশ

পাকিস্তানে সেনা হাসপাতাল বিস্ফোরণ, জখম মাসুদ আজহার – সহ ১০


মাধবী ঘোষ, চিন্তন ঘোষ, ২৭ জুন: পাকিস্তানে সেনা হাসপাতলে ভয়াবহ বিস্ফোরণে জেরে জখম হয়েছে মাসুদ আজহার। টুইটারে এমনই দাবি করেছেন পাকিস্তানের এক মানবাধিকার কর্মী। যদিও বিষয়টি গোপন রাখার জন্য সেনা এই হাসপাতালে কাউকে ঢুকতে দিচ্ছে না বলে অভিযোগ করেছেন তিনি।

রবিবার রাওয়ালপিন্ডির সেনা হাসপাতালে বোমা বিস্ফোরণ হয়। এর ফলে হাসপাতালটির ব্যাপক ক্ষতি হয় বলে জানা যায়। কুয়েতের এক মানবাধিকার কর্মী আহসানউল্লা মিয়াখইল টুইট করেন, “সেনা হাসপাতাল এ বিস্ফোরণ হয়েছে।” ঘটনাটির কথা জানাতে চাইছে না পাকিস্তান সরকার। খবরটি দেখানোর ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ, ঐ হাসপাতালে কিডনি অসুখের জন্য দীর্ঘ দিন ধরে ভর্তি রয়েছে জইশ ই মহম্মদ প্রধান মাসুদ আজহার। বিষ্ফোরণের ফলে আরও ন ‘জনের সঙ্গে সেও গুরুতর জখম হয়েছে বলেও জানা গিয়েছে। তাই এই হাসপাতালে কাউকে ঢুকতে দিচ্ছে না সেনা । ভিতরে ভর্তি রোগীরা কি অবস্থায় রয়েছে সেই খবরও পাওয়া যাচ্ছে না।

একটি টুইটার একাউন্ট থেকে দাবি করা হয়, “এই বিষ্ফোরণে জখম হয়েছে রাষ্ট্রসংঘের কালো তালিকায় থাকা মাসুদ আজহার। এই খবরটি চেপে দেওয়া হচ্ছে।” আরেক জন টুইট করে এই হাসপাতালে হামলা হয়েছে বলেও দাবি করেন ।

পুলওয়ামার মামলার পর থেকেই মাসুদকে নিয়ে চাপে আছে পাকিস্তান। রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তালিকায় নাম ঢোকার পর তা আরও বেড়েছে। ভারতের পাশাপাশি বিশ্বের বেশির ভাগ দেশই পাকিস্তানকে সন্ত্রাসবাদের আঁতুরঘর বলে চিহ্নিত করেছে। অক্টোবরের মধ্যে জঙ্গিদের মদত দেওয়া বন্ধ না করলে কড়া ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে এফ এ টির মতো আন্তর্জাতিক সংস্থা। তাই মাসুদের মতো জঙ্গিদের দায় আর নিতে চাইছে না তারা। রাওয়ালপিন্ডির সেনা হাসপাতালে বিষ্ফোরন তার ফলশ্রুতি হতে পারে। এই বিষ্ফোরণের পিছনে পাকিস্তানের সেনাবাহিনীর হাত থাকতে পারে বলেও সন্দেহ করা হচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।