দেশ

তৈলকূপে ভয়াবহ বিস্ফোরণ আসামের তিনসুকিয়ায়


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ১০ জুন: আসামের তিনসুকিয়া জেলার বাঘজন গ্রামে অবস্থিত তৈলকূপে এক ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠলো গোটা এলাকা। প্রাণ ভয়ে ভীত, আতঙ্কিত মানুষজন দ্রুত বিকল্প ব্যবস্থার জন্য ব্যস্ত হয়ে পড়েছেন। খবরে প্রকাশ যে গত দু সপ্তাহ ধরে ঐ তৈলকূপটিতে লাগাতার গ্যাস নির্গত হচ্ছিল। তৈলকূপটির মালিক “অয়েল ইন্ডিয়া লিমিটেড”। ক্রমাগত গ্যাস নির্গত হওয়ার কারণে অবশেষে গত ৯ জুন বিস্ফোরণ ঘটে ও সমস্ত কারখানাটিতে আগুণ লেগে যায়।

সর্বশেয প্রাপ্ত খবরে জানা গেছে, বুডিং দিহিং নদীর মধ্য দিয়ে যাওয়া একটি পাইপে বিস্ফোরণটি ঘটেছে। ফলে ডিব্রুগড় জেলার নাহর কাটিয়ার দীর্ঘলিবিল এলাকার চাচনি গ্রামের কাছেই নদীবক্ষে দাউ দাউ করে জ্বলছে আগুন। এক এলাকাবাসীর দাবী, নদীর মধ্য দিয়ে যাওয়া পাইপটি পানীয় জল সরবরাহ করার জন্য ব্যবহার করা হয়। কোনোভাবে সেটিতে অয়েল ইন্ডিয়া লিমিটেডের দুলিয়াজান প্লান্ট থেকে অপরিশোধিত তেল ঢুকে যায়। তারপরই বিস্ফোরণ ঘটে। এমনকি দুজনের মৃত্যু হয়েছে বলেও জানা গেছে।

যে কোনো মুহূর্তে আগুন ছড়িয়ে পড়তে পারে বলে এলাকাবাসীর আশঙ্কা। দুর্ঘটনার খবর পাওয়া মাত্রই দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে যায়। জেলা প্রশাসন ও অয়েল ইন্ডিয়া লিমিটেডের উচ্চপদস্থ অফিসাররাও ঘটনাস্থলে পৌঁছেছেন।

জানা গেছে অয়েল ইন্ডিয়া লিমিটেডের বিশেষজ্ঞ ও ইঞ্জিনিয়াররা যখন গ্যাস ও তেল নিঃসরণ নিয়ন্ত্রণের কাজ করছিলেন ঠিক তখনই বিস্ফোরণটি ঘটে। সোমবার সিঙ্গাপুর থেকে তিন সদস্যের একটি বিশেষজ্ঞ দল পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে এসেছিলেন। অয়েল ইন্ডিয়া লিমিটেড এবং ও.এন.জি.সি. কর্তৃপক্ষের সঙ্গে তারা উক্ত ব্যাপারে আলোচনা করেন।

তৈলকূপ থেকে দেড় কিমি ব্যাসার্ধ জুড়ে আহত কমপক্ষে ২০০০ জন মানুষকে আগেই ত্রাণ শিবিরে পাঠিয়ে দেওয়া হয়েছিল। তেল লিক হওয়ার সময় থেকে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এলাকায় মোতায়েন রয়েছে। দু সপ্তাহ ধরে গ্যাস লিকের ফলে বিস্তীর্ণ জলাভূমি, ডিব্রু-সাইখোয়া জাতীয় উদ্যান ও এই অঞ্চলে থাকা বহু বিপন্ন প্রজাতি বিশাল ক্ষতির মুখে পড়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।