দেশ রাজনৈতিক

কেন্দ্রীয় সরকারের কাছে সিপিআইএম পলিটব্যুরোর দাবি


স্বাতী শীল:চিন্তন নিউজ:১৯শে মার্চ:–করোনাভাইরাস এর জেরে বর্তমানে অর্থনৈতিক কর্মকান্ড প্রায় স্তব্ধ।
যে কারণে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হতে হচ্ছে গরিব প্রান্তিক মানুষকে।অর্থনৈতিক ক্ষেত্রে বিশেষত পর্যটন,হোটেল,নির্মাণ,পরিবহন প্রায় বন্ধের মুখে আর এই ব্যবসা গুলির সঙ্গে জড়িত হাজার হাজার মানুষের রোজগারে টান পড়ছে ক্রমশ।হকার, ছোট দোকানদার, পরিযায়ী শ্রমিক, অসংগঠিত শ্রমিক সহ বহু মানুষের জীবিকা এখন প্রশ্নের মুখে।সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দিন আনি দিন খাই প্রান্তিক মানুষ।তাদের রুটি-রুজি প্রায় বন্ধ হওয়ার মুখে।যাদের অন্য কোন পার্শ্ব রোজগারও নেই।

এর ফলে বাড়ছে অপুষ্টির ঘটনা। পরিণামে কমছে রোগপ্রতিরোধের ক্ষমতা,এবং বাড়ছে ভাইরাস সংক্রমণের ঝুঁকি।এই পরিস্থিতিতে তাদের দু’বেলা অন্যের সংস্থানে রেশনে জরুরী ভিত্তিতে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহের দাবি জানায় সিপিআইএম পলিটব্যুরো।বুধবার এই নিয়ে একটি বিবৃতি পেশ করা হয় পলিটব্যুরো থেকে, যেখানে বলা হয় যে এই সংকটকালীন পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রের রেশনে অবিলম্বে অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের জন্য বিনামূল্যে খাদ্য সরবরাহের উদ্যোগ নিতে হবে।

এই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, বর্তমানে কেন্দ্রে মজুত খাদ্যশস্যের পরিমাণ ৭.৫কোটি টন (১লা ফেব্রুয়ারি পর্যন্ত)গুদামে পড়ে আছে। এই সংকটকালীন পরিস্থিতিতে সেই খাদ্যশস্য বিনামূল্যে অসংগঠিত শ্রমিকদের মধ্যে অবিলম্বে বন্টন করা উচিত।অন্যথায় গরীব মানুষ বেশি আক্রান্ত হবে, আর এটা কেন্দ্র ও রাজ্য সরকার উভয়েরই দায়িত্ব, এই ভয়ঙ্কর মহামারী থেকে গরীব সাধারন খেটে খাওয়া মানুষদের রক্ষা করা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।