বিজ্ঞান ও প্রযুক্তি

পরিবেশ রক্ষা কর্মশালা-২০১৯


চিন্তন নিউজ: ২৮শে মে ২০ ১৯: শ্রী সমর চ্যাটার্জি: বিশ্ব পরিবেশ দিবসের প্রাক্কালে আইপিসিসি এর বিশেষ রিপোর্ট(Oct. 2018) কে সামনে রেখে পঃবঃ বিজ্ঞান মঞ্চের উদ্যোগে রাজ্য কেন্দ্রের শঙ্কর চক্রবর্তী সভাগৃহে অনুষ্ঠিত হ’ল ১ দিনের পরিবেশ কর্মশালা। ২০টি জেলা থেকে জেলা প্রতি কমবেশী চারজন করে প্রতিনিধি উপস্থিত ছিলেন। আগামী দিনে পরিবেশ কর্মিরা মাঠে নেমে কীভাবে কাজ করবেন তার একটা দিকনির্দেশিকা রচিত ১০টা থেকে ৫টা চারটি সেশনেএর মধ্য দিয়ে।
শুরুতে কার্যকরী সভাপতি বলেন – ‘গত দুবছর হিটস্টট্্রোক (heat stroke) এ মৃত্যুর সংখ্যা ২৫০০ছাড়িয়েছে, যদিও সেগুলো যে পরিবেশগত কারণে তা কিন্তু রিপোর্টে উল্লেখ থাকছে না।’ সাধারন সম্পাদক বলেন – ‘আবহাওয়া পরিবর্তনের ইস্যযুতে সাডেন. স্ট্রাইক ( Sudden. Strike )হচ্ছে, আগামী ২০শেে সেপ্টেম্বব সারা বিশ্ব জুড়ে যে স্ট্র।ইক হবে তাতে আমাদের ২২জেলায় যে সংগঠন আছে তার পরিবেশ কর্মিদের যুক্ত করতে হবে।
# SR 15 : Desirability vs. Feasibility নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেন Prof. T. Jayaraman তিনি আলোচনায় আনেন কেন গড় উষ্ণতা 1.5°c বৃদ্ধির কথা বলাহচ্ছে, 2°c নয় কেন ? তা 1.5°c না হয়ে 2°c হ’লে কতটা বেশী ক্ষতি হ’ত, ইত্যাদি। তিনি এটাও বলেন ‘action taken through out the world is not much sufficient.’
2য় session-এ পরিবেশ সাব কমিটির আহ্বায়ক সৌরভ চক্রবর্তী পথে নেমে কাজ করার জন্য কয়েকটি দিক চিহ্নিত করেন – যেমন, AQI data সংগ্রহ করে বায়ুদূষণের বিরুদ্ধে মানুষকে যুক্ত করা, নদীর প্রবাহমানতা নিয়ে ধারাবাহিক কর্মসূচী নেওয়া, জেলার অন্ততঃ একটা মরা-হাজা জলাভূমিকে বাঁচানোর জন্য সচেষ্ট হওয়া, ‘অরণ্যের অধিকার’ সংক্রান্ত কাজে নিত্যদিন যুক্ত হওয়া ইত্যাদি।
৩য় session-এ প্রতিটি জেলা থেকে গড়ে চার মিঃ ধরে আলোচনা করেন প্রতিনিধিরা। পরিবেশ সংকট মোকাবিলায় নিজের জেলায় কী কী কাজ করতে চান তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করেন তারা।





মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।