রাজনৈতিক

জন্মদিনে ই. এম. এস নামবুদ্রিপাদ


কল্পনা গুপ্ত, চিন্তন নিউজ, ১৩ ই জুন,২০২১: ১৯০৯ সালে আজকের দিনে কেরালার এক অভিজাত পরিবারে জন্মান এলামকুলাম মানাককাল শঙ্গকরণ নামবুদরিপাদ। তিনিই ই এম এস নাম্বুদ্রিপাদ নামে খ্যাত। তিনি ভারতের প্রথম কমিউনিস্ট মুখ্যমন্ত্রী হন কেরালার ১৯৫৭- ৫৯ সাল। ভারতের স্বাধীনতা সংগ্রামী ও কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতৃত্ব দান করেন।

১৯৬৪ সালে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া বা সি পি আই বিভক্ত হয়ে সি পি আই এমের প্রতিষ্ঠা হয়। ১৯৬৭ সালে লোকসভা ও বিধান সভা ভোট একসঙ্গে হয়। পশ্চিমবঙ্গ ও কেরল বিধানসভার প্রধান শক্তি হল সিপিয়াইএম। তখন কেরলে ই এম এস নাম্বুদ্রিপাদের নেতৃত্বে বাম সরকার গঠিত হল।

ভারতের স্বাধীনতা সংগ্রামী ও কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতা নাম্ভুদ্রিপাদ ১৯৩৬ সালে কেরালায় কমিউনিটি পার্টি গড়ে তোলার অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। তিনি মার্ক্সীয় চিন্তাধারার অনেক বই লিখেছিলেন। এই বইগুলি জ অসাধারণকে রাষ্ট্রীয় শোষণের বিরুদ্ধে সংগ্রামে উদ্ভুদ্ধ করে।

মুখ্যমন্ত্রী হিসেবে তিনি কেরালায় মৌলিক জমি ও শিক্ষামূলক সংস্কারের সূচনা করেন যা দেশে শীর্ষস্থানীয় রাজ্যে সূচিত করে কেরালাকে। তিনি প্রায় ১৪ বছর পলিটব্যুরোর সদস্য ছিলেন। ১৯৯৯ সালে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হন এবং ১৯ শে মার্চ বিকেল ৩ টা ৪০ মিনিটে তাঁর মৃত্যু হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।