রাজ্য

ভবিষ্যতে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হ’তে পারে কলকাতা।চিন্তায় বিজ্ঞানীরা।


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ৫ আগষ্ট: শনিবার বিকেল সাড়ে চারটে নাগাদ মৃদু ভূমিকম্পে কেঁপে উঠলো কোলকাতা ও শহরতলি। পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকাতেও মৃদু কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৩.৬। কম্পনের ফলে মানুষ ভীত হয়ে ঘরবাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসে। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর নেই।

মাত্র ক’দিন আগেই ভূকম্পন অনুভূত হয় পুরুলিয়ায়। এবার কোলকাতায়। ভূমিকম্পের উৎসস্থল ছিল হাওড়া। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কি.মি. গভীরে এই কম্পন উৎপন্ন হয়। কোলকাতার এত কাছে ভূমিকম্পের উৎসস্থল এর আগে দেখা যায়নি বলেই একাংশের ধারণা।

সাধারণত উত্তর পার্বত্য অঞ্চলই পশ্চিমবঙ্গে ভূমিকম্পের উৎসস্থল হিসাবে পূর্বে দেখা গিয়েছে। এবার খোদ কোলকাতার কাছে হাওড়ায় এই ভূমিকম্পের উৎসস্থল হওয়ায় ভূ-বিজ্ঞানীদের আশঙ্কার কারণ হয়ে উঠেছে। তাদের অনেকের ধারণা ভবিষ্যতে বড়সড় কোনো ভূমিকম্পের ইঙ্গিত রেখে যাচ্ছে এই কম্পন।সাধারণত উত্তর পশ্চিম ভারতই ভূমিকম্প প্রবণ। ভূমিকম্পের উৎসস্থল হিসেব ভূবিজ্ঞানীদের কাছে ভারতের স্থান অনেক নীচে। কিন্তু এবার পশ্চিমবঙ্গে পরপর কয়েকবার ভূকম্পন অনুভূত হয় এবং সর্বশেষ খবর অনুযায়ী খোদ কোলকাতার নিকট তা অনুভূত হওয়ায় বিজ্ঞানী মহলে গবেষণা শুরু হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।