রাজ্য

এবার এস.এফ.আই-এর প্রশ্নবানের মুখে মুখ্যমন্ত্রী।


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৫ আগষ্ট: গোটা শহর জুড়ে মুখ্যমন্ত্রীর ফোন নাম্বার সহ হোর্ডিং – পোস্টার। কি না মমতা ব্যানার্জী আবদার তাকে ফোন করতে হবে আর কার কি অসুবিধে দিদিকে জানাতে হবে। নজরুল মঞ্চে এটাই ছিল মমতা ব্যানার্জী ঘোষনা। দিদি গালভরা নাম দিলেন “দিদিকে বলো।” প্রশ্ন এটাই, জনগন দিদিকে বলবে কেন? তারা তো তাদের অসুবিধার কথা বলবে মুখ্যমন্ত্রীকে।

মুখ্যমন্ত্রীর এই ঘোষনাকে হাতিয়ার করেছে এস.এফ.আই. এবং প্রশ্ন তুলে ধরেছে “দিদিকে বলছি” কয়েকটা প্রশ্ন এস.এফ.আই-এর যার উত্তর আজ নয় কাল মুখ্যমন্ত্রীকে দিতেই হবে। আর প্রশ্নের নীচে লেখা আছে “দয়া করে রেগে মেগে চলে যাবেন না, আমরা এস.এফ.আই-এর ক্যাডার।”

প্রশ্ন ১) আপনি বলেছিলেন সরকারি স্কুলে ভর্তির সময় ২৪০/- টাকার বেশী টাকা নেওয়া বেআইনি। কিন্তু বিভিন্ন খাতে পড়ুয়াদের কাছ থেকে টাকা নেওয়া হয় কেন?
প্রশ্ন ২) বেসরকারি স্কুলে ফি বৃদ্ধি রুখতে যে কমিশন করেছিলেন তার কি হল? টালির চালে বসবাসকারিরা যারা দামী জুতো কিনতে পারে না তারা কি পড়াশুনো ছেড়ে দেবে?
প্রশ্ন ৩) তফসিলি জাতি, আদিবাসি, সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র সংখ্যা কমছে কেন?
প্রশ্ন ৪) মিড-ডে মিলে প্রতি বাচ্চা পিছু খরচ দেওয়ার কথা ৭ টাকা ১৭ পয়সা কিন্তু ৪ টাকা ১৩ পয়সা কেন খরচ হয়?
প্রশ্ন ৫) আপনি নিজে মুখে ঘোষনা করেছিলেন ১০ হাজার মাদ্রাসা তৈরী করে দেবেন। আজ অবধি কটা করেছেন? মাদ্রাসায় শুন্যপদে নিয়োগ হয় কি?
প্রশ্ন ৬) আপনি নিজেই জঙ্গলমহল নিয়ে এত গর্ব করেন। সেই জঙ্গলমহল কলেজে শিক্ষক নেই কেন?
প্রশ্ন ৭) আপনার ছোট্ট ছোট্ট ভাইয়েরা আপনার আমলে সাড়া রাজ্য জুড়ে কলেজ ভর্তিতে দূর্নীতি করছে কেন?
প্রশ্ন ৮) আর.এস.এস.-বিজেপিকে ডেকে এনেছেন আপনি। তারা সারা রাজ্য জুড়ে সাম্প্রদায়িক হানাহানি করছে। আপনার আমলে স্কুল কলেজে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচন লাটে উঠেছে। ক্যাম্পাস গুলিতে গণতন্ত্র বলে কিচ্ছু নেই। যারা আপনার আমলে শহীদ হয়েছেন তাদের হত্যাকারীরা কেন এখনও শাস্তি পেল না?
প্রশ্ন ৯) আপনি এবার বলুন আপনার কাছে এস.এফ.আই কি চাইবে? বদল না বদলা?

কিন্তু এমন প্রশ্ন করার উদ্দেশ্য কি? সংগঠনের রাজ্য সভাপতি প্রতীক-উর-রহমান বলেন, “কেন আমরা দিদিকে বলব? কেন মুখ্যমন্ত্রীকে নয়? এই ফোন নাম্বার ও ওয়েবসাইট পুরোটাই আইওয়াশ। মানুষকে বোকা বানানর চেষ্টা। কিন্তু আমাদের প্রশ্নের উত্তর দিতেই হবে।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।