দেশ

ডঃ অনিমা গুহের জীবনাবসান


সীমা বিশ্বাস, আসাম: চিন্তন নিউজ:৩০শে জুলাই:– বিশিষ্ট চিন্তাবিদ, মানবতাবাদী লেখিকা, নারী আন্দোলনের সক্রিয় কর্মী ডঃ অনিমা গুহের ২৯ জুলাই ৯০ বছর বয়সে জীবন দীপ নির্বাপিত হয়। অসমীয়া সাহিত্য জগতে বিজ্ঞান মনস্কতার আধারে মানুষকে উদ্ধুদ্ধ করা মুষ্টিমেয় লেখকের মধ্যে অনিমা গুহ ছিলেন অগ্ৰগণ্য।

অসমের প্রান্তীয় জেলা ধুবরীতে১৯৩২সালের ২৬ মার্চ উনি জন্মগ্ৰহণ করেন। ১৯৬২ সালে দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে নৃতত্ত্ব বিষয়ে প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করেন। বিদ্যায়তনিক দিকে বিপুল যশ এবং খ্যাতি অর্জন করার পর ও সাহিত্যিক ব্যক্তিত্ব ছিল অসাধারণ। প্রসিদ্ধ ইতিহাসবিদ, সমাজ বিজ্ঞানী ডঃ অমলেন্দু গুহর পত্নী অনিমা গুহ সমাজ জীবনকে প্রগতিশীল চিন্তাধারায় উদ্ধুদ্ধ করতে অনবরত চেষ্টা চালিয়ে গেছেন। উনার উল্লেখ্যনীয় অবদান ছিল—-তৃতীয়বিশ্ববাসিনীর দৃষ্টিতে নারী এবং সমাজ, সোঁতর বিপরীতে, পিতাল-পুত্রিকা,মুক্ত চিন্তা, বিপন্ন প্রজাতি, এমুঠি অভিজ্ঞতা,নীল আকাশের তলত ইত্যাদি। অনুবাদ সাহিত্যের ক্ষেত্রে ও ডঃ অনিমা গুহ সফলতা অর্জন করতে সক্ষম হয়েছিলেন।

তসলিমা নাসরিনের নির্বাচিত কলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের পরিণীতা,সুনীল গঙ্গোপাধ্যায়ের রাধা কৃষ্ণ আরো অনেক গল্প সংকলন বাংলা থেকে অসমীয়ায় অনুবাদ করেছিলেন। লেখার মধ্যে দিয়ে এক সামাজিক বিপ্লবের নেতৃত্ব দিয়েছিলেন ডঃ অনিমা গুহ। নারী নির্যাতন, ধর্ষণ, ডাইনী হত্যা ইত্যাদি বিষয়ে জণজাগরণ সৃষ্টি করার চেষ্টা করতেন। নিখিল ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি সহ ভারতীয় গণনাট্য সংঘ এবং বিভিন্ন দল সংগঠন ডঃ অনিমা গুহের মৃত্যু তে শোক প্রকাশ করেন এবং চিন্তণের পক্ষ থেকে ও ডঃ অনিমা গুহের মৃত্যুতে শোক প্রকাশ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।