রাজ্য

কলকাতায় ফিরতে চলেছে দ্বি-তল বাস


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ২০ এপ্রিল: পুরোনো দিনের স্মৃতি উস্কে দিয়ে কলকাতায় প্রত্যাবর্তন হতে চলেছে দ্বি-তল বাসের। রাজ্যের পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী জানান কলকাতা শহরকে আধুনিক ও বিশ্বমানের শহর বানানোর জন্য ফিরিয়ে আনা হচ্ছে ঐতিহ্যমন্ডিত দ্বিতল-বাস।
আপাতত দশটি দ্বি-তল বাস চালানো হবে শহরজুড়ে। এর মধ্যে কয়েকটি থাকবে ছাদ খোলা। এগুলো মূলত পর্যটনের জন্য ব্যবহৃত হবে। বাকিগুলো যথারীতি যাত্রী পরিবহনের জন্য ব্যবহার করা হবে। কিন্তু কোন কোন রুটে চলবে এই বাস তা এখনো ঠিক হয়নি।
অত্যাধুনিক প্রযুক্তির এই বাস গুলিতে স্বয়ংক্রিয় দরজা, অগ্নি নির্বাপক যন্ত্র, সিট বেল্ট, ক্লোজ সার্কিট টিভি ক্যামেরার মত নানা সুযোগ সুবিধা থাকবে যাত্রীদের জন্য।
পরিবহন বিশেষজ্ঞরা আবার প্রশ্ন তুলেছেন কলকাতার মত শহর, যেখানে উষ্ণতা এবং আদ্রতা খুব বেশি, সেই শহরের জন্য ছাদখোলা বাস কেনা কতটা যুক্তিযুক্ত? তাদের মতে, আবহাওয়ার কারনে ছাদখোলা বাস বছরে ৩ -৪ মাসের বেশি চালানোই যাবে না।
তবে শহরের যুবসমাজ এই দ্বি-তল পরিবহনের বিষয়টিকে স্বাগতই জানাচ্ছে। এতদিন দ্বি-তল বাস তারা সিনেমাতেই দেখেছে বা বড়দের মুখে শুনেছে। এবার তাদের কাছে সুযোগ এসেছে তা চাক্ষুস করার এবং এই পরিবহন ব্যবস্থার অংশ হওয়ার। তাই তারা অধীর আগ্রহে অপেক্ষা করছে দ্বি-তল বাসের জন্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।