শিক্ষা ও স্বাস্থ্য

মধুমেহ কোনো রোগ নয়


সঙ্ঘমিত্রা গোস্বামী, চিন্তন নিউজ, ২০ এপ্রিল: মধুমেহ কোনো রোগ নয়,শারীরিক পরিস্থিতি মাত্র। শুনতে আশ্চর্য লাগলেও এটাই সত্যি যে diabetes রোগীদের দুঃস্বপ্নের দিন বোধহয় শেষ হতে চলেছে। তিন ধাপের পদ্ধতি (three step protocol) অনুসরণ করে মাত্র তিন দিনে diabetes কে উল্টো দিকে ঘোরানোর কথা যিনি বলেছেন তিনি হলেন বিশ্বখ্যাত ভারতীয় পুষ্টিবিদ(medical nutritionist) ডঃ বিশ্বরূপ রায়চৌধুরী, যিনি জাম্বিয়ার Alliance International University র ডক্টরেট অফ diabetes। তাঁর ভারত, ভিয়েতনাম, মালয়েশিয়া ও সুইজারল্যান্ডে centre আছে এবং ‘diabetes 72’ নামে একটি অ্যাপে ’72hours diabetes tour ‘ নামক programme টি বিশেষ ভাবে জনপ্রিয় হয়েছে। তিনি India Book of Records এবং Asia Book of Records এর মুখ্য সম্পাদক এবং ২৫টি শরীর স্বাস্থ্য সম্বন্ধীয় বিভিন্ন বিষয় নিয়ে লিখেছেন।
এখন আমাদের দেশের ৬.৫কোটি লোক diabetes এ ভুগছে। এটি একটি জাতীয় স্বাস্থ্য সম্পর্কিত সমস্যায় দাঁড়িয়েছে। অথচ এই বাড়বাড়ন্ত বছর ৩০ আগেও ছিলনা। ওনার মতে ভুল জীবন যাপন পদ্ধতি ও খাদ্যাভ্যাসই এই রোগের মূল কারন। উনি বলছেন, মানুষ ২ রকমের খাদ্যাভ্যাস অনুসরণ করে -VIP diet ও DIP diet. প্রথমটির অন্তর্গত হল- বাজারজাত নরম পানীয় (Cold drinks), টিনজাত খাবার, refined food. দ্বিতীয় টির অন্তর্গত হল-টাটকা ফল ও শাকসবজি, কাঁচা শাকসবজি, এবং unrefined খাবার। প্রথমশ্রেনীর খাবার খেতে খেতেই মানুষ diabetes এর প্রকোপে পড়ে। এই থেকে high blood pressure, cancer, অন্ধত্ব দেখা দেয়। কিন্তু খাদ্যাভ্যাস পরিবর্তন করে ও নিজের ইচ্ছা শক্তির জোরেই মানুষ এই রোগ থেকে সম্পূর্ণ মুক্তি পেতে পারে।
ডঃ রায়চৌধুরীর মতে DIP( disciplined and intellegent people) diet ই আদর্শ যা রক্তে মেশার আগে কিছু সময় নেয়। ফলে প্রয়োজনের অতিরিক্ত চিনি (sugar) শরীরকে বহন করতে হয়না। আর VIP dietএর অন্তর্গত খাদ্য গুলো রক্তে তাড়াতাড়ি মিশে যায়। তাই রক্তে অতিরিক্ত sugar এসে পড়ে।
সাধারণ ভাবে আমরা দেখি, diabetes রোগী দের মিষ্টি জাতীয় কোনো খাবার ই খাওয়া বারন থাকে। অথচ ডঃ রায়চৌধুরী সর্বজনসমক্ষে প্রমাণ করে দিয়েছেন fructose, যা নাকি glucose এর চেয়েও বেশি মিষ্টি, রক্তে গিয়ে লক্ষ্যনীয়ভাবে sugar কমিয়ে দেয়। আর সমস্ত মিষ্টি ফলে fructose থাকে। উনি বলেছেন যত খুশি মিষ্টি ফল এই রোগী দের খেতে, কারন এটাই এর ওষুধ।
সত্যি যদি ওনার মত প্রমাণিত ও সর্বজনগৃহীত হয় তবে আমরা বাঙালী ও সর্বোপরি ভারতবাসী হিসাবে গর্বিত হব। মধুমেহ রোগ জর্জরিত ভারতবাসীর জন্য ডঃ বিশ্বরূপ রায়চৌধুরী এক নতুন আশার নাম।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।