রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

অনলাইনে ক্লাস করাচ্ছে ভারতের ছাত্র ফেডারেশন


রাহুল চ্যাটার্জি, চিন্তন নিউজ, ১৭ এপ্রিল: বীরভূম জেলায় ছাত্রছাত্রীদের সুবিধার্থে ভারতের ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে অনলাইন ক্লাস শুরু হয়েছে। পৃথিবীর এই কঠিনতম অসুখে এস.এফ.আই. বীরভূম জেলা কমিটির সদস্য, শুভঙ্কর ব্যানার্জি অনলাইনে ক্লাস শুরু করেন ও তা ফেসবুক লাইভ করে বিভিন্ন ছাত্রছাত্রীদের জন্য বিষয় উপস্থাপন ছড়িয়ে দেন।

দ্বাদশ শ্রেণীর দ্বিতীয় ইউনিট দিয়ে শুরু করেন তিনি। আসলে গত একটা মাস ধরে মানসিক ভাবে অস্থির তিনি ছাত্রছাত্রীদের কথা ভেবে, তাই প্রিয় ছাত্রছাত্রীদের কথা ভেবে সে অস্থিরতাকে দূরে সরিয়ে রেখে চেষ্টা করেন ওদের জন্য। শুধু এখানেই শেষ নয়, এস.এফ.আই বীরভূম জেলা কমিটি এই লক ডাউনে বসে থাকা প্ৰত্যেকের কথা ভেবে মনে কিছুটা আনন্দ এনে দিতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও পরিবেশন করে জেলা এস.এফ.আই এর ফেসবুক পেজ থেকে। গত ১১ই এপ্রিল থেকে তা প্রতিদিন হয়ে আসছে। গান, নাচ, আবৃত্তি, কবিতাপাঠ ও সাথে মন ভালো করা গল্প।

এই প্রসঙ্গে সরকারী উদাসীনতা ও লক ডাউনের মাঝে বিভিন্ন ক্ষেত্রে গাফিলতি নিয়ে কলম ধরলেন কম: সঞ্জীব বর্মন। তিনি বলেন মাননিয়ার মিথ্যাচার, ভন্ডামি নয়, আত্মপ্রবঞ্চক বিশেষজ্ঞ চিকিৎসকের পদলেহন নয়, দ্বিচারী গানওয়ালার ভ্রান্তিবিলাস নয়, অশীতিপর প্রতিষ্ঠিত সাহিত্যিকের সত্যবিবর্জিত একবগ্গা পর্যবেক্ষনের উচ্ছসিত প্রকাশও নয়, ভারতের ছাত্র ফেডারেশনের কর্মী কমরেড শুভঙ্কর ব্যানার্জির অসাধারণ এই উদ্যোগ আক্ষরিক অর্থেই প্রশংসার যোগ্য। ইতিহাসে তাদের নাম খোদাই বোধহয় সময়ের অপেক্ষা। শুভঙ্করদের মত বামপন্থী কর্মীদের এ জেলায়, এ রাজ্যে, এদেশে ইতিহাস মনে রাখবে ইতিহাসকে সমৃদ্ধ করার জন্যে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।