শিক্ষা ও স্বাস্থ্য

অনলাইনে জনস্বাস্থ্য


কাকলি চ্যাটার্জি, চিন্তন নিউজ, ২০এপ্রিল: পিপলস রিলিফ কমিটি ও স্টুডেন্টস হেলথ হোম। অত্যন্ত পরিচিত দুটি নাম, জরুরী পরিস্থিতিতে পরিষেবার এক নতুন দিগন্ত বিস্তৃত করেছে বাংলার মানুষের সামনে। লকডাউনে বিধ্বস্ত হাসপাতাল, নার্সিংহোমের জরুরী পরিষেবা। প্রাইভেট চেম্বারের ক্ষেত্রেও বেশির ভাগ জায়গাতেই সতর্কতার কারণে বন্ধের নোটিশ। কোভিড১৯ এর ক্ষেত্রে ভাইরাস তার চরিত্র বদল করছে প্রতিনিয়ত। ডারউইনের বিবর্তনবাদ বড়োই প্রাসঙ্গিক। সাধারণ সর্দিকাশি, ইনফ্লুয়েঞ্জাও মানুষের মধ্যে এক অজানা আতঙ্ক, অবিশ্বাসের পরিবেশ তৈরি করছে।

রাজ্য সরকারি পরিষেবা কার্যত করোনা মোকাবিলায় হাবুডুবু খাচ্ছে, দূরদূরান্ত থেকে রোগীরা আসছেন। কিন্তু অপেক্ষাই সার, পরিষেবা জুটছে না কোথাও। বিক্ষুব্ধ, আতঙ্কিত রোগীর পরিবার পরিজন। গোটা স্বাস্থ্য ব্যবস্থাটাই কার্যত কোয়ারেন্টাইনে। এই পরিস্থিতিতে পি আর সি ও এস এইচ এইচ এর যৌথ প্রচেষ্টা বাংলার বিপদগ্ৰস্ত সাধারণ পরিবারের সাহায্যার্থে।

‘জনস্বাস্থ্য অনলাইন’–ফেসবুক পেজে (যোগাযোগের সময়–সকাল ৯টা থেকে রাত১০টা) ফোন নম্বর – ০৩৩৪১৮০০০৪৩, আপৎকালীন প্রয়োজনে যে কেউ ফোন করতে পারেন। শুরু হয়েছে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক ও বিশেষজ্ঞ ডাক্তারবাবুদের নিয়ে এক সুশৃংখল নেটওয়ার্ক। প্রয়োজনে ফোন করলে ফোন ধরবেন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা, সমস্যা অনুযায়ী নির্দিষ্ট ডাক্তারবাবুর সঙ্গে যোগাযোগের সময় ও ফোন নম্বর দিয়ে দেবেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।