দেশ শিক্ষা ও স্বাস্থ্য

করোনা’র জেরে স্থগিত করা হ’ল সিবিএসসি, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:১৯শে মার্চ:–বিশ্ব জুড়ে ত্রাস সৃষ্টি করেছে নোভেল করোনা ভাইরাস। বিভিন্ন মাধ্যমের খবর অনুযায়ী সারা বিশ্বে মৃতের সংখ্যা ৮০০০ পেরিয়েছে। চিনের পর ইতালি এবং ইরানে মহামারীর মতো ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। দেশের বাইরে করোনায় আক্রান্ত হয়েছে ২৭৬ জন ভারতীয়।

ভারতেও থাবা পড়েছে করোনার। মৃত্যু হয়েছে তিনজনের। আক্রান্তের সংখ্যা ১৫১। শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৩ জন। এর পরেই রয়েছে কেরল। ভারতের অন্যান্য রাজ্যেও প্রতিনিয়ত বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত দেশের মাটিতে ২৫ জন বিদেশি নাগরিক আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর।

করোনাভাইরাসের জেরে সিবিএসই বোর্ডের পরীক্ষার পাশাপাশি পিছিয়ে দেওয়া হয়েছে ইউজিসি, এনআইওএস, এআইসিটিই এবং জয়েন্ট এন্ট্রাস পরীক্ষাও।  আগামী ৩১ মার্চ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে এই সমস্ত পরীক্ষা। তবে আইসিএসই বোর্ডের পরীক্ষা পূ্র্বঘোষিত সূচি অনুয়ায়ী চলবে বলে জানিয়েছেন বোর্ডের সচিব জেরি আরাথুন।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের সচিব অমিত খারে বলেছেন, অ্যাকাডেমিক ক্যালেন্ডার মেনে চলার পাশাপাশি অবশ্যই ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকা, অশিক্ষক কর্মী ও পড়ুয়াদের অভিভাবকদের নিরাপদ এবং সুস্থ থাকাও প্রয়োজন। তাই আপাতত ৩১ মার্চ পর্যন্ত সমস্ত পরীক্ষা পিছিয়ে দেওয়ার বা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে নতুন করে পরীক্ষার দিন ধার্য করা হবে বলেও জানিয়েছেন অমিত খারে।

ইতিমধ্যেই দেশের বেশিরভাগ রাজ্যেই ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পশ্চিমবঙ্গে স্কুলের ছুটি বাড়িয়ে ১৫ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। এবার করোনা সতর্কতায় বোর্ডের পরীক্ষাও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সিনেমা হল-সুইমিং পুল-জিম ও অন্যান্য আরও অনেক জায়গাই ৩১ মার্চ পর্যন্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।