দেশ

দীর্ঘ তিনমাস বন্ধ থাকার পর পুনরায় চালু হতে চলেছে কর্তারপুর করিডোর—-


কাকলি চ্যাটার্জি:চিন্তন নিউজ:২৭শে জুন:- কোভিড১৯ মোকাবিলায় কর্তারপুর করিডোরটি দীর্ঘ তিনমাস বন্ধ থাকার পর ঊনত্রিশে জুন, সোমবার থেকে ভারতীয় শিখ তীর্থযাত্রীদের জন্য পুনরায় চালু করতে প্রস্তুত পাকিস্তান সরকার। এটি ঘোষণা করে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি টুইট করেন যে উনিশ শতকের শুরুর দিকে শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজা রঞ্জিত সিংয়ের মৃত্যুবার্ষিকীতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। “বিশ্বজুড়ে উপাসনাস্থলগুলি উন্মুক্ত হওয়ার সাথে সাথে পাকিস্তান সমস্ত শিখ তীর্থযাত্রীদের জন্য কর্তারপুর সাহেব করিডোরটি পুনরায় চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে এবং ভারতকে আমন্ত্রণ জানাচ্ছে ২৯ জুন মহারাজা রঞ্জিতের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করার জন্য।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত নভেম্বর মাসে পাঞ্জাবের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানকে এই দুই দেশের সংযুক্ত করিডোরের উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং ও তাঁর পূর্বসূরি প্রকাশ সিং বাদল সহ শিরোমণি আকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল এবং শিরোমণি গুরুদ্বার গুরুবন্ধক কমিটির নেতৃত্ব।

পাকিস্তানের শিখ গুরুবান্ধব কমিটির সভাপতি সত‍্যবন্ত সিং বলেছেন গুরুদ্বার পুনরায় চালু হওয়ার প্রেক্ষিতে কর্তারপুরের গুরুদ্বার দরবার সাহেবে ভারতীয় যাত্রীদের জন্য পি এস জি পি সি এবং ই টি পি বি সমস্ত ব্যবস্থা করেছে।তিনি আরও বলেছেন,”আমরা তীর্থযাত্রীদের স্বাগত জানাতে প্রস্তুত এবং কোভিড১৯ এর বিস্তার রোধে সকল সতর্কতা অবলম্বন করা হবে।” ভারতীয় অভিবাসন কর্মকর্তারা নিজের দেশের সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশ পান নি বলে জানান।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।