রাজ্য

ঝাড়গ্রামে বিপদসীমার ওপর দিয়ে ব‌ইছে ডুলুং নদী।


রত্না দাস :চিন্তন নিউজ:২০শে আগস্ট:–ঝাড়গ্রামে বিপদসীমার উপর দিয়ে বইছে নদী :—–টানা কয়েকদিন ভারী বৃষ্টির ফলে ঝাড়গ্রামে বিপদসীমার উপর দিয়ে বইছে ডুলুং নদীর জল। ফলে আতঙ্কে আছেন সেখানকার স্থানীয় বাসিন্দারা।
গত কয়েকদিন প্রবল বৃষ্টির সম্মূখীন হয়েছে বাংলার কয়েকটি জেলা।আবহাওয়া দফতরের অনুমান আগামী ২৪ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভবনা আছে।যার প্রভাব কলকাতা, হাওড়া,হুগলী, উত্তর ও দক্ষিণ ২৪পরগনা সহ পূর্ব মেদিনীপুরের ঝাড়গামেওএর প্রভাব পড়েছে।আগামি সোমবার থেকে ২০০ মিমি পর্যন্ত বৃষ্টি হতে পারে।
আশঙ্কা করা হচ্ছে,এইভাবে চলতে থাকলে ঝাড়গ্রামের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে।নদী পেরিয়ে ব্লক সদর গিধনীতে যেতে একমাত্র সেই সেতুই ভরসা।সেখানে ডুলুং নদীর উপর সেতু জলের নিচে চলে গিয়েছে।ফলে ঝাড়গ্রাম থেকে জামবনির যোগাযোগ প্রায় বিচ্ছন্ন।বহুবছরের এই পুরোনো সেতুও খুব বিপজ্জনক অবস্থায় আছে।স্থানীয় বাসিন্দারা ক্ষোভ উগরে দিয়েছে প্রশাসনের উপর।কারণ তাদের দীর্ঘদিনের অভিযোগ এই সেতু পুনর্নির্মাণের।কিন্তু প্রশাসন এই বিষয়ে একদম উদাসীন।তাই সেখানকার স্থানীয় বাসিন্দারা ফি বছর আতঙ্কে দিন কাটান।
উলেখ্য ঝাড়খন্ড সীমান্তবর্তী বেলপাহাড়ি ব্লকের ডুলংডিহা পাহাড় থেকে উৎপত্তি হয়েছে ডুলং নদী।সেখান থেকেই এঁকেবেঁকে ডুলং জামবনি ঝাড়গ্রাম,বেলিয়াবেড়া ও সাকরাইল ব্লক এলাকা হয়ে সুবর্নরেখায় মিশেছে।বছরের অন্যান্য সময় ডুলংএ থাকে হাঁটুজল কিংবা কোমর পর্যন্ত জল থাকলেও প্রতিবছর বর্ষাতে দুকূল ছাপিয়ে যায়। গত কয়েকদিনের ভারী বৃষ্টিতে ফুঁসছে ছোট ডুলং নদী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।