দেশ

পশ্চিম ত্রিপুরার ভোটে ব্যাপক রিগিং : মান্যতা পেল জেলাশাসকের রিপোর্টে


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ২৫ এপ্রিল: লোকসভা নির্বাচনের প্রথম ধাপে ভোট গ্রহণ করা হয় পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের৷ ভোটের দিন ব্যাপক রিগিংয়ে অভিযোগ উঠে যায়৷ বিরোধী সিপিএম ও কংগ্রেসের দাবি, ক্রমাগত ছাপ্পা মারা হয়েছে৷ এরপরেই অভিযোগের ভিত্তিতে এই কেন্দ্রের বিভিন্ন বুথ ভিত্তিক রিপোর্ট খতিয়ে দেখার নির্দেশ দেয় নির্বাচন কমিশন৷ যে রিপোর্ট দাখিল করেছেন রিটার্নিং অফিসার তাতে দেখা গিয়েছে বিরোধীদের দাবি সর্বৈব সত্যি।
ত্রিপুরার রাজনৈতিক মহল সরগরম৷ কারণ নির্বাচনী রিগিংয়ের অভিযোগ মান্যতা পেল খোদ রিটার্নিং অফিসার তথা পশ্চিম ত্রিপুরা জেলা শাসকের রিপোর্টে৷ সেই রিপোর্টে বলা হয়েছে, এই লোকসভা কেন্দ্রের একাধিক বুথে সিসিটিভি ক্যামেরা ছিল অকেজো৷ কোথাও ভোটদানের ছবি সম্পূর্ণ রেকর্ড করাই হয়নি৷ ফলে বিরোধী সিপিএম ও কংগ্রেস যে বুথ রিগিংয়ের অভিযোগ তুলে পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছে সেই দিকেই গড়াতে শুরু করল জল৷ প্রবল অস্বস্তিতে পড়েছেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ও তাঁর দল বিজেপি৷
পশ্চিম ত্রিপুরা আসনের ৪৩৩ টি বুথে ভোটের দিন রিগিং হয়েছে।
বহু বুথ রয়েছে যেখানে ক্যামেরার মধ্যে কোন ছবি ছিল না৷ এক মিনিটের ছবিও পাওয়া যায়নি।
ভোট গ্রহণের সময়কাল সকাল সাতটা থেকে বিকাল ৫ টা পর্যন্ত৷ এই ১০ ঘণ্টা সময়ের রিটার্নিং অফিসার রিপোর্ট দিয়েছেন৷ বুথ ভিত্তিক হিসেবে তিনি বলেছেন ৩৭৯ টি বুথে ৯ ঘণ্টার কম ভিডিও রেকর্ডিং করা হয়েছে।
কয়েকটি কেন্দ্রে ক্যামেরার কোনও মেমোরি কার্ডই ছিল না৷ বেশ কিছু বুথে ক্যামেরা তুলে ফেলা হয়েছিল। একটি বুথে তো ক্যামেরা কাপড় দিয়ে ঢেকে দেয়া হয়েছিল।
এছাড়াও মোহনপুর, বরজলা, সিমনা, টাকারজলা, বাধারঘাট, গোলাঘাটি, ধনপুর এসব বিধানসভায় বেশ কিছু বুথেও ক্যামেরা ফাঁকা৷ রিপোর্টে উঠে এসেছে, খোদ প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী নেতা মানিক সরকারের বিধানসভা এলাকা ধনপুরের কিছু বুথে ক্যামেরায় এক মিনিটের ছবিও ধরা পড়েনি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।