শিক্ষা ও স্বাস্থ্য

ডেঙ্গি থেকে ক্যান্সার – সব সারাতে পারে পেঁপে পাতার রস


মীরা দাস, চিন্তন নিউজ, ২২ মে: শরীরের বিভিন্ন অসুখের মোকাবিলা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পেঁপে খুব উপকারী, পেঁপের স্বাস্থ্যগুন আমরা জানি। তার সাথে পেঁপে পাতার গুনাগুন মোটেও কম নয়, বিভিন্ন মারন রোগ যেমন জন্ডিস, ডেঙ্গি, ক্যানসার ইত্যাদি রোগের ক্ষেত্রেও অত্যন্ত উপকারি।
১) ডেঙ্গি হলে আমাদের রক্তের প্লেটলেটের সংখ্যা দ্রুত হারে কমতে থাকে, তাই এই রোগ দেখা দিলে পেঁপে পাতার রস সেবন করলে দ্রুত বাড়াতে পারে প্লেটলেটের সংখ্যা।
২) ব্রণ হলে শুকনো পেঁপে পাতা বেটে ত্বকের ব্রণ আক্রান্ত অংশের ওপর ৪-৫ দিন লাগালে দ্রুত ফল পাওয়া যায়।
৩) করোনারি হার্ট ডিজিজ সহ হৃদযন্ত্রের নানা সমস্যা দুর করে এই পেঁপে পাতা। পেঁপের পাতায় প্রচুর পরিমানে পটাশিয়াম থাকে যা আমাদের হৃদযন্ত্রের পক্ষে অত্যন্ত উপকারী।
৪) পাকস্থলির ঘা ( আলসার ) সৃস্টি করে ”এইচ পাইলোরি” নামে এক ধরনের ব্যাকটিরিয়া। এই ব্যাকটিরিয়াকে ধ্বংস করতে সাহায্য করে পেঁপে পাতায় থাকা ”কারপেইন”।
৫) পেঁপে পাতায় থাকে প্রচুর পরিমানে প্যাপেইন, প্রোটিজ এনজাইম এবং এ্যামাইলেজ এনজাইম, যা খাবারে থাকা গ্লুটেন ভেঙে হজম করতে সাহায্য করে।
৬) ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, এই পাতায় আছে ”অ্যাচেটোজেনিন” নামে এক প্রকার উপাদান যা ক্যান্সার কোষকে নষ্ট করে ফেলতে পারে এবং কেমোথেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া কমাতে পেঁপে পাতার রস খুব উপকারি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।