শিক্ষা ও স্বাস্থ্য

গরমে ঘামের কারণ ও অসুখ


সূপর্ণা রায়:–চিন্তন নিউজ:-১৬ই জুন:-ঘামের হাত থেকে রেহাই পেতেকি করা দরকার। গরম কালে ঘামের চোটে জীবন দূর্বিষহ হয়ে উঠে। তার উপর এখন আবহাওয়ার যা পরিস্থিতি এক মুহুর্ত পাখা ছাড়া থাকা যায় না। পাখার বাইরে বেরলেই শরীর এ ঘামের স্রোত।

ঘাম থেকে নানারকম সমস্যা হয়।।যাদের ঘাম যত বেশী তাদের সমস্যা তত বেশী।। ঘামের কারণে শরীরে নানাধরনের ব্যাক্টেরিয়ার জন্ম হয়।।আর সমস্যাটার শুরু এখানেই। তবে একটা কথা জেনে রাখা ভাল যে ঘাম শরীর জন্য ভাল। এটার দরকার শরীর ঠিক রাখতে।।শরীর এ জমে থাকা বিষাক্ত উপাদান ঘামের মাধ্যমে বেরিয়ে আসে।।তাছাড়া মাত্রাতিরিক্ত গরমে শরীরকে ঠান্ডা রাখতে ঘাম সাহায্য করে।।ঘামের মাধ্যমে শরীর থেকে তাপ বেরিয়ে যায়।তাই এককথাতে শরীরের নিজস্ব “”কুলিং সিস্টেম “”হিসাবে বিবেচিত হয়।।আবার এটাও ঠিক যে খুব বেশী ঘাম হওয়া ভাল না।।এতে শরীর এর ক্ষতি হয় ন্য ঠিকই কিন্তু লোককসমাজে অপ্রিতিকর পরিস্থিতি তে পড়তে হয়।
কিন্তু কথা হল ঘাম হবে কি হবে না এটা তো কারুর হাতে নেই।।আমরা কিছু ঘরোয়া উপায় এ ঘামের প্রকোপ থেকে মুক্তি পেতে পারি।। ডাঃপ্রকাশ মল্লিক জানালেন কিছু ঘরোয়া উপায়…… অল্প গোলাপ জল বাটি তে নিয়ে থুপে থুপে লাগান যেখানে ঘাম বেশী হয়।।খুব আরাম পাবেন আর তার সাথে ক্ষতিকর ব্যাক্টেরিয়া গুলো মরবে।ঘামের বিশ্রী গন্ধ দূর হবে।।শরীরে যেখানে ঘাম হয় যেমন গলা……পাতিলেবুর রস লাগান। স্নানের সময় জলে আপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন।।দারুন কাজ হবে।।।দুর্গন্ধ দূর তো হবেই জীবানুও মরবে। চন্দন গুড়োর সাথে লেবুর রস বা গোলাপজল মিশিয়ে নিয়ে সেটা ঘুমাতে যাবার আগে ঘাম প্রবল এলাকা তে লাগান।।এটা করলে শরীর তো ঠান্ডা হবেই আর ঘামের মাত্রা ও কমবে।। কার কি রকম ঘাম হবে তা তার খাওয়ার অভ্যাস এর উপর নির্ভর করে।।তাই কি কি ধরণের খাবার খাচ্ছেন তার দিকে নজর দিন।।।গরমকালে প্রতিদিন টমেটো জুস খাওয়া অভ্যাস করুন।।এটা গরমকালে খুব জরুরী বললেন ডাঃ প্রকাশ মল্লিক।।বললেন বেশী করে জল খান……. হাল্কা তেল মশলা যুক্ত খাবার খান।।সুস্থ থাকুন…..সুস্থ রাখতে অন্য কে সাহায্য করুন।………

ঘামের অস্বস্তি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।