রাজ্য

সারা ভারত কৃষক সভার ডাকে দেশজুড়ে বিভিন্ন ব্লকে বিক্ষোভ কর্মসূচী – জেলার খবর।


চিন্তন নিউজ: ২৫জুন :- বাঁকুড়া থেকে কিংশুক ভট্টাচার্য্যের রিপোর্ট– কৃষক অর্ডিন্যান্স বাতিল, কৃষি ঋণ মুকুব, স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী কৃষি পণ্যের মূল্য নির্ধারণসহ বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার সারা ভারত কৃষক সভার আহ্বানে কৃষিজমি কর্পোরেটদের হাতে তুলে দেবার উদ্দেশ্যে কৃষি বানিজ্য কেন্দ্রীয় অর্ডিন‍্যান্সের বিরুদ্ধে দেশ জুড়ে সমস্ত পঞ্চায়েত এলাকায় বিক্ষোভ কর্মসূচী পালিত হয়েছে।

সেই কর্মসূচীর অংশ হিসেবে বাঁকুড়া জেলার প্রতিটি ব্লক ও পঞ্চায়েত প্রধানের দপ্তরে জমায়েত ও বিক্ষোভ কর্মসূচী পালন করা হয়। প্রায় সর্বত্র ব‍্যাপক জমায়েত করে বিক্ষোভ মিছিল সংগঠিত করা ও সভা সহকারে এলাকা এলাকায় সাধারন বসবাসকারী কৃষকদের সঙ্গে নিয়ে এই কর্মসূচী পালন করে বাঁকুড়া জেলার কৃষক সভা। সংগৃহীত খবর অনুসারে জেলার রাইপুর, কোতুলপুর, বড়জোড়া ওন্দা ইত‍্যাদি ব্লক গুলিতে ব‍্যাপক জমায়েত ও জমায়েতে অংশগ্রহনকারিদের মধ‍্যে দৃঢ়তা ও উদ্দীপনা ছিলো ভীষণ রকম উৎসাহজনক। এলাকার কৃষক সভার দপ্তর থেকে দৃপ্ত মিছিল বাজার ও প্রধান রাস্তা পরিক্রমা করে ব্লক অফিসের সামনে বিক্ষোভ সভা সংগঠিত করেন। ঐ সভাগুলোতে এলাকার ও জেলার নেতৃত্ব কেন্দ্রীয় সরকারের জারি করা কৃষি বানিজ‍্য অর্ডিন্যান্স এর তীব্র সমালোচনা করে অবিলম্বে এই অর্ডিন‍্যান্স বাতিলের দাবি তোলেন।

এই মিছিল ও সভায় নেতৃবৃন্দ ব‍্যাখ‍্যা করে বলেন যে এই অর্ডিন্যান্স আসলে দেশের কৃষি ব‍্যাস্থাটাই কর্পোরেটের মৃগয়া ক্ষেত্রে পরিনত করবে। দেশের কৃষি র উপর নির্ভরশীল গ্রামীন জনগোষ্ঠী অতি দ্রুত নতুন করে কর্পোরেট হাউসগুলির চুক্তিবদ্ধ দাসে পরিনত হবে। দেশের খাদ‍্য নিরাপত্তার ক্ষেত্রে চরম অনিশ্চয়তার সৃষ্টি হবে। এই বিক্ষোভ সভাগুলি এবং মিছিল থেকে একই সাথে আগামী তেশরা জুলাই শুক্রবারের সারাভারত বাম ও কংগ্রেসের শ্রমিক সংগঠনগুলির কেন্দ্রীয় শ্রমিক ও জনবিরোধী নীতিগুলির প্রতিবাদে ডাকা সারা দেশব‍্যাপী প্রতিবাদ দিবসের প্রতি সংহতি জানান হয়।

ওন্দা থেকে পাওয়া খবরে জানা গিয়েছে যে রাজ‍্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কর্মসূচী বন্ধ রাখার জন‍্য চাপ সৃষ্টি ও নেতৃত্বকে হুমকি ইত‍্যাদি দেওয়া হয়। কিন্তু কৃষক সভার নেতৃত্বে এলাকার মানুষের দৃপ্ত প্রতিরোধের মুখে প্রশাসনের প্রতিবন্ধকতা সৃষ্টি করার প্রচেষ্টা ভেঙ্গে পরে। জমায়েতে অংশগ্রহনকারিগণ স্বাস্থ‍্যবিধি মেনেই এরপরে বিক্ষোভ কর্মসূচী ও মিছিল সংগঠিত করেন। পরে ব্লক অফিসে পুলিশ প্রশাসনের গণতান্ত্রিক আন্দোলন বানচাল করতে বেআইনি হস্তক্ষেপের প্রতিবাদে গণ ডেপুটেশন দেওয়া হয়।বড়জোড়ার বিক্ষোভ সভায় এলাকার বিধায়ক তথা কৃষক নেতা সুজিত চক্রবর্তী গণ আন্দোলনের নেতা সুজয় চৌধুরী ক্ষেতমজুর আন্দোলনের নেতা সাগর বাদকার কৃষক নেতা বিশ্বেশ্বর গরাই বক্তব‍্য উপস্থিত করেন।

এছাড়াও নেতৃবৃন্দ জানান আগামী কয়েকদিন তেশরা জুলাই তারিখ পর্যন্ত জেলার বিভিন্ন ব্লক ও পঞ্চায়েত এলাকায় লাগাতার সভা, মিছিল ও কনভেনশন ইত‍্যাদি কর্মসূচী চলবে। এই সমস্ত কর্মসূচির মধ‍্যে দিয়ে কেন্দ্র সরকার ও রাজ‍্য সরকারের করোনা সংক্রমণের সুযোগে লকডাউনের আড়ালে দেশের মধ‍্যবিত্ত ও আর্থিকভাবে দুঃস্থ পরিবারগুলির সর্বনাশকারি নীতির প্রয়োগের বিরুদ্ধে ধিক্কার জানানো হবে। কর্পোরেটদের হাতে দেশের সমস্ত সম্পদ তুলে দেওয়ার চক্রান্ত রুখে দিতে “সারা ভারত কৃষক সভা” লাগাতার কর্মসূচী পালন করবে।

পশ্চিম বর্ধমানের জামুড়িয়া থেকে জয়া দত্তের রিপোর্টে জানা যায়, সারা ভারত কৃষক সভা জামুড়িয়া অজয় ইস্ট ও ওয়েস্ট এরিয়া কমিটির উদ্যোগে ১০ টি নির্দিষ্ট দাবিতে জামুড়িয়া ব্লক অফিসে বিক্ষোভ ও ডেপুটেশন । নেতৃত্ব দিয়েছেন কমরেড মনোজ দত্ত, জাহানারা খান, কাজল বাউরি, সুকুমার সাঙ্গুই, শুভাশিস মন্ডল l চোখে পড়ার মত জমায়েত ছিল ।

অপর দিকে দক্ষিণ দিনাজপুর থেকে সুশান্ত বিশ্বাস জানান, আজকে প্রবল বৃষ্টির মধ্যেও সারাভারত কৃষকসভা গঙ্গারামপুর থানা কমিটির আহ্বানে কৃষকের ফসলের ন্যায্য দাম,কর্পোরেট লুন্ঠনের দলিল কৃষি বানিজ্য অর্ডিন্যান্স বাতিল করো, কৃষিঋণ মুকুব,মাথাপিছু ১০ কেজি চাল ও দুই কেজি খাদ্যশস্য দিতে হবে, আয়কর দেননা প্রত্যেকের একাউন্টে ৭৫০০টাকা দিতে হবে সহ অন্যান্য দাবি নিয়ে বিডিও র নিকট ব্লক ডেপুটেশন দেওয়া হলো।

বীরভূম জেলা থেকে শ্রীমন্ত মুখার্জি জানাচ্ছেন, কৃষক অর্ডিন্যান্স বাতিল, কৃষি ঋণ মুকুব, স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী কৃষি পণ্যের মূল্য নির্ধারণসহ বিভিন্ন দাবিতে খরুণ পঞ্চায়েতের সামনে স্বাস্থ্য বিধি মেনে সারা ভারত কৃষকসভার অবস্থান বিক্ষোভ।

এক‌ই।দাবিতে মল্লারপুর বাহিনা মোড়ে স্বাস্থ্য বিধি মেনে সারা ভারত কৃষকসভার অবস্থান বিক্ষোভ।
সারা ভারত কৃষকসভা ও ক্ষেতমজুর এর বিভিন্ন দাবি নিয়ে বিক্ষোভ নানুরে।

রামপুরহাটের বড়শাল গ্রাম পঞ্চায়েতের সামনেও কৃষক সভার পিকেটিং ও ডেপুটেশন।সিউড়ি ১ ব্লক কড়িধ্যা তেঁতুলতলা মোড়ে এই বিক্ষোভ কর্মসূচি পালিত হয়।

সুদীপ্ত পোদ্দারের রিপোর্ট:– আরামবাগের বামেদের ডেপুটেশন কর্মসূচি।।
আম্ফানের মতো তীব্র শক্তিধর ঘূর্ণি ঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমবঙ্গের বিস্তির্ণ এলাকা। গৃহহীন হয়েছে বহু মানুষ। এই দূর্গত এলাকার জন‍্যে যে ত্রাণ আসছে তা যথেষ্ট নয় এবং সুষ্ঠু বন্টনের অভাবে তার লাভ ঘরে তুলছে শাসকশ্রেণীর কর্মী ও সমর্থকরা। প্রকৃত দূর্গতরা বঞ্চিত হচ্ছে সরকারি ত্রাণ থেকে। এইসব প্রকৃত ক্ষতিগ্রস্তদের সঠিক তালিকা প্রকাশের দাবিতে আজ আরামবাগ বিডিও অফিসের সামনে সারা ভারত কৃষক সভা এবং সারা ভারত ক্ষেতমজুর ইউনিয়নের উদ‍্যোগে ডেপুটেশন কর্মসূচি পালন করা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।