রাজ্য

সিপিআই(এম) সহ ১৬বাম দলের আহ্বানে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচী।


চিন্তন নিউজ:১৬ই জুন:–বাঁকুড়া থেকে কিংশুক ভট্টাচার্য্যের রিপোর্ট:– রাজ‍্য বামফ্রন্ট সহ সারা দেশ জুড়ে ১৬বামদলের ডাকা কেন্দ্র সরকারের এই বিপর্যয়ের সময় জনবিরোধী নীতিগুলির বিরুদ্ধে আজ বাঁকুড়া জেলা জুড়ে বিভিন্ন গঞ্জ এলাকায় উল্লেখযোগ‍্য সংখ‍্যায় মানুষের উপস্থিতিতে বিক্ষোভ সভা ও অবস্থান কর্মসূচী পালন করা হয়। দাবিগুলো মুলত:–জাতীয় সম্পদ অবাধে লুঠ বন্ধ করতে হবে, আগামী ৬ মাস প্রতি পরিবারকে মাসে মাসে ১০ কেজি করে খাদ্যশস্য দিতে হবে,আয়কর দিতে হয় না এমন পরিবারকে আগামী ৬ মাস প্রতি মাসে ৭৫০০ টাকা করে দিতে হবে, অবিলম্বে কর্মহীন ব্যাক্তি দের বেকার ভাতা দিতে হবে,ছয় মাসের ইলেকট্রিক বিল মুকুব করতে হবে,
সহ ২৭ দফা দাবিকে সামনে রেখে আজকের এই ডেপুটেশন দেওয়া হয়।

বড়জোড়ার মালিয়ারায় এই কর্মসূচীতে সিপিআইএম জেলা কমিটির সদস‍্য তথা এরিয়া সম্পাদক সুজয় চৌধুরী ও অন‍্যান‍্য নেতৃ বৃন্দ বক্তব‍্য রাখেন, বেলিয়াতোড়ে বিধায়ক তথা সিপিআইএম জেলা কমিটির সদস‍্য চক্রবর্তী ও অন‍্যান‍্য নেতৃবৃন্দ বিক্ষোভ সমাবেশে বক্তব‍্য রাখেন। এখানের বিক্ষোভ সমাবেশে জাতীয় কংগ্রেস সক্রিয় অংশ গ্রহন করেছে বলে জানা যায়।

উপরে উল্লিখিত দাবিগুলিকে সামনে রেখে সিপিআই(এম) বাঁকুড়া দক্ষিণ এরিয়া কমিটি সহ বামপন্থী দলগুলোর উদ্যোগে বাঁকুড়া ১নং ব্লক এলাকার পুয়াবাগান ও কেঞ্জাকুড়ায় মিছিল, অবস্থান ও বিক্ষোভ সভার মাধ্যমে প্রতিবাদ দিবসে সামিল হয়েছিলেন বামপন্থী কর্মীদের পাশাপাশি অনেক সাধারণ মানুষ। এই কর্মসূচীগুলিতে বক্তব্য রাখেন সিপিআইএম জেলা কমিটির সদস‍্য প্রতীপ মুখার্জী, বাবলু ব্যানার্জি, শ্যামাপদ ডাঙ্গর, উজ্জ্বল সরকার, গণেশ দে, সুভাষ দত্ত প্রমুখ নেতৃবৃন্দ।বাঁকুড়া শহরের দুটি এরিয়া কমিটির উদ‍্যোগে ও অন‍্যান‍্য বামপন্থী দলগুলির উদ‍্যোগে একই কর্মসূচী পালন করা হয়। মাচানতলা এলাকায় এই কর্মসূচীতে উল্লেখযোগ‍্য সংখ‍্যায় মহিলাদের উপস্থিতি লক্ষ‍্য করা গিয়েছে। এখানে বিক্ষোভ সভা পরিচালনা করেন সিপিআইএম জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস‍্য তথা রাজ‍্য কমিটির সদস‍্য অভয় মুখার্জি সভায় বক্তব‍্য রাখেন আরএসপির জেলা সম্পাদক গঙ্গা গোস্বামী, সিপিআই জেলা সম্পাদিকা শর্বানি সিন্হা, ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক অনাথ মল্ল, সিপিআই এমএল এর জেলা সম্পাদক বাবলু ব‍্যানার্জি। এছাড়াও মঞ্চে উপস্থিত ছিলেন সিপিআইএম এর জেলা কমিটির তিন সদস‍্য সুবিকাশ চৌধুরী, প্রভাত কুসুম রায় ও অশোক ব‍্যানার্জি ও সিপিআই এর জেলা নেতৃত্ব ভাস্কর সিন্হা ও ১২ই জুলাই কমিটির প্রণব কুমার মুখার্জি।

এছাড়াও আহ্বায়ক দলগুলির সূত্রে জানা যায় তালডাংড়া, মেজিয়া, কোতুলপুর, রাইপুর সহ জেলার বিভিন্ন গঞ্জ এলাকায় ব‍্যাপক অংশের মানুষের উপস্থিতি তে বিক্ষোভ সভা ও অবস্থান কর্মসূচী পালন করা হয়। প্রতি সভায় বামপন্থী নেতৃবৃন্দ বর্তমান অবস্থায় কেন্দ্রের জন বিরোধী সিদ্ধান্ত সমূহ ও রাজ‍্য সরকারের ভূমিকার তীব্র বিরোধীতা করেন ও নীতিগুলির দানবীয় রূপ ব‍্যাখ‍্যা করে বক্তব‍্য রাখেন।

রাজারহাট থেকে চিন্তন রিপোর্টার মুস্তাকিম আহমেদ এর রিপোর্ট:— প্রত্যেককে মাসিক ১০ কেজি খাদ্যশস্য, শ্রমিকদের প্রত্যেকের একাউন্টে প্রতিমাসে ৭৫০০ টাকা পৌঁছে দেওয়া, ত্রাণ নিয়ে দলবাজি বন্ধ করা, মোদী সরকারের গরীব কল্যাণ অন্ন যোজনা চালু করা, শ্রমিক বিরোধী শ্রম আইন চালু করা সহ সরকারি সংস্থার ঢালাও বেসরকারিকরণের প্রতিবাদে সি পি আই (এম) রাজারহাট গোপালপুর ২ এরিয়া কমিটির উদ্যোগে অনুষ্ঠিত হল মানববন্ধন কর্মসূচি। উপস্থিত ছিলেন জেলা কমিটির সদস্য কমরেড শুভজিৎ দাশগুপ্ত এবং বলাই চ্যাটার্জি। এলাকায় ব্যাপক মানুষ অংশগ্রহণ করেন এই প্রতিকূল আবহাওয়ার মধ্যেও।

মধ্যমগ্রাম থেকে দেবাঞ্জন মজুমদার:–কাজ, খাদ্যের দাবিতে রাজ্যজুড়ে বিক্ষোভের অংশ হিসাবে মধ্যমগ্রাম বামফ্রন্টের উদ্দ্যোগে বিক্ষোভ কর্মসূচি

আরামবাগ থেকে সুদীপ্ত পোদ্দার:জানান, -আজ বামফ্রন্টের ডাকে রাজ‍্যজুড়ে পালিত হোলো প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি। বামফ্রন্টের ১৮টি দলই এর সঙ্গে সামিল ছিল। আরামবাগ বাসস্ট্যান্ডে ১ এবং ২ এরিয়া কমিটির উদ‍্যোগে ও ব‍্যবস্থাপনায় এই প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করে ছাত্রযুব থেকে সাধারণ মানুষ। অতিমারী ও আম্ফান পরবর্তীতে কেন্দ্রীয় ও রাজ‍্য সরকারের অনিয়ম ও দূর্ণীতির বিরুদ্ধে ২৭ টি দাবী আদায়ের জন‍্যেই ছিল এই কর্মসূচি।তার মধ‍্যে ছিল সকলের জন‍্যে খাদ‍্য, চিকিৎসা পরিষেবা, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত দের ক্ষতিপূরণের সঠিক তালিকা প্রস্তুত থেকে ছিল পঞ্চায়েত ও পৌরসভার সঠিক আয় ব‍্যায়ের দাখিলের দাবীও। প্রাকৃতিক দূর্যোগকে উপেক্ষা করে মানুষের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

সৌভিক ব্যানার্জি:– সিপিআই(এম) সোনাখালি এরিয়া কমিটির উদ্যোগে করোনা পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্র ও রাজ্য সরকারের আপদর্থাতার প্রতিবাদ জানিয়ে ও কাজ হারাদের কাজের দাবি , পর্যাপ্ত টেস্ট সহ একাধিক দাবীতে আজ সোনামুই বাজারে মিছিল সহ প্রতিবাদ কর্মসূচি সংগঠিত হলো। উপস্থিত ছিলেন দঃচব্বিশ পরগণা সিপিআই(এম) পার্টির জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য কমরেড সমর মুখার্জী , জেলা নেতৃত্ব কমরেড রঞ্জিত পাল , এরিয়া কমিটির সম্পাদক কমরেড অজিত বুড়াই সহ অন্যান্য নেতৃত্ব।

পল্লব মৈত্র,চিন্তন নিউজঃ সিপিআই(এম) খানাকুল-১ এরিয়া কমিটির উদ্যোগে, খানাকুল -১ সমষ্টি উন্নয়ন আধিকারিকের অফিসের সামনে জমায়েত এবং ডেপুটেশন। সিপিআই(এম) খানাকুল-২ এরিয়া কমিটির অন্তর্গত, রাজহাটি-১ গ্রাম পঞ্চায়েত প্রধানের নিকট রাজহাটি -১ অঞ্চল কমিটির পক্ষ থেকে ডেপুটেশন ।একদিকে করোনা করাল গ্রাস সাথে লকডাউন। এই কঠিন পরিস্থিতিতে সাধারণ খেটে খাওয়া গরিব মানুষের খাদ্য, স্বাস্থ্য ও কাজ এর দাবিতে বিক্ষোভ মিছিল, সভা ও ডেপুটেশন সিপিআই(এম) – এর ।

আজকের ডেপুটেশনে পার্টি কর্মী-সমর্থক দরদী, সাধারণ মানুষের ব্যাপক সংখ্যায় অংশগ্রহণ করে। মানুষের দাবি নিয়ে লাল ঝান্ডা নিয়ে খানাকুল ১ ব্লক এলাকায় মিছিল , তা দেখে এলাকবাসীর মনে আশা জেগেছে। আজকের কর্মসূচিতে প্রায় ৩৫০ কর্মী- সমর্থক উপস্থিত ছিল। মিছিল শেষে খানাকুল ১ ব্লক মোড়ে বিক্ষোভ সভা অনুষ্ঠিত হয়। এই সভায় সভাপতিত্ব করেন এবং বক্তব্য রাখেন সিপিআই(এম) পার্টির হুগলি জেলা কমিটির সদস্য ভজহরি ভূঁইয়া। এই সভায় বক্তব্য রাখেন খানাকুল -১ এরিয়া কমিটির সদস্য বংশী বদন মৈত্র, কাজল ঘোষাল, ও দিলীপ বেরা , ভোলানাথ মালিক।

পাশাপাশি সিপিআই(এম) খানাকুল-২ এরিয়ার রাজহাটি-১ গ্রাম পঞ্চায়েত ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষা, তাদের কাজের দাবি সহ ১৫টি দাবিকে সামনে রেখে ডেপুটেশন দেওয়া হয়। আজকের ডেপুটেশনে কয়েকশ মানুষ উপস্থিত হয়। দাবি আদায়ে কে সামনে রেখে, সম্পূর্ণভাবে গোটা পঞ্চায়েত অফিস অবরুদ্ধ করে রাখে বাম কর্মী সমর্থকরা। আজকের ডেপুটেশনে প্রধানের সঙ্গে দাবি আদায় নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন মহসিন কাদের, রঘু মালিক, গৌতম হাজরা, সমীর পাল,সুনীল দোলুই সহ অন্যান্য কমরেডরা ।

অপরদিকে সিপিআই(এম) খানাকুল ১ এরিয়া বিক্ষোভ সভা চলা কালীন ২৭ দফা দাবি নিয়ে বিডিও – এর সঙ্গে আলোচনায় অংশগ্রহণ করেন সিপিআই(এম) খানাকুল ১ এরিয়া কমিটির সদস্য স্বদেশ চৌয়ান,নিরঞ্জন রং, দিলীপ বেরা,ভোলানাথ মালিক সহ অন্যান্য কমরেডরা।
আজকের এই কর্মসূচিতে উৎসাহ-উদ্দীপনা ছিলো চোখে পড়ার মতো। এই কর্মসূচিতে ছাত্র- যুব- মহিলা – কৃষক দের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

কৌশিক মালিক আরামবাগ,চিন্তন নিউজ: খাদ‍্য কাজ ও জনস্বাস্থ্যের দাবি নিয়ে পূর্ব পরিকল্পনা মতো আজ আরামবাগে বামেদের বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন।

শ্রীরামপুর থেকে বাবাই সাহার রিপোর্ট:- সকলের জন্য খাদ্য, কাজ ও জনস্বাস্থ্যের দাবীতে আজ বামফ্রন্টের ডাকে রাজ‍্যজুড়ে পালিত হোলো প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচী।
আজ ১৬ ই জুন বামফ্রন্ট এর ডাকে দুপুর ৩ টে থেকে এই মহকুমা বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত হয়, এই মহকুমা বিক্ষোভটি হয় শ্রীরামপুর, রিষড়া এবং শেওড়াফুলি-বৈদ্যবাটি এরিয়া কমিটি নিয়ে।কর্মসূচিতে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)
পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য কমরেড সুদর্শন রায় চৌধুরী, হুগলি জেলা কমিটির সম্পাদক মণ্ডলীর
অন্যতম সদস্য কমরেড তীর্থঙ্কর রায়, শ্রীরামপুর পূর্ব এরিয়া কমিটির সম্পাদক কমরেড সুমঙ্গল সিং,আর এস পি র নেতা কমরেড মৃন্ময় চক্রবর্তী,এ আই ওয়াই এফ এর কমরেড সৌরভ রায়। সভায় সভাপতিত্ব করেন সিপিআই নেতা কমরেড সুবীর মুখার্জি।মেঘলা আকাশ ঝিরিঝিরি বৃষ্টি কে সঙ্গী করে, সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিঃসন্দেহে নজর কাড়ে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।