দেশ শিক্ষা ও স্বাস্থ্য

এবিভিপির জুলুমে পাঠক্রম সিলেবাস বদলাতে বাধ্য হ’ল দিল্লি বিশ্ববিদ্যালয়।


চৈতালি নন্দী:চিন্তন নিউজ:১৯শে জুলাই:–ঘেরাও করে দিল্লী বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম বদলালো এবিভিপি।।

আগামী এক সপ্তাহের মধ‍্যে শুরু হতে চলেছে দিল্লি বিদ‍্যালয়ের ক্লাস।সেই কারনে পাঠক্রম চূড়ান্ত করার জন‍্যে গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দফতরে বৈঠকে বসেছিলেন ইংরেজি ,রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস সমাজবিজ্ঞান সহ বিভিন্ন বিষয়ের অধ‍্যাপকেরা।আলোচনা শুরু হবার কিছুক্ষণ এর মধ‍্যেই সেখানে এসে উপস্থিত হয় এবিভিপি র ছাত্র সংগঠনের শতাধিক ছাত্র।মূহুর্ত্তের মধ‍্যেই রনক্ষেত্রের চেহারা নেয় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন। তাদের মারমুখী তান্ডবে অধ‍্যাপকেরা বন্ধ করে দিতে বাধ‍্য হন এই সিলেবাস কমিটির বৈঠক।
শেষ পর্যন্ত এবিভিপি র চাপে তাদের দাবি মেনে নিয়ে পাঠক্রম এর যে যে বিষয়গুলো তে তাদের আপত্তি রয়েছে সেগুলি অধ‍্যাপকেরা সিলেবাস থেকে বাদ দিতে বাধ‍্য হন।
তাদের দাবি মতো গুজরাট দাঙ্গার আবহে লেখা’মানিবেন ওরফে বিবিজান’ ইংরেজি পাঠক্রম থেকে বাদ দেওয়া হয়।তাদের দাবি ছিল দাঙ্গা সম্পর্কিত কোনো গল্প সিলেবাসের মধ‍্যে রাখা যাবেনা, গল্পটি যতোই মানবিক মূল‍্যবোধকে তুলে ধরুক না কেন ।এছাড়া ভাষা সাহিত‍্যে মার্ক্স ও এঙ্গেলস এর নাম থাকা ,ইতিহাসে নকশাল বাড়ি আন্দোলন নিয়েও তাদের আপত্তি ছিল।
এইভাবে বলপ্রয়োগের মাধ্যমে পছন্দসই পাঠক্রম তৈরির যে ঘটনা দিল্লি ইউনিভার্সিটি তে ঘটল তা সারা দেশের বিশ্ববিদ্যালয়ের কাছে সতর্কবার্তা হিসেবে ধরে নেওয়া যায়।এই নক্কারজনক নজিরবিহীন ঘটনায় দিল্লি ইউনিভার্সিটি র শিক্ষক সংগঠন (ডুটা)সহ সমস্ত শিক্ষক সমাজ স্তম্ভিত ও আতঙ্কিত।শিক্ষা ও শিক্ষক সমাজ মনে করে এ এক অতি বিপজ্জনক প্রবনতা ,একে অবিলম্বে রোখা দরকার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।