রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

হুগলির বাগাটি কলেজে ঘুরে দাঁড়াচ্ছে এস এফ আই


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৩ সেপ্টেম্বর: দীর্ঘ ৮ বছর পর মগড়া বাগাটি কলেজে এস এফ আই গেট মিটিং করলো। বাগাটি কলেজে অস্বাভাবিক ফি বৃদ্ধির প্রতিবাদে, হুগলী জেলায় বিশ্ববিদ্যালয়ের দাবীতে ১২-১৩ই সেপ্টেম্বর নবান্ন অভিযানের সমর্থনে এস এফ আই, মগড়ার উদ্যোগে এই সভা হয়।

এই সভায় বক্তা ছিলেন সংগঠনের হুগলী জেলা কমিটির সভানেত্রী নবনীতা চক্রবর্তী, সংগঠনের হুগলী জেলা কমিটির সদস্য অনির্বাণ বসু, রাজ্য কমিটির সদস্য অর্ণব দাস।

নবনীতা চক্রবর্তী বলেন, “আজ বাগাটি কলেজ দিয়ে শুরু হলো। এরপর সব কলেজ গেটে আমরা সভা করবো। ফি বৃদ্ধির প্রতিবাদে, হুগলী জেলায় বিশ্ববিদ্যালয়ের দাবীতে আমাদের লড়াই, আন্দোলন আরও ব্যাপক হবে। আগামী দিনে কলেজ নির্বাচনে সব আক্রমণকে প্রতিরোধ করে এস এফ আই নির্বাচনে লড়বে।”

বাগাটি কলেজের প্রাক্তণ ছাত্র, সংগঠনের হুগলী জেলা কমিটির সদস্য অনির্বাণ বসু বলেন, “যারা বাগাটি কলেজ থেকে কলেজের প্রিন্সিপালকে তাড়িয়ে দিয়েছে, তাঁদের কলেজ থেকে তাড়াবে এস এফ আই।” তিনি বলেন, “২০১০ সালে ২৪শে ডিসেম্বর বাগাটি কলেজে শেষবার ভোট হয়েছিল। সেই ভোটে আমরা জিতেছিলাম। আমি নিজে সেই ভোটে প্রার্থী ছিলাম এবং ভোটে জিতেছিলাম। জিতে আসার পর কলেজ ক্যাম্পাসে সেই সময় আমাদের লড়াই, আন্দোলনের ফলে সংস্কৃত অনার্স, ইকোনমিক্স অনার্স কলেজে চালু হয়। বি.এ. জেনারেল কোর্সে আসন সংখ্যা বেড়েছিল ২০১০-১১ শিক্ষাবর্ষে এস এফ আই -এর লড়াইয়ের ফলে। কলেজের পরিবেশ আমরা পাল্টে দিয়েছিলাম।”

তিনি আরও বলেন, “২০১১ সালের ১৬ ই আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের বাহিনী হামলা করে ছাত্র সংসদ দখল করে নেয়। কলেজে গত ৮ বছর কোন ভোট হয়নি। দখলদারি চলছে। কলেজে দুর্নীতির ঘুঘুর বাসা আমরা ভাঙবো।” তিনি বলেন, “কলেজে ৪ গুন ফি বৃদ্ধি হয়েছে। অবিলম্বে বর্ধিত ফি বাতিল করতে হবে। কলেজে হিন্দি, ভূগোল, এডুকেশন, সমাজবিদ্যা বিষয়ে অনার্স চালু করতে হবে। লাইব্রেরীতে পর্যাপ্ত পরিমাণে বইয়ের ব্যবস্থা করতে হবে। খেলার মাঠ খেলার উপযোগী করে তুলতে হবে।”

এস এফ আই রাজ্য কমিটির সদস্য অর্ণব দাস বলেন সব কলেজ ক্যাম্পাসে এস এফ আই লড়ছে ছাত্রছাত্রীদের স্বার্থে। তিনি বলেন, “সিঙ্গুর থেকে নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়েছে। এই লড়াইতে সবাইকে অংশ নিতে হবে। এটা বাঁচা মরার লড়াই।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।