বিজ্ঞান ও প্রযুক্তি

দোয়া,দ‌ইপড়াতে ক্যান্সার নির্মূল খলিলাবাদে!!এই বুজরুকি রুখে দিল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ।


মিতা দত্ত, চিন্তন নিউজ, ৩ সেপ্টেম্বর: মানুষের অন্ধবিশ্বাসের সুযোগ নিয়ে মানুষকে ঠকানোর বিষয় নতুন নয়। বহুকাল ধরে বহু জায়গায় ঘটে চলেছে নিত্যদিন। তারই স্বাক্ষী হল মুর্শিদাবাদ জেলার বিজ্ঞান মঞ্চের সদস্যরা। মুর্শিদাবাদ জেলা কমিটি থেকে কয়েকজন বিজ্ঞান কর্মী গিয়েছিলেন কিছুদিন ধরে ঘটে চলা এক বুজরুকি কিভাবে মানুষকে বিভ্রান্ত করে চলেছে, সেই ঘটনা সরেজমিনে দেখতে।

আজকের দিনে দেখা অভিজ্ঞতা মানুষের কাছে পৌঁছে দেওয়া বিজ্ঞান কর্মীদের কর্তব্য। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ মুর্শিদাবাদ জেলা শাখা সচেতনতার সঙ্গে সেই দায়িত্ব পালন করলেন।
মুর্শিদাবাদ জেলায় হরিহরপাড়ার এক প্রত্যন্ত গ্রাম খলিলাবাদ। গ্রামটিতে চেতনার আলো প্রবেশ করার কোনো কারণ নেই। মানুষ প্রতিনিয়ত দারিদ্র্যতার সাথে যুঝে কালাতিপাত করে। সুস্থ থাকার দাওয়াই তাদের জানা নেই। অসুস্থ হলেও সরকারি পরিষেবা নেওয়ার থেকে ঝাড়ফুক, তাবিজ কবজেই ভরসা করে। কারণ এগুলো সহজলভ্য। অবস্থা বেগতিক দেখলে ডাক্তারের শরণাপন্ন হয়।

এহেন অবস্থায় এক চাষী হঠাৎ ঘোষণা করে সে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে আল্লাহ দোয়া পেয়েছে – এই মতটি দেয় তার বৌ। তারপরই চলতে থাকে তার মন্ত্রপূত চিকিৎসা। হিন্দু ও মুসলমান উভয় সম্প্রদায়ের মানুষকে এবং সবরোগগ্রস্ত মানুষকে এক মন্ত্রে সারাচ্ছে। একজন বলল তার ক্যানসার সেরে গেছে। তার প্রেসক্রিপশনে দেখা গেলো তার জন্ডিস হয়েছে। আর একটি প্রেসক্রিপশনে দেখা গেলো তার কিডনির সমস্যা। কিন্ত সবারই ক্যানসার সারাচ্ছে।

বিজ্ঞান কর্মীরা এই লোকটির দেখা পায়নি। সে সামনে আসতে নারাজ। এই মানুষগুলির বিশ্বাস না করার কিছু নেই। প্রতিদিন মিডিয়া যেভাবে নানারকম বালা, আংটি গেলাচ্ছে, তা গেলানোর ছাড়পত্র পাচ্ছে তাতে এদের দোষ নেই। কিন্ত দুঃখের বিষয় এই মানুষগুলি যা একটু চিকিৎসা করাচ্ছিল তা বন্ধ করে দেবে। অসুস্থ মানুষ সহ সব মানুষই অন্ধকারে থেকে যাচ্ছে। বিশেষ করে ছাত্র, যুবরা এই ভয়ংকর অবস্থার শিকার হচ্ছে।

আজ এই ঘটনায় বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে বিশেষভাবে ধন্যবাদ জানানো হয় পুলিশ প্রশাসনকে। বিজ্ঞান মঞ্চের কর্মীদের বক্তব্য, “পুলিশ প্রশাসনের সহযোগিতা ছাড়া আমরা এই মানুষের কাছে যেতে পারতাম না। বিজ্ঞান এদের অধরা। অশিক্ষায় কুসংস্কারে জড়িয়ে পড়ছে মানুষ। বিজ্ঞান কর্মীদের লড়াই জারী থাকবে।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।