রাজ্য

আছড়ে পড়লো ঘূর্ণিঝড় ‘বুলবুল’।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:৯ই নভেম্বর:–আছড়ে পড়লো ঘূর্ণিঝড় বুলবুল। বকখালি ও সাগর দ্বীপের মাঝে ফ্রেজারগঞ্জে আছড়ে পড়ল। বিদ্যুৎহীন বকখালি, প্রচণ্ড জোরে বৃষ্টি ও ঝড় ছলছে। গতকাল থেকেই টানা বৃষ্টির জেরে পথঘাট জলে ভরা। বড় বড় গাছ ভেঙে পড়ছে। মাটির বাড়িগুলি ভেঙে পড়েছে। একের পর এক বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। বিদ্যুৎহীন এলাকা। এই সময় সাপের উপদ্রব। সাপের কামড়ে একটি শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কলকাতা সহ দক্ষিণ চব্বিশপরগনা, উত্তর চব্বিশপরগনায় ব্যাপক প্রভাব পড়বে। উপকূলে লাল সতর্কতা জারি করা হয়েছে। পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলায় এই ঝড়ের প্রভাব। ত্রাণ শিবির‌ও হয়েছে।

আর‌ও এগিয়ে রাত্রি এগারোটা নাগাদ সুন্দরবন এলাকায় আর‌ও শক্তিশালী হয়ে ঢুকছে ঘূর্ণিঝড় বুলবুল।যত সময় যাচ্ছে তত বেশী শক্তিশালী হচ্ছে ।ঘূর্ণিঝড়ের গতিবেগ ১১০কি.মি./ঘন্টা।এই ঝড়ের বিস্তৃতি প্রায় ৫০০কিলোমিটার।
এর জেরে বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে সন্ধ্যা ছ’টা থেকে সকাল ছ’টা পর্যন্ত। তবে রাতের দিকে ঝড়ের গতিবেগ কমবে বলে আবহাওয়া অফিস সূত্রে খবর। আগামীকাল দুপুরের পর এই ঝড়ের প্রভাব কমবে। ঝড়ের গতিপথ ঘুরছে বাংলাদেশের দিকে।

দীঘার সমুদ্র উত্তাল , বিস্তীর্ণ ফা়ঁকা সমুদ্রের তীরবর্তী অঞ্চলে প্রবল বেগে ঝড় ব‌ইছে। সাথে জোর বৃষ্টি।

এই ঝড়ে সুন্দরবন এলাকার মানুষের পাশে দাঁড়ানোর জন্য পৌঁছে গেছেন সিপিআইএম নেতা কান্তি গাঙ্গুলি। সুন্দরবন এলাকার মানুষের সুখদুঃখের সারাবছরের সাথী তিনি।

পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন জায়গায় কন্ট্রোল রুম খুলেছেন। বুলবুল’ নিয়ে অযথা আতঙ্কে না থেকে সচেতন থাকা বেশি প্রয়োজন বলে জানান বিশেষজ্ঞ মহল।আপাতত বুলবুল’ আতঙ্কের নাম।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।