দেশ

বাঙালির অস্তিত্ব সংকট।


সংঘমিত্রা গোস্বামী:চিন্তন নিউজ:৭ইঅক্টোবর:–বাঙালির শ্রেষ্ঠ উৎসব শারদীয়া দুর্গোৎসব। উৎসবপ্রিয় বাঙালি মেতে ওঠে এইসময়। প্রবাসী বাঙালী ও এইসময় চায় ঘরে ফিরতে। ধর্মীয়, ভাষাগত গন্ডি ছাড়িয়ে এই সার্বজনীন উৎসব সর্বস্তরের মানুষকে একাত্ম করে দেয়। এমন আন্তরিক উৎসব পৃথিবীতে খুব কমই আছে।


এমন আনন্দের সময় আপামর বাংলা ভাষাভাষীর মনে এক দুশ্চিন্তার কালো মেঘ দেখা দিয়েছে। যোগী আদিত্যনাথ পরিচালিত উত্তর প্রদেশ সরকার ওই রাজ্যের সব অনুপ্রবেশকারীদের চিহ্নিতকরণের সার্কুলার সব জেলা প্রশাসনের কাছে পাঠিয়েছে। সীমান্তবর্তী এলাকায় বেশী করে এই অনুসন্ধানের কাজ চালানো হবে। তাদের ওপর গ্রেপ্তারীর পরোয়ানাও জারি করা হয়েছে। বলা হয়েছে এর সাথে রাষ্ট্রীয় নাগরিকপঞ্জীর(NRC)   কোনো সম্পর্ক নেই ।
স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহও বলেছেন প্রকৃত নাগরিকেরা নিরাপদ। অনুপ্রবেশকারীদের নিয়ে ভোট ব্যাঙ্কের রাজনীতির অবসান ঘটাতে চায় বিজেপি সরকার।


,ভারতের মতো জনবহুল দেশে যথেচ্ছ অনুপ্রবেশ কখনই কাম্য নয়। তাতে দেশের অর্থনৈতিক প্রগতি ও নিরাপত্তা খুন্ন হয়। কিন্তু দেখতে হবে কোনো এক বিশেষ ভাষাগোষ্ঠী যেন চিহ্নিত না হয়। অতীতে দিল্লি মুম্বাই সহ অনেক জায়গায় অনুপ্রবেশকারী বলে বাংলাভাষীরা অত্যাচারিত ও অপমানিত হয়েছে। সেই ভুল আবার না হয়। শুধু মাত্র বাঙালী বলে একজন নির্দোষ ভারতবাসীকে উত্ত্যক্ত করাও ভারতের পক্ষে লজ্জাকর। সরকারের দেখা উচিত উৎসবের কালটা যাতে সকলের কাছে খুশি ও আনন্দের আকর হয়ে উঠতে পারে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।